তালায় ছাত্রলীগের পক্ষ থেকে করোনাভাইরাস প্রতিরোধে লিফলেট বিতরণ

করোনা ভাইরাস নিয়ে আতংকিত না হয়ে সতর্ক হোন এবং করোনা ভাইরাস থেকে বাঁচতে ইউনিসেফের ৮ টি পরামর্শ মেনে চলুন এই ব্যানারে তালা উপজেলা ছাত্রলীগের সভাপতি শেখ সাদীসহ সংগঠনের পক্ষ থেকে করোনা ভাইরাস প্রতিরোধে লিফলেট বিতরণ করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের শত জন্ম বার্ষিকীতে এবং মুজিববর্ষকে সামনে রেখে ১৭ মার্চ উপজেলা ছাত্রলীগের পক্ষ থেকে করোনা ভাইরাস প্রতিরোধে রাস্তায় রাস্তায় লিফলেট বিতরণ করা হয়েছে। উপজেলা ছাত্রলীগের সভাপতি শেখ সাদীর নেতৃত্বে লিফলেট বিতরণে আরও উপস্থিত ছিলেন, খলিলনগর ছাত্রলীগের সভাপতি জামিরুল ইসলাম, জালালপুর ছাত্রলীগের সভাপতি দেবাশীষ, সাধারণ সম্পাদক রাজু ফকির, সৈয়দ আকিব,কেএম শাহারুজ্জমান,নুর হোসেন রাজনপ্রমুখ। ইউনিসেফের ৮ টি পরামর্শ হলো মাক্স ব্যবহার করুন। করুনা ভাইরাস মাটিতে অবস্থান করে-এটা বাতাসে ছড়ায় না তবে সতর্ক থাকতে হবে। কোন থাতব তলে বা বস্তুতে করোনা পড়লে প্রায় ১২ ঘণ্টা জীবিত থাকতে পারে-তাই নিয়মিত সাবান দিয়ে হাত ধৌত করুন। করোনা ভাইরাস কাপড়ে ৯ঘন্টা জীবিত থাকতে পারে তাই কাপড় ধুয়ে রোদে ২ঘন্টা রাখলে ভাইরাসটি মারা যাবে। করোনা ভাইরাস হাত বা ত্বকে ১০ মিনিটের মতো জীবিত থাকতে পারে তাই অ্যালকোহল মিশ্রিত জীবাণুনাশক হাতে মেখে নিলে ভাইরাসটি মারা যাবে। গরম আবহাওয়ায় করোনা ভাইরাস বাঁচে না,৭০ ডিগ্রী সেলসিয়াসের তাপমাত্রাই ভাইরাসটি মারতে পারে, কাজেই ভালো না লাগলেও বেশী বেশী গরম পানি পান করুন। লবণ মিশ্রিত গরম পানি দিয়ে গোগল করলে গলা পরিষ্কার হওয়ায় সঙ্গে সঙ্গে টনসিলের জীবাণুসহ করোনা ভাইরাস দুর হবে,এছাড়া ফুসফুসে সংক্রমিত হবে না।

করোনা ভাইরাস প্রতিরোধে নাকে, মুখে আঙ্গুল বা হাত দেওয়া অভ্যাস পরিত্যাগ করতে হবে। কারণ, মানব শরীরে জীবাণু ঢোকার সদর দরজা হলো নাক-মুখ-চোখ। করোনা ভাইরাস বড় হলেও সেটিকে প্রতিরোধ করা সম্ভব বলে জানিয়েছেন জাতিসংঘ শিশু তহবিল(ইউনিসেফ)। তাই সকল নিয়ম মেনে চললে করোনা ভাইরাস হতে বাঁচা যেতে পারে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)