করোনাভাইরাস : সবচেয়ে বেশি ঝুঁকিতে ব্যাংকক

ধারণার চেয়েও দ্রুতগতিতে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে চীনের উৎপত্তি হওয়া করোনোভাইরাস। সম্প্রতি এ ভাইরাসে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক। কারণ দেশটিতে অনেক বেশি চীনা নাগরিক ভ্রমণ করেন।

বিজ্ঞানীরা বলছেন, এ ভাইরাসের ঝুঁকিতে রয়েছে লস অ্যাঞ্জেলস, নিউ ইয়র্ক এবং লন্ডনও। তবে ব্যাংকক সবচেয়ে বিপজ্জনক পরিস্থিতির মুখোমুখি হতে পারে বলে তারা ধারণা করছেন।

বুধবার ইউনিভার্সিটি অব সাউথাম্পটনের শিক্ষাবিদরা ভ্রমণের বিষয়ে একটি তথ্য প্রকাশ করে। ওই ভ্রমণ তথ্য অনুযায়ী কোন কোন দেশ করোনাভাইরাসের সম্ভাব্য ঝুঁকিতে রয়েছে সে বিষয়টি তুলে ধরা হয়।

ওই প্রতিবেদন অনুযায়ী, লস অ্যাঞ্জেলস এবং নিউ ইয়র্ক এ তালিকায় ২০তম স্থানে রয়েছে। গবেষকরা সতর্ক করে বলেছেন, ইউরোপের অন্যান্য দেশের তুলনায় সবচেয়ে বেশি ঝুঁকিতে লন্ডন। এ তালিকায় প্যারিসের অবস্থান ২৭ এবং ফ্রাঙ্কফুট ৩০। এরইমধ্যে ফ্রান্স এবং জার্মানিতে এ ভাইরাসে আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

অন্যদিকে যুক্তরাষ্ট্রে পাঁচজন এ ভাইরাসে আক্রান্ত হলেও এখন পর্যন্ত যুক্তরাজ্যে কারো আক্রান্তের খবর পাওয়া যায়নি।

ব্যাংককের ইউনিভার্সিটি ওয়ার্ল্ডপপ টিম এক প্রতিবেদনে জানিয়েছে, থাইল্যান্ড সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে। থাইল্যান্ডে এখন পর্যন্ত ১৪ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

চীনের জাতীয় স্বাস্থ্যমন্ত্রী মা জিয়াওউইয়ে এক সংবাদ সম্মেলনে বলেছেন, নতুন ধরনের এই ভাইরাস ক্রমশই বিপজ্জনক হয়ে উঠছে। কারণ এ বিষয়ে এখনো কোনো বিস্তারিত জানা সম্ভব হয়নি। বিশেষ করে এ ভাইরাস কতটা বিপজ্জনক এবং এটা একজন থেকে আরেকজনের শরীরে কীভাবে ছড়িয়ে পড়ছে এ বিষয়গুলো এখনো পরিষ্কার নয়।

এখন পর্যন্ত এটা জানা সম্ভব হয়েছে যে, এ ভাইরাস থেকে নিউমোনিয়া হওয়ার আশঙ্কা রয়েছে। অনেক ক্ষেত্রেই এটা অনেক ভয়াবহ হতে পারে। অপরদিকে করোনাভাইরাস সংক্রমণের ক্ষমতা আরো প্রবল হচ্ছে এবং সংক্রমণ আরো বাড়তে পারে বলে সতর্ক করে দিয়েছে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)