আবারো পশ্চিমবঙ্গের নাম ‘বাংলা’ চান মমতা!

প্রস্তাব বাতিল সত্ত্বেও পশ্চিমবঙ্গের নাম ‘বাংলা’ করতে আবারো বিবেচনার আবেদন করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এর আগে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় পশ্চিমবঙ্গ রাজ্যের নাম পাল্টে ‘বাংলা’ করার প্রস্তাব বাতিল করে দেয়। ভারতের জিনিউজ এ খবর জানিয়েছে।

বাতিল প্রসঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, রাজ্যের নাম এখনই বদল করা সম্ভব নয়। নাম বদলাতে হলে সংবিধান সংশোধন করা প্রয়োজন। এ সংক্রান্ত কোনো বিল এখনো লোকসভায় পেশ করা হয়নি।

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রীকে পাঠানো চিঠিতে মমতা লিখেন, গেল বছরের ২১ অগাস্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবকে পশ্চিমবঙ্গের নাম বাংলা, হিন্দি ও ইংরেজিতে ‘বাংলা’ রাখার প্রস্তাবের ব্যাপারে অবগত করেছিলেন মুখ্যসচিব। সরকারের সব ধরনের উপদেশই গ্রহণ করেছে রাজ্য সরকার।

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির আবেদন, আরো একবার অনুরোধ করছি, কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গের মানুষের ইচ্ছার মর্যাদা দিক। রাজ্যের নামবদলের প্রস্তাব পাস হয়েছিল বিধানসভায়। নামবদল রাজ্যের ইতিহাস, সংস্কৃতি ও পরিচিতির সঙ্গে সামঞ্জস্য রেখে করা হয়েছে। এতে রাজ্যবাসীর আকাঙ্ক্ষা প্রতিফলিত হবে। সংসদের এই অধিবেশনেই নাম বদলের প্রস্তাবে অনুমোদন দেয়া হোক।

এই নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় তিনবার রাজ্যের নাম বদলের প্রস্তাব ফিরিয়ে দিল। প্রথমবার বাংলা, ইংরেজি ও হিন্দি ভাষায় ৩টি নাম বাছা হয়- বঙ্গ, বেঙ্গল ও বঙ্গাল। সেই প্রস্তাবে কেন্দ্র জানায়, পৃথক নয়, সব ভাষাতেই এক নাম হতে হবে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)