ঘাড় ও পিঠের কালচে ভাব দূর করার উপায়

রূপচর্চা মানে কি শুধু মুখ ও হাত-পায়ের যত্ন নেয়া? অনেকেই আছেন, সময় করে মুখের যত্ন নিলেও ঘাড় ও পিঠ অযত্নেই থেকে যায়! রূপচর্চা করে মুখ, হাতের ত্বক না হয় উজ্জ্বল হল। কিন্তু অনেকেই ভোগেন গলা এবং পিঠের কালো দাগের সমস্যায়। তাই পিঠ খোলা পোশাক পরতে গিয়ে লজ্জা পান বেশীরভাগ নারী। কিন্তু কেন মুখ, হাতের তুলনায় অনুজ্জ্বল হয় গলা ও পিঠ? ত্বক বিশেষজ্ঞদের মতে, মূলত নোংরার কারণেই মুখের তুলনায় বেশি কালো হয় গলা, পিঠ। কারণ তো নয় জানা গেল কিন্তু কীভাবে উজ্জ্বল করে তুলবেন আপনার পিঠ ও গলার ত্বক? রইল ঘরোয়া টোটকার খোঁজ-

অ্যালোভেরা
ত্বকের নানা সমস্যা থেকে বাঁচতে অ্যালোভেরার উপকারিতা নতুন করে কিছুই বলার নেই। গলা এবং পিঠের কালো দাগ দূর করতেও অ্যালোভেরার যথেষ্ট গুরুত্ব রয়েছে। অ্যালোভেরা কাটুন। ওই অ্যালোভেরা থেকেই তৈরি করুন ক্রিম। পিঠে এবং গলায় সেই ক্রিম মাখুন। আধা ঘণ্টা রেখে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন পিঠ ও গলা। সপ্তাহ খানেক অ্যালোভেরা জেল ব্যবহার করলেই উজ্জ্বল ত্বক পেতে পারেন আপনি।

অ্যাপেল সিডার ভিনেগার
অ্যাপেল সিডার ভিনিগার দিয়ে পিঠ এবং গলার কালো দাগ দূর করতে পারেন আপনি। কিন্তু কীভাবে ব্যবহার করবেন এটি? ত্বক বিশেষজ্ঞদের মতে, একটি পাত্রে দু’চামচ অ্যাপেল সিডার ভিনিগার নিন। দু-এক ফোঁটা পানি মেশান তাতে। তুলো দিয়ে গলা এবং পিঠে ভিনেগার মাখুন। শুকিয়ে যাওয়ার পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। কয়েকদিন পর পার্থক্যটা নিজে চোখেই দেখতে পাবেন।

আমন্ড অয়েল
পিঠ এবং গলার কালো দাগ দূর করার জন্য আমন্ড অয়েলও যথেষ্ট কার্যকরী। কয়েক ফোঁটা আমন্ড অয়েল নিন। দু’হাত দিয়ে ভাল করে গলা এবং পিঠে মাসাজ করুন। সময় দিন তেল শুকিয়ে যাওয়ার জন্য৷। তারপর শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন। সপ্তাহখানেক ব্যবহারের পর মুখের মতোই দেখবেন উজ্জ্বল হয়ে উঠেছে আপনার গলা এবং পিঠের ত্বকও।

টকদই
ত্বক উজ্জ্বল করার জন্য টকদইয়ের কোনো বিকল্প হতে পারে না। দু’চামচ টকদই নিয়ে ভাল করে আপনার গলা এবং পিঠে মাখুন। ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন গলা এবং পিঠ। একটানা কয়েকদিন এটি ব্যবহারের পর দেখবেন আপনার গলা এবং পিঠের ত্বক আরো সুন্দ হয়েছে।

আলুর রস
সবচেয়ে কম সময়ে অনুজ্জ্বল পিঠ এবং গলাকে উজ্জ্বল করে তুলতে পারে আলুর রস। একটি বাটিতে আলুর রস নিয়ে আলতো হাতে লাগিয়ে ফেলুন আপনার গলা এবং পিঠে। কয়েকদিন পর দেখবেন কতটা উজ্জ্বল হয়ে উঠেছে আপনার ত্বক। তাই আর দেরি না করে মোহময়ী হয়ে ওঠার জন্য আলুর রস কাজে লাগান আজই।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)