পূর্ণগ্রাস সূর্যগ্রহণ আজ

আজ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এটি বছরের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ। আগের সূর্যগ্রহণটি ছিল ১০ জুন। তবে এবার  বাংলাদেশ ও ভারতে থেকে দেখা যাবে না সূর্যগ্রহণ। নামিবিয়া, ফ্রান্সসহ বিশ্বের আরো কয়েকটি জায়গা ও সমুদ্র উপকূল থেকে এ সূর্যগ্রহণ দেখা যাবে। স্পেস ডটকম।

যখন চাঁদ সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে যায় এবং সূর্যকে আড়াল করে তখন সূর্যগ্রহণ হয়। বিশ্বের কিছু জায়গা থেকেই এ সূর্যগ্রহণ দেখা যাবে। আর পূর্ণগ্রাস দেখা যাবে অ্যান্টার্কটিকা, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, দক্ষিণ আমেরিকা ও দক্ষিণ মেরুর কিছু অংশ থেকে।

ভারতী সময় অনুসারে, সূর্যগ্রহণটি আজ সকাল ১০টা ৫৯ মিনিটে শুরু হয়ে চলবে বিকেল ৩টা ৭ পর্যন্ত। ঘটনার লাইভ দেখাবে নাসার ইউটিউব চ্যানেল। পূর্ণগ্রাস শুরু হবে দুপুর সাড়ে ১২টা থেকে। পূর্ণগ্রাস সম্পন্ন হবে দুপুর ১টা ৩ মিনিটে। ১টা ৩৩ মিনিটে পূর্ণগ্রাস গ্রহণ শেষ হবে। ৩টা ৭ মিনিটে আংশিক সূর্যগ্রহণ শেষ হবে। মোট ৪ ঘণ্টা ৮ মিনিট স্থায়ী হবে এ গ্রহণকাল।

একটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ তখনই ঘটে, যখন চাঁদ, সূর্য এবং পৃথিবীর মাঝখানে আসে এবং আমাদের গ্রহে তার ছায়া ফেলে। পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময় চাঁদ সূর্যকে সম্পূর্ণভাবে ঢেকে রাখে। যখন আংশিক ও বৃত্তাকার সূর্যগ্রহণ ঘটে, চাঁদ সূর্যের একটি অংশকে আড়াল করে।

Please follow and like us:
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)