বল্লী ইউনিয়নে হেলদি ভিলেজ পরিদর্শনে জেলা পর্যায়ের প্রতিনিধি দল

ডেস্ক রিপোর্ট:

সাতক্ষীরা সদর উপজেলার বল্লী ইউনিয়নের হেলদি ভিলেজ ঘোষিত ‘বল্লী পূর্ব পাড়া’ পরিদর্শন করেছেন জেলা পর্যায়ের একটি প্রতিনিধি দল।

মঙ্গলবার বেলা ১২টায় সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী আরিফুর রহমানের নেতৃত্বে প্রতিনিধি দলের সদস্যরা বল্লী পূর্ব পাড়া ঘুরে দেখেন এবং স্থানীয় সিএসজির সদস্যদের সাথে মতবিনিময় করেন।

এই প্রতিনিধি দলে ছিলেন সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপকি মমতাজ আহমেদ বাপী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা তুজ জোহরা, সদর উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. মাহবুবুর রহমান, জেলা সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা পুলক চক্রবর্তী ও বল্লী ইউপি চেয়ারম্যান বজলুর রহমান।

পরিদর্শনকালে আরও উপস্থিত ছিলেন ম্যাক্স নিউট্রিওয়াশ প্রকল্পের খুলনা রিজিওনাল ম্যানেজার বাবুল শেখ, এসকেএস ফাউন্ডেশন এর ফোকাল পার্সোন পলাশ কুন্ডু ও সাতক্ষীরা প্রকল্প অফিসের পিএম শফিকুল ইসলাম।

এসময় প্রতিনিধি দলের সদস্যরা বল্লী পূর্ব পাড়ায় এসকেএস ফাউন্ডেশন বাস্তবায়িত ম্যাক্স নিউট্রিওয়াশ প্রকল্পের কার্যক্রম দেখতে খানা (পরিবার) ও উঠান দল পরিদর্শন এবং ইউনিয়ন পরিষদের সাথে সভায় মিলিত হন।

এই প্রকল্পের আওতায় নি¤েœাক্ত সূচকের উপর নির্ভর করে বল্লী ইউনিয়ন পরিষদ এবং সাধারণ জনগণের সচেতনতা ও প্রচেষ্টার মাধ্যমে এ পর্যন্ত ৬টি সিএসজিকে হেলদি ভিলেজ অর্থাৎ স্বাস্থ্য সম্মত গ্রাম করতে সক্ষম হয়েছে: সকল খানার সদস্য খাওয়া, রান্না ও বাসন কোসন পরিষ্কার করতে নিরাপদ পানি ব্যবহার করেন, সবাই স্বাস্থ্যসম্মত অফপিট ল্যাট্রিন ব্যবহার করেন, ল্যাটিনের ভিতরে পরিষ্কার রাখেন এবং ব্যবহারের পর পর্যাপ্ত পরিষ্কার পানি ব্যবহার করেন, সকল খানায় খাওয়ার স্থানে হাত ধোয়ার জন্য সচল ম্যাক্সিবেসিন ও পরিষ্কার পানির ব্যবস্থা আছে, সকল খানার ল্যাট্রিনের ভিতরে কাছাকাছি হাত ধোয়ার জন্য সচল ম্যাক্সিবেসিন, পরিষ্কার পানি ও সাবান আছে, পুষ্টির চাহিদা পূরণ করতে পুষ্টি বাগান, ফলের চারা এবং হাস মুরগী পালন করে, শিশুদের জন্মের সাথে সাথে ১ ঘণ্টার মধ্যে শাল দুধ খাওয়ায়, শিশুর জন্মের পর ছয় মাস পর্যন্ত শুধু মাত্র মায়ের বুকের দুধ খাওয়ায়, ছয় মাস পর থেকে শিশুর মায়েরা ০-২ বছর পর্যন্ত মায়ের বুকের দুধের পাশাপাশি বাড়িতে তৈরি বাড়তি খাবার খাওয়ায়, ০-৫ বছরের নিচে শিশুর মায়েরা শিশুর নিয়মানুযায়ী ঘরে তৈরি উপযুক্ত বাড়তি খাবার খাওয়ায়, ০-৫ বছরের নিচে শিশুর জন্ম নিবন্ধন কার্ড এবং নিয়মিত ওজন উচ্চতা পরিমাপ বৃদ্ধির চার্ট আছে, তীব্র/মাঝারি অপুষ্টিকর শিশু জরুরী চিকিৎসা সেবা পেয়েছে, মারাত্মক খর্বাকায় শিশু জরুরী চিকিৎসা সেবা পেয়েছে, নারীদের জন্য গোসলখানা, মাসিককালিন সময়ে স্বাস্থ্য ব্যবস্থাপনার ব্যবস্থা রয়েছে, গর্ভবতী নারীরা কমপক্ষে ৪ বার স্বাস্থ্য কেন্দ্র থেকে প্রসবকালীন স্বাস্থ্য সেবা গ্রহণ করে, দুগ্ধদান কারী মা কমপক্ষে ৪বার স্বাস্থ্য কেন্দ্র থেকে প্রসব পরবর্তী সেবা গ্রহণ করে, সকল প্রজননক্ষমনারী ও কিশোরীরা মাসিককালিন সময়ে স্যানিটারি প্যাড ব্যবহার করে, নিরাপদ পানি দিয়ে গোসল করে, ব্যাবহার করা প্যাড স্বাস্থ্যসম্মতভাবে অপসারণ করে, শিশুর সঠিক বৃদ্ধির জন্য বাড়ির উঠান আশপাশ, শিশুর খেলার জিনিস, ব্যাবহারিত কাপড় পরিষ্কার পানি ও সাবান দিয়ে ধৌত করে এবং সকল খানার সদস্য সকল গুরুত্বপূর্ণ সময়ে সাবান ও নিরাপদ পানি দিয়ে হাত ধোয়।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)