মহামারিতে আবারো সাড়ে ১০ হাজারের বেশি মৃত্যু

আন্তর্জাতিক ডেস্কঃ

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরো ১০ হাজার ৫৫৭ জনের মৃত্যু হয়েছে। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যু বেড়েছে ১৮০ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৪৫ লাখ ৫৫ হাজার ৭২৬ জনে পৌঁছেছে।

একই সময়ে প্রাণঘাতী এ  ভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৭৫ হাজার ৬৩২ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় সাড়ে তিন হাজার। এতে মহামারির শুরু থেকে ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ কোটি ৯৯ লাখ ১৮ হাজার ৬১৬ জনে।

করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এ সময়ে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭৭ হাজার ৫৬৮ জন এবং মারা গেছেন ১ হাজার ৫৬৫ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৫ লাখ ১৩ হাজার ১৮ জন করোনায় আক্রান্ত এবং ৬ লাখ ৬২ হাজার ৮৫৩ জন মারা গেছেন।

আর বিশ্বে দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে মেক্সিকো। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ১ হাজার ১৭৭ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৭ হাজার ৩৩৭ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৩ লাখ ৬৯ হাজার ৭৪৭ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৬০ হাজার ৫০৩ জনের।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৭৯৮ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৮ হাজার ৯৮৫ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৬৯ লাখ ৫৬ হাজার ৩১৮ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৮৪ হাজার ৮১২ জনের।

গত ২৪ ঘণ্টায় ইরানে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৯৫ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ২৭৯ জন। করোনাভাইরাস মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ৫০ লাখ ৫৫ হাজার ৫১২ জন করোনায় আক্রান্ত এবং ১ লাখ ৮ হাজার ৯৮৮ জন মারা গেছেন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় ইন্দোনেশিয়ায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৮০ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৯৫৫ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৪১ লাখ ৯ হাজার ৯৩ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৩৪ হাজার ৩৫৬ জনের।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৭৬ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ৪৯৭ জন। অপরদিকে মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ৮ লাখ ৩০ হাজার ৭১২ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৮২ হাজার ৪ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় এবং মৃতের সংখ্যার তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৫৭ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৫ হাজার ৪৮২ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ২৯ লাখ ২ হাজার ৩৪৫ জন এবং মারা গেছেন ৪ লাখ ৩৯ হাজার ৯১৬ জন।

এদিকে এখন পর্যন্ত ফ্রান্সে ৬৭ লাখ ৯৯ হাজার ২৪০ জন, যুক্তরাজ্যে ৬৮ লাখ ৬২ হাজার ৯০৪ জন, ইতালিতে ৪৫ লাখ ৫৩ হাজার ২৪৩ জন, তুরস্কে ৬৪ লাখ ৩৫ হাজার ৭৭৩ জন, স্পেনে ৪৮ লাখ ৭১ হাজার ৪৪৪ জন এবং জার্মানিতে ৩৯ লাখ ৮৩ হাজার ৯৮৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

আর করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ১৪ হাজার ৬৮০ জন, যুক্তরাজ্যে এক লাখ ৩২ হাজার ৯২০ জন, ইতালিতে এক লাখ ২৯ হাজার ৩৫২ জন, তুরস্কে ৫৭ হাজার ২৮৩ জন, স্পেনে ৮৪ হাজার ৬৪০ জন এবং জার্মানিতে ৯২ হাজার ৭৯৪ জন মারা গেছেন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করা হয়।

Please follow and like us:
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)