মহামারিতে মৃত্যু ছাড়াল ৪৫ লাখ

আন্তর্জাতিক ডেস্ক  :

মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরো ৮ হাজার ৬৬৫ জন মারা গেছেন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৪৫ লাখ ৬ হাজার ৮০০ জনে পৌঁছেছে।

একই সময়ে প্রাণঘাতী এ ভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৪১ হাজার ৭৮৭ জন। এতে মহামারির শুরু থেকে ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ কোটি ৬৭ লাখ ১০ হাজার ৫৪২ জনে।

করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে রোববার সকাল সাড়ে ৮টার দিকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনার সবচেয়ে বেশি সংক্রমণ হয়েছে যুক্তরাষ্ট্রে। এ সময়ে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৭২ হাজার ৭৮৫ জন এবং মারা গেছেন ৬৪৮ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৯৬ লাখ ১৭ হাজার ৪১৭ জন করোনায় আক্রান্ত এবং ৬ লাখ ৫৪ হাজার ৩৮১ জন মারা গেছেন।

অন্যদিকে বিশ্বে দৈনিক প্রাণহানির শীর্ষে উঠে এসেছে উত্তর আমেরিকারেই আরেক দেশ মেক্সিকো। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৮৬৩ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৯ হাজার ৫৫৬ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৩ লাখ ১১ হাজার ৩১৭ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৫৭ হাজার ১৫০ জনের।

আর গত ২৪ ঘণ্টায় ইন্দোনেশিয়ায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৯১ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৫০ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৪০ লাখ ৬৬ হাজার ৪০৪ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৩১ হাজার ৩৭২ জনের।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৫৬ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৬৯৯ জন। অপরদিকে মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ৭ লাখ ২৮ হাজার ৬০৫ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৭৯ হাজার ৫২ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় এবং মৃতের সংখ্যার তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৫৭ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৫ হাজার ৫৮ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ২৬ লাখ ৯৪ হাজার ১৮৮ জন এবং মারা গেছেন ৪ লাখ ৩৭ হাজার ৮৬০ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় ইরানে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ৩৪ জন এবং করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬১৪ জন। করোনাভাইরাস মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ৪৮ লাখ ৯৫ হাজার ৪৪৮ জন করোনায় আক্রান্ত এবং ১ লাখ ৫ হাজার ৯০১ জন মারা গেছেন।

করোনায় এখন পর্যন্ত ফ্রান্সে ৬৭ লাখ ২৮ হাজার ৮৫৮ জন, রাশিয়ায় ৬৮ লাখ ৬৩ হাজার ৫৪১ জন, যুক্তরাজ্যে ৬৬ লাখ ৯৮ হাজার ৪৮৬ জন, ইতালিতে ৪৫ লাখ ২৪ হাজার ২৯২ জন, তুরস্কে ৬৩ লাখ ২৯ হাজার ৫৪৯ জন, স্পেনে ৪৮ লাখ ৩১ হাজার ৮০৯ জন এবং জার্মানিতে ৩৯ লাখ ৩৩ হাজার ৫৬৯ জন আক্রান্ত হয়েছেন।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ১৪ হাজার ১৫৭ জন, রাশিয়ায় এক লাখ ৮০ হাজার ৮৪০ জন, যুক্তরাজ্যে এক লাখ ৩২ হাজার ৩৭৬ জন, ইতালিতে এক লাখ ২৯ হাজার ৫৬ জন, তুরস্কে ৫৫ হাজার ৯৫৮ জন, স্পেনে ৮৪ হাজার এবং জার্মানিতে ৯২ হাজার ৬৩১ জন মারা গেছেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করা হয়।

Please follow and like us:
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)