সাতক্ষীরায় উপকুলীয় লবনাক্ততা মোকাবেলায় অভিযোজন সক্ষমতা বৃদ্ধিকরণ কর্মশালা

আসাদুজ্জামানঃ

উপকুলীয় জনগোষ্ঠীর, বিশেষত নারীদের জলবায়ু পরিবর্তন জনিত লবনাক্ততা মোকাবেলায় অভিযোজন সক্ষমতা বৃদ্ধিকরন প্রকল্প অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে সাতক্ষীরায়।

বাংলাদেশ সরকার ও গ্রীন ক্লাইমেট ফান্ড(জিসিএফ) এর যৌথ আয়োজনে এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসুচির (ইউএনডিপির) সহযোগিতায় আজ রোববার সকালে শহরের তুফান কনভেনশন সেন্টারে উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়।

সাতক্ষীরার জেলা প্রশাসক এসএম মোস্তফা কামালের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথিন বক্তব্য রাখেন, খুলনা বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেন এনডিসি। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রানালয়ের অতিরিক্ত সচিব ড. মহিউদ্দীন আহমেদ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সুপারিন্টেন্ডিং ইঞ্জিনিয়ার জামানুর রহমান, জাতিনংঘ উন্নয়ন কর্মসুচির (ইউএনডিপির) সহকারী আবাসিক প্রতিনিধি খুরশিদ আলম, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রানালয়ের যুগ্ন সচিব ও জাতীয় প্রকল্প পরিচালক জিসিএ প্রকল্প ইকবাল হোসেন, প্রকল্প সমন্বয়কারী আলমগীর হোসেন প্রমুখ।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন, তালা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার।

অনুষ্ঠান থেকে জানানো হয়, খুলনা ও সাতক্ষীরা জেলার ৫টি উপজেলার ৩৯ টি ইউনিয়নের নির্ধারিত ১০১টি ওয়ার্ডে বিপদাপন্ন জনগোষ্ঠীর জলবায়ু সহনশীল জীবিকা এবং পানীয় জলের সমাধানের জন্য ৫ বছর যাবত জিসিএ প্রকল্পের এই কাজ চলবে। এটি বাস্তবায়নের মাধ্যমে উল্লেখিত উপজেলা সমূহের প্রায় ৭ লাখ ১৯হাজার ২৯২ জন উপকৃত হবেন। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের নেতৃত্বে মহিলাবিষয়ক অধিদপ্তর ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করবে। ইউএনডিপি এই প্র্রকল্পের একটি স্বীকৃত সংস্থা হিসাবে প্রকল্পটির গুণগত মান নিয়ন্ত্রণ করার জন্য দায়িত্ব পালন করবেন।

বক্তারা এ সময় বাংলাদেশেরদক্ষিণ-পশ্চিম উপকূলের বিপদাপন্ন জনগোষ্ঠীর জলবায়ুসহনশীল জীবিকা এবং পানীয় জলের সমস্যা সমাধানের জন্য জিসিএ প্রকল্প র্কতৃক আয়োজিত আজকের এই র্কমশালাটি একটি উল্লেখযোগ্য মাইলফলক হবে বলে আশাবাদ ব্যক্ত করেন এবং প্রকল্পটির সফল বাস্তবায়নে সকলে র্সবাত্মক সহযোগিতার দাবী জানান।

Please follow and like us:
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)