দেশের উন্নয়নের স্বার্থে কৃষিসহ ১১৫টি ক্ষেত্রে প্রণোদনা দিচ্ছেন শেখ হাসিনা:সার বীজ বিতরণকালে-এমপি রবি

মাহফিজুল ইসলাম আককাজ:

‘মুজিব বর্ষের অঙ্গিকার, কৃষি হবে দূর্বার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২০২০-২১ অর্থবছরে রবি মৌসুমে খুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার (ডিএপি ও এমওপি) বিতরণে কৃষি পুনর্বাসন ও কৃষি প্রণোদনা কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

রোববার (১৫ নভেম্বর) বেলা ১১টায় সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর’র আয়োজনে সদর উপজেলা ডিজিটাল কর্ণারে সদর উপজেলা নির্বাহী অফিসার দেবাশীষ চৌধুরী’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে রবি মৌসুমে খুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করেন সাতক্ষীরা ০২ আসনের সংসদ সদস্য নৌ-কমান্ডো ০০০১ বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। প্রধান অতিথির বক্তব্যে এমপি রবি বলেন, ‘দেশের উন্নয়নের স্বার্থে কৃষিসহ ১১৫টি ক্ষেত্রে প্রণোদনা দিচ্ছেন জননেত্রী শেখ হাসিনা। দেশের জনগণকে সাথে নিয়ে কাজ করে যাচ্ছে আওয়ামীলীগ সরকার। জননেত্রী শেখ হাসিনা সরকার দেশের মানুষের কথা ভাবেন বলেই দেশের ৮ লক্ষ গৃহহীন মানুষকে ঘর, কৃষকদের সার বীজসহ বিভিন্ন সহায়তা দিয়ে যাচ্ছেন।

তিনি আরো বলেন, শীতে করোনার প্রকোপ বাড়তে পারে। সেজন্য সকলকে সজাগ ও সতর্ক হতে হবে এবং করোনার সংক্রমণ রোধে নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রাখার আহবান জানান।’

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মো. আসাদুজ্জামান বাবু, সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. রফিকুল ইসলাম, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান এস.এম মারুফ তানভীর হুসাইন সুজন, মহিলা ভাইস চেয়ারম্যান কোহিনুর ইসলাম, সদর উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শেখ শফি উদ্দীন, পৌর আওয়ামীলীগের সাবেক সহ-দপ্তর সম্পাদক জিয়াউর বিন সেলিম যাদু প্রমুখ। এসময় সাতক্ষীরা সদর উপজেলার ১৫৯০ জন কৃষককে প্রণোদনা ও ৬২০ জন কৃষককে পুনর্বাসন কৃষি সহায়তা দেওয়া হয়। রবি ২০২০-২১ মৌসুমে গম, সরিষা, সুর্যমুখী, টমেটো ও মরিচ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসুচির আওতায় পৌরসভা ও ইউনিয়ন ওয়ারী বিতরণের জন্যে ক্ষুদ্র ও প্রান্তিক ৬৩০ চাষীর মধ্যে ৭০ জন সরিষা চাষীকে প্রত্যেককে ১ কেজি সরিষা বীজ, ১০ কেজি ডিএপি সার, ১০ কেজি এমওপি সার, ১৮০ জন গম চাষীকে প্রত্যেককে ২০ কেজি গম বীজ, ৪০ জন সূর্যমুখী চাষীকে প্রত্যেককে ১ কেজি সুর্যমুখী বীজ, ১৪০ জন টমেটো চাষীকে ৫০ গ্রাম টমেটো বীজ, ১০ কেজি ডিএপি সার, ১০ কেজি এমওপি সার, ২০০ জন মরিচ চাষীকে প্রত্যেককে ৩০০ গ্রাম মরিচ বীজ, ১০ কেজি ডিএপি সার, ১০ কেজি এমওপি সার, রবি/২০২০-২১ মৌসুমে গম, সরিষা, সুর্যমুখী, টমেটো ও মরিচ চাষে প্রণোদনার জন্য ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সহায়তা ও অনুদান দেওয়া হয়।’ এসময় উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অফিসার প্লবনী সরকার, উপ-সহকারি কৃষি অফিসার রঘুজিৎ গুহ, উপসহকারি কৃষি অফিসার কিরণ¥য় সরকার, উপসহকারি কৃষি অফিসার আব্দুস সাত্তার প্রমুখ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন উপ-সহকারি অফিসার অমল ব্যানার্জী।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)