করোনাকালে কেমন কাটছে নৃত্যশিল্পীদের জীবন,লাইভ আড্ডা দেখুন দৈনিক সাতক্ষীরা ফেসবুক পেজে

আমাদের দেশে নাচের হালচাল অবস্থান, অবস্থা, ভবিষ্যৎসহ নানা বিষয়ে আড্ডা দিয়েছেন এ সময়ের কয়েকজন নৃত্যশিল্পী  হাবিবা, জয়া, অপূর্ব

রবিবার রাত ঠিক ৮.০০ টায় সরাসরি আনুষ্ঠানটি দেখতে পাবেন দৈনিক সাতক্ষীরা ফেসবুক পেজে
live link ;https://www.facebook.com/DainikSatkhira.com
উম্মে হাবিবা
উম্মে হাবিবা
ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগে সম্মান ৪র্থ বর্ষে অধ্যয়ন করছি। গত দুবছর ধরে বাংলাদেশের প্রফেশনাল নৃত্যশিল্পী হিসেবে কাজ করছি। আমি প্রধানত কন্টেমপরারি বা সমসাময়িক নাচ শিখছি এবং কাজ করছি। আমার কন্টেমপরারি নাচের তালিম নিচ্ছি আমার গুরু তাহনুন আহমেদী ভাইয়ার কাছ থেকে। নাচের ভিত্তি হিসেবে শাস্ত্রীয় নৃত্যের একটি ধরণ “ভরতনাট্যম” নাচ শিখছি আমার শ্রদ্ধেয় গুরু অমিত চৌধুরী স্যার এর কাছ থেকে। এছাড়া হিপহপ নাচ নিয়েও কাজ করছি এবং শিখছি। Anonymous Crew হচ্ছে বাংলাদেশের প্রথম হিপহপ ক্রু যাদের থেকে প্রথম হিপহপ ট্রেনিং নিয়েছিলাম।
ছোটবেলা থেকেই নাচের প্রতি প্রবল আগ্রহ। প্রায় নিয়মিতই বিভিন্ন নাচের অনুষ্ঠানে অংশগ্রহন করা হত। কিন্তু প্রফেশনালি করা হয়নি এবং পরিবারের বাধ্যবাধকতার জন্য কখনো কোন গুরুর কাছে তালিম নেওয়ার সুযোগ হয়নি অনেক ইচ্ছাথাকা সত্ত্বেও। অবশেষে বিশ্ববিদ্যালয়ের সম্মান ২য় বর্ষে উঠে নিজ উদ্যোগে এবং নিজ উপার্জনে গুরুর কাছে তালিম নেয়া শুরু করলাম। যদিও সবার কাছে অনেক দেরী এটা , কারণ কম বেশি সবাই ৫-১০বছর নাচ শিখে এই বয়সে আসে, কিন্তু আমি জানি “It’s never too late” এবং সে ভাবনা থেকেই আমার যাত্রা শুরু এবং এখনো আলহামদুলিল্লাহ চলছি।
আমার অংশ্রগহণ করা কিছু “Full length contemporary piece” হলোঃ 1. Rush : By Tahnun Ahmedy , Bangladesh (performed twice in the programme named “Contemporary evening” by Goethe Institute at Shilpokola Academy.)
2. Dahan : By Tahnun Ahmedy, Bangladesh ( performed in “Epar Bangla Opar Bangla Nrittyauthsab” by Nrittyashoily at Kazi Nazrul Islam Auditorium, Sylhet.)
3. Wreck- List Of Extinct Species : By Pietro Marullo,Italy. (Performed in “Dance Bridges Festival-2019” in Kolkata Creativity Centre, Kalkata, India.)
4: Father: Vision of the Floating World : by Akram Khan, United Kingdom.
(Performed in “Mujibbarsha,2020”, in Old Airport)
কোয়ারান্টিন এ প্রথম চারমাস ঘরে থেকেই নিজের পারসোনাল ট্রেইনিং করেছি। গত ১মাস ধরে প্রফেশনাল কিছু টিভি চ্যানেলের নাচের শো, কিছু মিউজিক ভিডিওর নাচের কাজ এবং সবথেকে বড় যে কাজ গুলো করেছি তা হলো নিজের চিন্তা এবং সাধনা থেকে বাসায় বসে বা কিছুক্ষেত্রে বাহিরে গিয়েও কিছু কোরিওগ্রাফি করা হয়েছে। রবীন্দ্রজয়ন্তী,নজরুল জয়ন্তী , বন্ধুদিবস নিয়ে কাজ নামিয়েছি এবং সবথেকে বড় পাওয়া হচ্ছে গত ২বছরের ইচ্ছা ছিল নিজের নাচের প্রোডাকশান করবো এবং নিজের চিন্তা গুলো মস্তিষ্ক থেকে বাস্তবে রূপ দিবো, আলহামদুলিল্লাহ শুরু করেছি এবং যতদিন বেঁচে থাকবো ইনশাল্লাহ নাচ আঁকড়ে ধরে বটবৃক্ষ হয়ার চেষ্টা চালিয়ে যাবো।
আর যেই দুর্দিন যাচ্ছে সৃষ্টিকর্তার কৃপায় সুদিন ফিরবেই। আর শিল্পীদের জন্য আরো বড় দায়িত্ব সুদিন দুর্দিন সবসময়ই শিল্পচর্চার মাধ্যমে সুন্দর পৃথিবী গড়ে তোলা। একটা নতুন ভোরের অপেক্ষায়…

অপূর্ব চক্রবর্ত্তী

অপূর্ব চক্রবর্ত্তী
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ত্রিশাল, ময়মনসিংহ। নাট্যকলা ও পরিবেশনাবিদ্যা বিভাগ (৩য়) বর্ষে অধ্যায়ন করছি। বর্তমানে আমি নাচ এবং মঞ্চ নাটক উভয়ের সাথে জড়িত। নাচের সাথে মূলত আমি জড়িত হই ২০০৯ সাল থেকে। প্রতিষ্ঠানিক ভাবে শুরুর দিকে নাচ করা বা শিখা হইনি কিন্তু ২০১৪ সাল থেকে নাচ নিয়ে আগ্রহ বেড়ে যায় এবং নাচ শেখা শুরু হয়। বর্তমানে Street Dancers Bangladesh community এর একজন সদস্য হিসেবে রয়েছি এবং Xpress D Crew এর এক জন নৃত্য শিল্পী হিসেবে কাজ করছি। তার পাশাপাশি নিজ জেলা নীলফামারীতে একটি ডান্স টিম পরিচালনা করছি যেটির নাম D Positive Dance Crew. এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে JKKNIU Dance Club নামে একটি সংগঠন পরিচালনা করছি। নাচ কে ভালবেসে যখনি সুযোগ হয় কাজ করার চেষ্টা করি
এই করোনা মহামারির সময়ে সব কিছুই থমকে আছে কিন্তু এটি প্রকৃত সময় একজন শিল্পীর জন্য নিজেকে প্রস্তুত করার তাই এই সময়ে নিজেকে সময় দিচ্ছি নিজের ভুল এবং আরো কিভাবে নিজেকে এবং নিজের নাচ কে ভাল করা যায় সেই দিক গুলো নিয়ে কাজ করছি। সুস্থ হয়ে উঠুক ভুবন আলোকিত হোক আবার সকলের জীবন। ধন্যবাদ।
জয়শ্রী দেবী
জয়শ্রী দেবী
আমি জয়শ্রী দেবী। জয়া বলেই ডাকে বেশিরভাগ মানুষ।ইডেন কলেজে সাইকোলজি বিভাগে অনার্স তৃতীয় বর্ষে অধ্যয়নরত আছি।পড়াশোনার পাশাপাশি হিপহপ ডান্সের সাথে সম্পৃক্ত আছি।ছোটবেলা থেকেই নাচ আমার ভালোবাসার জায়গা। বাসায় বা স্কুলে যখন নাচ করতাম তখন ভীষণ আনন্দিত হতাম।তখন অবশ্য প্রাতিষ্ঠানিক ভাবে নাচের প্রশিক্ষণ নেওয়া হয়নি।মা-বাবা আমাকে গানের শিক্ষকের কাছে পাঠালেন গান শেখার জন্য।যখন হারমোনিয়াম বাজাতাম তখন কোথায় যেনো হারিয়ে যেতাম। সত্যি বলতে আমি নাচ করে যে আনন্দটা পেতাম সেটা গানের বেলাতে হয়নি।বাসায় এটা নিয়ে ঝগড়াঝাঁটি করেও নাচ শেখার মত পরিস্থিতি তৈরি করতে পারিনি।করলে ভালোই হতো লোকনৃত্য বা শাস্ত্রীয় নৃত্যে প্রশিক্ষণ নেওয়া যেতো।যাই হোক সেটা নিয়ে অবশ্য আমার কোনো আফসোস নেই।যখন ভার্সিটিতে উঠেছি তখন ধীরে ধীরে নিজের সবকিছু গুছিয়ে নিয়েছি।নিজের চলাফেরা,নিজের পছন্দের জিনিষের পিছনে অর্থ ব্যয়।ছোটবেলা থেকে হিপহপ ডান্স আমাকে ভীষণ আকর্ষণ করতোভার্সিটিতে উঠার পর খুঁজতে থাকলাম কোথায় গিয়ে পিওর হিপহপ ডান্সের প্রশিক্ষণ নেওয়া যায়।অনেকে বলেছিলো এসব কেউ চর্চা করে না, সুতরাং কোথাও পাবে না তুমি।অবশেষে পেয়েও গেলাম ঠিকই। ২০১৮ সালের শেষ দিকে গ্রিন ইউনিভার্সিটি’র হিপহপ ডিপার্টমেন্টের সাথে যুক্ত হলাম।স্টুডেন্ট ছিলো ৬জন এবং শিক্ষক ছিলো ৩ জন।স্টুডেন্টের মধ্যে তিনজন ছেলে এবং তিনজন মেয়ে ছিলাম আমরা।খুবই বন্ধুত্বপূর্ণ পরিবেশ ছিলো,শেখালোও ভালো এবং স্টুডেন্টস সংখ্যা কম হওয়ার সুবাধে প্রায়োরিটিও পেতাম বেশী।
এভাবেই আমার হিপহপের বেসিক টা শেখা শুরু।তারপর কর্মশালা করলাম ইএমকে সেন্টার থেকে।ধীরে ধীরে শিখছি।এখনো শেখা শেষ হয়নি,বলা যায় শুরুও হয়নি।এখনো অনেক শেখা বাকি,অনেক দুর যাওয়া বাকি।এই শিক্ষা কাজে লাগিয়ে কিছু শো,কিছু কমার্শিয়াল শ্যুটিংয়ের ড্যান্সার হিসেবে কাজের সুযোগ হয়েছে।আগামিতেও হবে।আশা করি কাজ করে যেতে পারবো। আশীর্বাদ করবেন। -জয়া
কর্ণ বিশ্বাস কেডি ( সঞ্চালনায়)

আর পুরো অনুষ্ঠানজুড়ে আপনাদের সাথে আমি আছি কর্ণ বিশ্বাস কেডি ( সঞ্চালনায়)

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)