নবজীবন এর উদ্যোগে জাতীয় শোক দিবস পালন

সাতক্ষীরা

নবজীবন এর উদ্যোগে গতকাল ১৫ আগষ্ট ২০২০ জাতীয় শোক দিবস পালন করা হয়। সকালে জাতীয় পতাকা অর্ধ নমিত রাখার মাধ্যমে দিবসটির সূচনা করা হয়। সামাজিক দূরত্ব নিশ্চিতপূর্বক যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়। নবজীবন পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ শেখ রফিকুল ইসলামের সভাপতিত্বে সকাল ১০.০০ টায় মূল আলোচনা অনুষ্ঠান ও দোয়া পরিচালনা করা হয়। পবিত্র কুরআন ও গীতা পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নবজীবন সংস্থার নির্বাহী পরিচালক তারেকুজ্জামান খান। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বাঙালি জাতির জীবনে ১৫ আগষ্ট ১৯৭৫ সাল এক নির্মমতর কালো অধ্যায় যেদিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্ব-পরিবারে দুঃষ্কৃতিকারীদের নির্মমতার শিকার হয়ে বাঙালি জাতিকে অসহায় অবস্থায় রেখে পরলোকে পাড়ি জমান। বঙ্গবন্ধু আধুনিক বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে যে রূপকল্প নির্মান করেছিলেন তা ভেঙে চুরমার হয়ে গিয়েছিল সেদিন। কিন্তু বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা পিতার সেই অসম্পূর্ণ স্বপ্নের বাস্তবায়ন প্রতিনিয়তই করে চলেছেন শক্ত ও দক্ষ হাতে। শোকাবহ সেই কষ্টকে শক্তিতে রূপান্তর করে কিভাবে এগিয়ে যেতে হয় তা প্রমান করেছেন। বর্তমান করোনা পরিস্থিতিতে দেশ চরম পরিস্থিতিতে উপনিত না হয়ে তার গতিশীলতাকে ধরে রেখে এগিয়ে যাচ্ছে, এটি শেখ হাসিনার অনন্য অবদান হিসাবে উল্লেখ করেন প্রধান অতিথি। এছাড়া আগামী বাংলাদেশকে একটি অত্যাধুনিক রাষ্ট্র হিসাবে গড়ে তুলতে ও জননেত্রী শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করার জন্য স্ব স্ব অবস্থানে থেকে আন্তরিক প্রচেষ্টা ও উন্নয়ন কর্মকান্ড অব্যহত রাখার জন্য নবজীবনের সকল কর্মকর্তা ও কর্মচারীকে আহবান জানান। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর আত্মজীবনীমূলক রচনা প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারে রোজনামচা, আমার দেখা নয়াচীন, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম শীর্ষক গ্রন্থ উপহার হিসাবে তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন নবজীবন পলিটেকনিক ইন্সটিটিউটের হিসাব সহকারী মুক্তিযোদ্ধা ইউনুস আলী, নবজীবন ইনস্টিটিউটের সহকারী শিক্ষক অতনু বোষ, নবজীবন পলিটেকনিক ইন্সটিটিউটের আরএস বিভাগীয় প্রধান সুমন রেজা, প্রজেক্ট ম্যানেজার মল্লিক মোস্তফা নাহিদ হাসান, মাইক্রোফাইন্যান্স এর শাখা অফিসের হিসাবরক্ষক ডিএম কামরুল ইসলাম, মানবসম্পদ বিভাগের প্রধান মোঃ মিজানুর রহমান, নবজীবন মেডিকেল ইন্সটিটিউটের বিভাগীয় প্রধান ডঃ আমিনূল কবীর, নবজীবন ইনস্টিটিউটের সহকারী প্রধান শিক্ষক মোঃ আবুল কালাম আজাদ এবং নবজীবন পলিটেকনিক ইন্সটিটিউটের উপাধ্যক্ষ মীর মোঃ ফকরউদ্দীন আলী আহম্মদ। আলোচনা অনুষ্ঠান শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সকল সদস্যদের বিদেহী আত্মার শান্তি ও মাগফিরাত কামনা করে এবং বর্তমান করোনা পরিস্থিতিতে দেশের মঙ্গল কামনা করে দোয়া অনুষ্ঠান পরিচালনা করা হয়। দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন নবজীবন ইনস্টিটিউটের সহকারী শিক্ষক কাজী মফিজুল হক। সমগ্র অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন নবজীবন পলিটেকনিক ইন্সটিটিউটের ইলেকট্রিক্যাল বিভাগের প্রধান বাচ্চু মুন্সি।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *