আর মাত্র ৩ দিন, করোনার প্রথম ভ্যাকসিন আসছে

আন্তর্জাতিক করোনাভাইরাস

আর মাত্র তিন দিন! বিশ্বের প্রথম দেশ হিসেবে মহামারি করোনাভাইরাসের পূর্ণাঙ্গ ভ্যাকসিন তৈরির দাবি করেছে রাশিয়া। দেশটির স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাসখোও জানান, ১২ আগস্টই এই ভ্যাকসিন লঞ্চ করা হবে।

মিখাইল মুরাসখোও বলেন, মস্কোর গ্যামেলিয়া সেন্টার ১২ আগস্ট বিশ্বের প্রথম করোনাভাইরাস ভ্যাকসিন নিবন্ধন করবে। এখন তৃতীয় ধাপের ট্রায়ালটি চলছে, এটি পরীক্ষার অংশ এবং এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের নিশ্চিতভাবে বুঝতে হবে যে, ভ্যাকসিনটি শতভাগ নিরাপদ কি-না। টিকা প্রয়োগের ক্ষেত্রে চিকিৎসা কর্মী ও প্রবীণদের অগ্রাধিকার দেয়া হবে।

কিছুদিন ধরেই দেশটি তাদের নিজস্ব প্রযুক্তিতে ভ্যাকসিন আবিষ্কারের খবর জানাচ্ছিল। এবার চলতি মাস থেকে আনুষ্ঠানিকভাবে এর উৎপাদন শুরু হবে বলে জানিয়েছে দেশটি।

গ্যামেলিয়া সেন্টারের ভ্যাকসিনটির ক্লিনিক্যাল ট্রায়াল মস্কোর সেকেনভ বিশ্ববিদ্যালয়ে ১৮ জুন থেকে শুরু হয়েছিল বলে জানিয়েছে একটি সূত্র। ট্রায়ালে ৩৮ জন স্বেচ্ছাসেবী জড়িত ছিলেন। সেখানে এটি সুরক্ষা প্রোটোকল পাস করেছে। ট্রায়ালে অংশ নেয়া সবার শরীরেই সংক্রমণের প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে।

রাশিয়ায় মূলত দুটি ভ্যাকসিনের ট্রায়াল চলছে। একটি তৈরি করছে রাশিয়া সরকার পরিচালিত ভেক্টর স্টেট রিসার্চ সেন্টার অব ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি। দ্বিতীয়টি তৈরি করছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় গ্যামেলিয়া সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *