জেলায় গত ৮ দিনে ১৯২ জন করোনা আক্রান্ত

সাতক্ষীরা জেলায় গত ৮ দিনে ১৯২ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। গত ৮ মার্চ দেশে সর্বপ্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হলেও জেলায় গত ২৬ এপ্রিল করোনা আক্রান্ত রোগী শনাক্ত হলেও অফিসিয়ালি ৩০ এপ্রিল প্রথম শনাক্ত হয়। শুরুর দিকে সংক্রমণের সংখ্যা কম থাকলেও ধীরে ধীরে তা বাড়তে থাকে। গত ০৪ জুলাই ২০২০ পর্যন্ত করোনা রোগী শনাক্তের সংখ্যা ১৯২ জন ছিল। তবে গত ১২ জুলাই ২০২০ জেলায় একদিনে সর্বোচ্চ ৪৪ জন আক্রান্ত সহ সর্বমোট সংখ্যা দাঁড়িয়েছে ৩৮৫ জন।

সাতক্ষীরায় করোনা সংক্রমণের ৭৫ দিন পেরিয়ে গেলেও পরীক্ষাগার স্থাপন না হওয়ায় বিড়ম্বনায় পড়েছে চিকিৎসক ও রোগীর স্বজনরা। অন্যদিকে, সাতক্ষীরা মেডিকেল কলেজ এন্ড হাসপাতালে পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিন স্থাপনের মতো উপযোগী পরিবেশ থাকার স্বত্ত্বেও স্বাস্থ্য বিভাগের এক প্রকারের উদাসীনতার জন্য তা আলোর মুখ এখনও দেখতে পায়নি বলে অভিযোগ সুশীল সমাজের প্রতিনিধিদের। এ নিয়ে তীব্র ক্ষোভ বিরাজ করছে সচেতন সাতক্ষীরাবাসীর মধ্যেও।

অন্যদিকে লাফিয়ে লাফিয়ে করোনার সংক্রমণ জেলার মানুষের শরীরে ধরা পড়লেও সাতক্ষীরায় পিসিআর ল্যাব স্থাপন না হওয়ায় ক্ষুব্ধ রোগীর আত্মীয়-স্বজন ও চিকিৎসকরা। সিভিল সার্জন অফিসের ফেসবুক পেজ থেকে আরও জানা যায়, করোনা উপসর্গে সন্দেহে ২৭৪১ জন্য ব্যক্তির স্যাম্পল গ্রহণ করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৪৪ জন সহ মোট ৩৮৫ জনের শরীরে করোনা পজিটিভ ধরা পড়ে এবং সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন ১৪৭ জন এবং করোনা আক্রান্ত হয়ে ৫ জন মৃত্যুবরণ করেছেন।

শরীফুল্লাহ কায়সার সুমন জানান, আমাদের জেলায় কোনও করোনা পরীক্ষাগার নেই। জেলা সদর থেকে পৃথক যেসব এলাকা রয়েছে তার মধ্যে গাবুরা অন্যতম। শহর থেকে গাবুরায় যেতে প্রায় ৩ ঘণ্টা সময় লেগে যায়। করোনা উপসর্গে মৃত্যু ব্যক্তির স্যাম্পল ২ ঘণ্টার মধ্যে সংগ্রহ করে পিসিআর মেশিনে পরীক্ষার জন্য পাঠাতে না পারলে ফলাফল নেগিটিভ আসবে স্বাভাবিক। তাহলে আপনারাই বলুন কি ফলাফল পাবো আমরা। জেলায় পিসিআর ল্যাবের জন্য সরকারের সংশ্লিষ্ট প্রতিনিধিদের কাছে বারবার দাবি জানিয়েছি। তবে তারা এখনও আমাদের দাবির বিষয়ে কোনও সাড়া দেয়নি। তিনি আরও বলেন, পিসিআর মেশিন আমাদের সাতক্ষীরায় স্থাপন করা হলে ফলাফল পেতে বিলম্ব হতে হবে না। যদি কোনও ব্যক্তির ফলাফল পজিটিভ আসে, তাহলে তাদের চিহ্নিত করে দ্রুত চিকিৎসা সেবা দিতে পারলে আরোগ্য লাভ করতে পারে তারা। আশাকরি বিষয়টি বিবেচনায় নিয়ে অতি দ্রুত ল্যাব স্থাপন করবেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। নাগরিক আন্দোলন মঞ্চের সভাপতি ফাহিমুল হক কিসলু জানান, জেলার অধিকাংশ মানুষ এখন করোনা উপসর্গে আক্রান্ত। কোনও ল্যাব না থাকায় সংক্রমণের নমুনা পরীক্ষা করতে বিপাকে পড়তে হচ্ছে তাদের। আমরা বহুবার দাবিও তুলেছি। কিন্তু কর্তৃপক্ষ এখনও বিষয়টির কোনও সুরাহ করেননি। সেজন্য আজও একটি মানববন্ধন করেছি। আশাকরি দ্রুত জেলায় পিসিআর ল্যাব স্থাপনের পরিবেশ তৈরি করবেন স্বাস্থ্য-বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সিভিল সার্জন ডা: হুসাইন সাফায়েত জানান, করোনা উপসর্গে সন্দেহে ২৬৮০ জন্য ব্যক্তির স্যাম্পল গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ২০২১ জনের রিপোর্ট পাওয়া গেছে এবং পরীক্ষার দীর্ঘ্সূত্রিতার জন্য ৭২০ জনের রিপোর্ট এখনও পাওয়া যায়নি। তবে গত ২৪ ঘন্টায় ৪৪ জন সহ মোট ৩৮৫ জনের শরীরে করোনা পজেটিভ ধরা পড়ে এবং সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন ১৪৭ জন এবং করোনা আক্রান্ত হয়ে ৭ জন মৃত্যুবরণ করেছেন।

তিনি আরও জানান, নীতিগতভাবে সাতক্ষীরা মেডিকেল কলেজ এন্ড হাসপাতালে পিসিআর ল্যাব স্থাপনের কথা থাকলেও জেলায় পিসিআর ল্যাব স্থাপনের কোন উদ্যোগ এখনও পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তর নেইনি। যা আমাদের জন্যও হতাশাজনক। তবে স্বাস্থ্য বিভাগের একজন উর্দ্ধতন কর্মকর্তা মৌখিকভাবে পিসিআর ল্যাব স্থাপনের জন্য একটি স্টিমেট চেয়েছিল; সেই স্টিমেট অনুযায়ী পিসিআর ল্যাব স্থাপনের জন্য প্রায় ১ কোটি টাকার প্রয়োজন। আমাদের তেমন কোনো ফান্ড না থাকায় তা করতে পারছি না আমরা। স্বাস্থ্য মন্ত্রণালয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষ কোনো একটি ফান্ড থেকে তা এ কাজে ব্যয় করতে পারেন। তবে জেলায় করোনা সংক্রমণ শনাক্তের ৭৫ দিন পেরিয়ে গেলেও পিসিআর ল্যাব সাতক্ষীরা মেডিকেল কলেজ এন্ড হাসপাতালে না বসার বিষয়টি বলতে পারবো না। পিসিআর ল্যাব সাতক্ষীরায় বসলে আমাদেরও রোগীদের সেবা দিতে সুবিধা হবে। সেজন্য দ্রুত পিসিআর ল্যাব স্থাপনের বিষয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

সাতক্ষীরা মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের অধ্যক্ষ ডাঃ হাবিবুর রহমান জানান, পিসিআর ল্যাব স্থাপনের অনুমোদন হয়ে গেছে। কিন্তু মেশিন সংকটের জন্য আজও তা স্থাপন হয়নি। গতকাল জনপ্রশাসন সচিব আসছিলেন। তিনি আমাদের আশ্বস্ত করে বলেন দেশে ৫ টি পিসিআর মেশিন যদি আসে তার মধ্যে একটি সাতক্ষীরা পাবে। এছাড়াও ইঞ্জিনিয়ার সাতক্ষীরা মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের পিসিআর ল্যাব স্থাপনের রুম পরিদর্শন করে গেছেন বলে জানান তিনি। তিনি আরও বলেন, খুব শীঘ্রই আমরা হয়তো বা পিসিআর ল্যাব পেয়ে যাবো।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)