সুশীলনের সাধারণ পরিষদের সভা ও বার্ষিক বাজেট অধিবেশন অনুষ্ঠিত

“পরিবেশবান্ধব উৎপাদন বৃদ্ধি করি, নির্ভেজাল  খাদ্য গ্রহণ করি ” এই  প্রতিপাদ্য বিষয়  কে  সামনে রেখে  ববে-সরকারী উন্নয়ন সংস্থা সুশীলন এর ৫৩ তম সাধারণ পরিষদের বার্ষিক সভা ও  ২০২০-২০২১ অর্থ বছরের বাজেট অধিবেশন শনিবার(২৭ জুন) বেলা ১১ টায় কালিগঞ্জ সুশীলন  এর আঞ্চলিক কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।

সভার শুরুতে জাতীয় সংগীত ও সুশীলন সংগীতের পর সংস্থার সার্বিক কার্যক্রম তুলে ধরে শুভেচ্ছা বক্তব্য রাখেন সুশীলন এর নির্বাহী প্রধান মোস্তফা নুরুজ্জামান। সুশীলন এর সাধারণ পরিষদের সভাপতি বিশিষ্ট নারীনেত্রী চন্দ্রিকা ব্যানার্জি সভাপতিত্বে বার্ষিক সাধারণ সভায় বাজেট পেশ করেন (নবম বারের মত) কোষাধক্ষ্য অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষিকা  ইলাদেবী মল্লিক।  তিনি ১শ ৬১ কোটি ৮০ হাজার ৯শত টাকার বাজেট ঘোষনা করেন।

বাজেট অনুষ্ঠানে সুশীলন এর উপ-পরিচালক মোস্তফা আখতারুজ্জামান পল্টুর সার্বিক উপস্থাপনা ও ব্যবস্থাপনায় অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুশীলন এর সাবেক সভাপতি বিশিষ্ট সাহিত্যিক ও প্রাবন্ধিক  গাজী আজিজুর রহমান, কালীগঞ্জ উপজেলা সমাজসেবা কর্মকর্তা আব্দুল্লাহ-আল-মামুন, বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত শিক্ষক নজরুল ইসলাম, কালিগঞ্জ রকেয়া মুনসুর মহিলা কলেজের অধ্যক্ষ একেএম জাফরুল আলম বাবু,  সাংবাদিক সমিতি কালিগঞ্জ শাখা এর সভাপতি শেখ আনোয়ার হোসেন, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারি সফু, সাধারণ সম্পাদক সুকুমার দাস বাচ্চু,  সাংগঠনিক সম্পাদক হাফিজুর রহমান শিমুল, অধ্যাপক  আব্দুল হান্নান  সমাজসেবা অফিসের অবসরপ্রাপ্ত কর্মকর্তা কাজী সাইদুর রহমান আইডিয়াল এর পরিচালক ও সুশীলন কমিটির সদস্য নজরুল ইসলাম, সদস্য অ্যাডভোকেট জাফরুল্লাহ ইব্রাহিম, ফিরোজা খাতুন, মুক্তা সরকার, মাহফুজা খানম, সেলিনা খাতুন, মোস্তফা  কবিরুজ্জামান মন্টু, অধ্যাপক শাহরিয়ার খান রিপন,  অধ্যাপক ফারুকুজ্জামান,  সৈয়েদ মাহমুদুর রহমান,  সুশীলন এর সহকারী পরিচালক মনিরুজ্জামান, এরিয়া ম্যানেজার রিয়াজুল ইসলাম সহ সুশীলনের সাধারণ পরিষদের সদস্য সদস্য ও বাজেট অধিবেশনে  বিশিষ্ট ব্যক্তিবর্গ, সাংবাদিক ও সুশীল সমাজের ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বার্ষিক সাধারণ পরিষদের সভার শুরুতে সুশীলন এর নির্বাহী প্রধান মোস্তফা নুরুজ্জামান বর্তমান বিশ্বে করোনা ভাইরাস এর প্রাদুর্ভাব মানুষের জীবন-জীবিকা ও কর্মের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় তুলে  ধরে তিনি বলেন আমাদেরকে সামাজিক দূরত্ব খাদ্য ও পদ্ধতি ও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে বেঁচে থাকতে হলে জীবন ও জীবিকার তাগিদে আমাদের সকলকে করোনাভাইরাস মোকাবেলা করতে হবে। যার শরীরে যত বেশি রোগ প্রতিরোধ ক্ষমতা আছে সে টিকে থাকতে পারবে আমাদেরকে ভেজাল খাদ্য  ভেজাল খাদ্য পরিহার করতে হবে স্বাস্থ্যসম্মত প্রোটিনযুক্ত খাদ্য গ্রহণ করতে হবে। নিয়মিত ব্যায়াম করতে হবে। তিনি আরো বলেন সুশীলন বাংলাদেশের সকল জেলায়  কাজ করছে পঁয়ত্রিশটি দাতা সংস্থা সুশীলন আর্থিক সহায়তা দিয়ে থাকে ইতিপূর্বে প্রায় শতাধিক দাতাসংস্থা  সুশীলন কে বিভিন্ন প্রকল্প আর্থিক সহায়তা করেছেন।

সম্প্রতি  ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের প্রায় ৭০ হাজার পরিবারকে খাদ্য সহায়তা দেওয়া হয়েছে। এছাড়া বিগত দিনগুলিতে বিভিন্ন সময়ে ঘটে যাওয়া ঘূর্ণিঝড়ে প্রায় ৮লক্ষ পরিবারকে সহযোগিতা করা হয়েছে  বলে উল্লেখ করেন। সুশীলন বাংলাদেশে সরকারের পাশাপাশি বিভিন্ন আর্থসামাজিক উন্নয়ন শিক্ষা, সংস্কৃতি, কৃষি,  সুপেয় পানি, টেকসই বেড়িবাঁধসহ বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম করে আসছে। পরে সুশীলনের কার্যনির্বাহী পরিষদের ১৫ তম নির্বাচন ২০২০ অনুষ্ঠিত হয় নির্বাচনে উপস্থিত সদস্যদের সর্বসম্মতিক্রমে অধ্যাপক গাজী আজিজুর রহমান কে সভাপতি শাহানা হামিদ কে সহ-সভাপতি, মোস্তফা নুরুজ্জামান কে সাধারণ সম্পাদক, ইলা দেবী  মল্লিক কে  কোষাধ্যাক্ষ এবং নির্বাহী সদস্য হিসেবে অ্যাডভোকেট জাফর উল্লাহ  ইব্রাহিম, সোহানা পারভীন ঝরনা, ও কণিকা রানী সরকার কে তিন বছরের জন্য নির্বাচিত করা হয়। পরে তাদেরকে শপথ বাক্য পাঠ করান নির্বাচন পরিচালনা কমিটির সদস্য শ্যামনগর সরকারি মহসীন কলেজের অধ্যাপক ফারুকুজ্জামান ফারুক সরকারি ছিলেন আতরজান মহিলা কলেজের সহকারী অধ্যাপক শাহরিয়ার খান রিপন ও কালিগঞ্জ মহিলা কলেজের   ক্রিয়া প্রভাষক মাহমুদুর রহমান শেষে নবনির্বাচিত কর্মকর্তাদের ধন্যবাদ জ্ঞাপন ও  সভার সমাপ্তি ঘোষণা করেন নবনির্বাচিত সভাপতি বিশিষ্ট সাহিত্যিক গাজী আজিজুর রহমান।

Please follow and like us:
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)