দেবহাটায় প্রধানমন্ত্রীর দেয়া ঘর পেয়ে খুশি গৃহহীন ২৪ পরিবার

সাতক্ষীরার দেবহাটায় চলতি অর্থবছরে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ের অধীনে গ্রামীন অবকাঠামো রক্ষনাবেক্ষন (টিআর) প্রকল্পের আওতায় সরকারী প্রায় তিন লক্ষ টাকা করে বরাদ্দে নির্মিত দূর্যোগ সহনীয় বাসগৃহ পেয়ে সন্তুষ্টি ও বর্তমান সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন গৃহহীন ২৪ টি পরিবার।

মুজিববর্ষ উপলক্ষ্যে বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার গৃহীত বিশেষ উদ্যোগের অংশ হিসেবে চলতি অর্থবছরে দেবহাটা উপজেলাতে বরাদ্দকৃত মোট ৭১ লক্ষ ৯৬ হাজার ৬৪০ টাকার প্রকল্পের মাধ্যমে গৃহহীন ওই ২৪টি গৃহহীন পরিবারকে সরকারীভাবে নির্মান করে দেয়া হচ্ছে দূর্যোগ সহনীয় বাসগৃহ।

উপজেলার পাঁচটি ইউনিয়নের মধ্যে কুলিয়া ইউনিয়নে ৪টি, পারুলিয়া ইউনিয়নে ৪টি, সখিপুর ইউনিয়নে ৬টি, নওয়াপাড়া ইউনিয়নে ৬টি ও দেবহাটা সদর ইউনিয়নের ৪টি গৃহহীন পরিবার পাচ্ছেন সরকারি অর্থে নির্মিত বাসগৃহ।দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ের থেকে বরাদ্দ প্রাপ্তির পরপরই প্রকল্পটি বাস্তবায়নের জন্য উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীনকে সভাপতি ও প্রকল্প বাস্তবায়ন অফিসারকে সদস্য সচিবসহ ও সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের সদস্য করে ১৩ সদস্য বিশিষ্ট উপজেলা কমিটি গঠন করা হয়। পরবর্তীতে উপজেলা কমিটির সভায় সিদ্ধান্ত মোতাবেক প্রত্যেকটি ইউনিয়নের চেয়ারম্যানের তত্ত্বাবধানে সংশ্লিষ্ট ওয়ার্ডের ইউপি সদস্যকে সভাপতি করে পিইসি কমিটির মাধ্যমে বাসগৃহ গুলো নির্মানের কাজ শুরু করা হয়।

বর্তমানে দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীনের তত্বাবধানে সুষ্ঠভাবে চলছে সরকারি এসকল বাসগৃহের নির্মান কাজ। যাতে করে প্রকল্প বাস্তবায়নে দূর্নীতি, অনিয়ম না হয় সেজন্য প্রতিনিয়ত কাজগুলো পরিদর্শন ও নজরদারিও করছেন তিনি। আর প্রধানমন্ত্রীর প্রতিশ্রতি মোতাবেক প্রকল্পটি বাস্তবায়নের জন্য নিয়মিত গৃহ নির্মানের কাজ তদারকি করছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার শফিউল বশার।ইতোমধ্যেই নির্মানকাজ শেষে চলতি বছরের ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে ১৮টি গৃহহীন পরিবারের হাতে নবনির্মিত সরকারি বাসগৃহের চাবি হস্তান্তর করেছেন দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীন।

অন্যদিকে কয়েকটি ঘরের নির্মানকাজ চলমান থাকাবস্থায় মহামারী করোনা ভাইরাসের কারনে সৃষ্ট পরিস্থিতি নিয়ন্ত্রনে সরকারী ছুটি ঘোষনা ও চলমান সকল উন্নয়ন কাজ সরকারিভাবে স্থগিত ঘোষনা করায় কয়েকটি ঘর নির্মানের কাজ সাময়িক বাধাগ্রস্থ হয়ে পড়ে। কিন্তু সম্প্রতি দেশব্যাপী লকডাউন ও সরকারী ছুটি শেষে আবারো বেশ দ্রুততার সাথে এসকল ঘরের নির্মানকাজ এগিয়ে চলেছে।

দেবহাটা উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার শফিউল বশার জানান, প্রতিটি ঘরের নির্মানকাজ তিনিসহ উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীন ও স্ব স্ব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং প্রত্যেকটি প্রকল্পের সভাপতির দায়িত্বরত সংশ্লিষ্ট ইউপি সদস্যরা সার্বক্ষনিক তদারকি করছেন। সরকারী নির্দেশনা ও ডিজাইন অনুযায়ী মানসম্মত নির্মান সামগ্রী ব্যবহার করে দূর্যোগ সহনীয় বাসগৃহ গুলো নির্মান করা হচ্ছে। যেহেতু প্রতিটি ঘরের নির্মান কাজ শেষ হলে সেগুলো ত্রুটিপূর্ন কিনা যাচাই বাছাই শেষে সুবিধাভোগী গৃহহীন পরিবারটিকে ঘর হস্তান্তর এবং সংশ্লিষ্ট প্রকল্প সভাপতিকে বিল পরিশোধ করা হচ্ছে। সেহেতু গৃহনির্মান প্রকল্পের সুষ্ঠ বাস্তবায়ন নিয়ে বিন্দুমাত্র সংশয় কিংবা দূর্নীতি অনিয়মের নুন্যতম সুযোগও নেই। এব্যাপারে দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীন বলেন, প্রত্যেকটি বাসগৃহ নির্মানের কাজ সার্বক্ষনিক তদারকিসহ একাধিকবার পরিদর্শন করা হচ্ছে। তাছাড়া সুষ্ঠভাবে নির্মান কাজ সম্পন্ন ও কাজের মান নিশ্চিতের জন্য সুবিধাভোগী গৃহহীন পরিবার গুলোর সাথে নিয়মিত যোগাযোগ রাখা হয়েছে। ইতোমধ্যেই নির্মান শেষে ১৮ টি বাসগৃহ গৃহহীন পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এছাড়া বর্তমানে যেসকল ঘরের নির্মানকাজ চলমান রয়েছে সেগুলোও নির্ধারিত সময়ের মধ্যে শেষ করে গৃহহীন পরিবারের কাছে হস্তান্তরের মাধ্যমে প্রকল্পটি সম্পন্ন ও প্রধানমন্ত্রীর প্রতিশ্রতি বাস্তবায়ন করা হবে

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)