দেশে করোনায় ২৪ ঘণ্টায় পাঁচজনের মৃত্যু: আক্রান্ত ৪১

দেশে গত ২৪ ঘণ্টায় আরো ৪১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ১৬৪ জনে দাঁড়িয়েছে। এছাড়া মারা গেছেন আরো ৫ জন। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ১৭ জনের।

মঙ্গলবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ে করোনা পরিস্থিতি নিয়ে অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানান সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি আরো জানান, নতুন করে আক্রান্তদের মধ্যে ১০ বছর বয়সের নিচে একজন, ১১ থেকে ২০ বছরের মধ্যে চারজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১০ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে পাঁচজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৯ জন। ৫১ থেকে ৬০ বছরের মধ্যে সাতজন এবং ষাটোর্ধ্ব আছেন পাঁচজন।

আইইডিসিআর পরিচালক বলেন, এই ৪১ জনের মধ্যে ২০ জন ঢাকায় আক্রান্ত হয়েছেন। আর ১৫ জন নারায়ণগঞ্জে, একজন কুমিল্লায়, একজন কেরানীগঞ্জে এবং একজন চট্টগ্রামে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ২৮ জন পুরুষ ও ১৩ জন নারী।

তিনি বলেন, নতুন করে মারা যাওয়া পাঁচজনের মধ্যে ঢাকায় দুইজন এবং ঢাকার বাইরে তিনজন আছেন। গত ২৪ ঘণ্টায় পুরনো সংক্রমিতদের মধ্যে কেউ সুস্থ হননি। তাই মোট সুস্থ ৩৩ জনই আছেন।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারি। বিশ্বের প্রায় ২০৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ ভাইরাস। এখন পর্যন্ত এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ৪৯ হাজার ৮৮৯ জন এবং মারা গেছেন ৭৪ হাজার ৮২০ জন। অপরদিকে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দুই লাখ ৮৬ হাজার ৮৭৭ জন।

বাংলাদেশে এ ভাইরাস শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। করোনার বিস্তাররোধে দেশের সব স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয় এবং সব প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কড়াকড়ি আরোপ করা হয়েছে সভা-সমাবেশ ও গণজমায়েতের ওপর।

বন্ধ করে দেয়া হয়েছে দেশের সব বিপণিবিতান। বন্ধ করে দেয়া হয়েছে আদালতও। এমনকি একাধিক এলাকাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে বাস, ট্রেন, লঞ্চসহ সব ধরনের গণপরিবহন। এ কার্যক্রমে স্থানীয় প্রশাসনকে সহায়তার জন্য দেশের সব জেলায় মোতায়েন করা হয়েছে সশস্ত্র বাহিনী।

Please follow and like us:
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)