দুই দিনব্যাপী তথ্যমেলা ২০২০ – তথ্য প্রদানে ব্যাপক সাড়া

“তথ্যই শক্তি, জানবো জানাবো, দুর্নীতিমুক্ত স্বদেশ গড়বো” এই স্লোগানকে সামনে রেখে জেলা প্রশাসন- সাতক্ষীরা ও সচেতন নাগরিক কমিটি (সনাক), সাতক্ষীরা এর যৌথ আয়োজনে এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর সার্বিক সহযোগিতায় ২৫ ও ২৬ ফেব্রুয়ারি ২০২০ সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে দুই দিনব্যাপী তথ্য মেলা অনুষ্ঠিত হয়। ২৫ ফেব্রুয়ারি ২০২০ সকাল ১০ টায় একটি বর্ণাঢ্য শোভাযাত্রা জেলা প্রশাসকের কার্যালয়ে থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমী চত্ত্বরে শেষ হওয়ার মাধ্যমে দুইদিনব্যাপী তথ্যমেলা শুরু হয়। শোভাযাত্রাটি উদ্বোধন করেন সাতক্ষীরার জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল। এসময় ফিতা কেটে তথ্যমেলার উদ্বোধনী ঘোষণা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. বদিউজ্জামান এবং মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন প্রতিষ্ঠানের স্টল পরিদর্শন করেন। মেলার স্টল পরিদর্শন শেষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সনাক সভাপতি আবুল বাসার (পলটু বাসার) এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলার সিভিল সার্জন ডা. মো. হুসাইন সাফায়াত। অন্যান্যের মধ্যে আলোচনা করেন টিআইবি’র প্রোগ্রাম ম্যানেজার মো. ফিরোজ উদ্দীন ও সনাক সাতক্ষীরার সহ-সভাপতি ও দিবস উদ্যাপন কমিটির আহ্বায়ক ড. দিলারা বেগম এবং স্বাগত ও সমাপনী বক্তব্য রাখেন সনাক সভাপতি। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সনাক সদস্য মোমেনা খানম।

আলোচনা সভা শেষে চিত্রাঙ্কন, আবৃত্তি, বিতর্ক ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় সাতক্ষীরার বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষর্থীবৃন্দ অংশগ্রহণ করে।

অনুষ্ঠানের দ্বিতীয় দিন ২৬ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে তথ্য মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহ জনসাধারণের নিকট স্ব স্ব প্রতিষ্টানের তথ্যে সংবলিত ভাঁজপত্র ও চাহিদা অনুযায়ী তথ্য সরবরাহের মাধ্যমে দ্বিতীয় দিনের কার্যক্রম শুরু হয় এবং সকাল ১০টায় শুরু হয় সাতক্ষীরার বিভিন্ন সরকারি ও বেসরকারি সেবা প্রদানকারীর প্রতিষ্ঠানের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাদের জন্য তথ্য অধিকার আইন ২০০৯ অনুযায়ী করণীয় বিষয়ে একটি ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। পরবর্তীতে সকাল ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন প্রতিষ্ঠান তথ্যসমূহ পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে স্ব স্ব সেবা বিষয়ক তথ্যসমূহ উপস্থাপণ করেন । পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থিত সাধারন জনগনের উত্থাপিত বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করা হয়। এরপর শুরু হয় কলেজ পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতা ও সকলের কুইজ প্রতিযোগিতা।

বিকাল ৫টায় অনুষ্ঠিত হয় সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান। সনাক সভাপতি মো. আবুল বাসার (পলটু বাসার) এর সভাপতিত্বে অনুষ্ঠিত পুরস্কার বিতরন ও সমাপনী অনুষ্ঠানে আলোচনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিষয়ক উপ-পরিচালক -মো. হুসাইন শওকত, অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দিবস উদ্যাপন কমিটির আহŸায়ক ও সনাক সহ-সভাপতি – ড. দিলারা বেগম ও সনাক সাতক্ষীরা’র সদস্য প্রফেসর আব্দুল হামিদ, অধ্যাপক পবিত্র মোহন দাশ ও মোঃ তৈয়েব হাসান।

দুইদিনব্যাপী তথ্যমেলায় তথ্য অধিকার আইন ২০০৯ অনুযায়ী সাধারন জনগনের চাহিদা মোতাবেক সর্বোচ্চ তথ্য প্রদান করে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি বিশেষভাবে পুরস্কৃত হন।

দুই দিনব্যাপী তথ্যমেলায় সাতক্ষীরা জেলার সরকারি ও বেসরকারি ২০টি সেবামূলক প্রতিষ্ঠান অংশগ্রহণ করে বিভিন্ন সেবার তথ্য প্রদান করে। বিভিন্ন শ্রেণি পেশার লোকজন মেলায় অংশগ্রহনকারী প্রতিষ্ঠানে মোট ১১১টি তথ্য চেয়ে আবেদন করেন । সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন – এই ধরনের তথ্য মেলায় সাধারন জনগণ সহজে তথ্য পেতে পারে এবং যার মাধ্যমে দুর্নীতির পরিমান হ্রাস করা সম্ভব। মেলায় অংশগ্রহণকারী প্রত্যেক প্রতিষ্ঠানকে ও উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে সনাক সভাপতি বলেন তাদের এই সহযোগিতার মাধ্যমে বাংলাদেশে সুশাসন প্রতিষ্ঠা করা সম্ভব এবং দুইদিনব্যাপী তথ্যমেলার সমাপ্তি ঘোষণা করেন । অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টিআইবি’র প্রোগ্রাম ম্যানেজার – মো: ফিরোজ উদ্দীন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)