কুলিয়ায় মাটির ডাম্পারের ধাক্কায় ইঞ্জিনভ্যান উল্টে শিশুসহ ৪ যাত্রী আহত, প্রতিবাদে এলাকাবাসীর বিক্ষোভ

দেবহাটার কুলিয়ায় ইটভাটায় সরবরাহকৃত মাটি ভর্তি ডাম্পারের ধাক্কায় ইঞ্জিনভ্যান উল্টে শিশুসহ ৪ যাত্রী গুরুতর আহত হয়েছে। শনিবার বেলা ১২ টার দিকে কুলিয়া ইউনিয়নের বহেরা টু শশাডাঙ্গা সড়কের দীঘিরপাড় নামক স্থানে দুর্ঘটনাটি ঘটে। এঘটনার প্রতিবাদে ৫ ঘন্টা যাবৎ রাস্তায় ব্যারিকেট দিয়ে প্রায় অর্ধ শতাধিক মাটি বোঝাই অবৈধ ডাম্পার, ড্রামট্রলি, ট্রলি ও ট্রাক আটকে বিক্ষোভ করেছে এলাকাবাসী। পরে দেবহাটা থানার পুলিশ সদস্যরা ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

স্থানীয় ইউপি সদস্য রওয়ানক উল ইসলাম রিপন, মহিলা মেম্বর ফতেমা খাতুন সহ এলাকাবাসী জানান, সরকারী আইন অনুযায়ী ইটভাটায় সরবরাহের জন্য অন্য কোন স্থান বা কৃষি জমি থেকে প্রশাসনের বিনা অনুমতিতে মাটি সরবরাহ বা পরিবহন সম্পুর্ন অবৈধ। তাছাড়া ইটভাটার প্রয়োজনের জন্য ধারন ক্ষমতার অধিক ওজনের গাড়ী বা মাটি ভর্তি গাড়ি ব্যবহার করে সরকারী রাস্তা ধ্বংস করাও আইনত দন্ডনীয় অপরাধ। কিন্তু দীর্ঘদিন ধরে দেবহাটার কুলিয়া ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আসাদুল ইসলামের নেতৃত্বে ইউপি সদস্য আমিরুল ইসলাম, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক হাফিজুল ইসলাম হাফিজ, কুলিয়া ভুমি অফিস সংলঘ্ন এলাকায় চিহ্নিত মাদক ব্যবসায়ী ও বিএনপি নেতা লাফ্ফা, চাকমা সহ বেশ কয়েকজন সম্পূর্ন অবৈধ ভাবে বহেরা টু শশাডাঙ্গাগামী রাস্তার পাশ থেকে মাটি কেটে নিয়ে কুলিয়ার ঘোলেরকান্দা জাহিদ ব্রিকস, দক্ষিণ কুলিয়ায় সাবেক উপজেলা চেয়ারম্যান গোলাম মোস্তফার বাড়ী সংলঘ্ন এম আর ব্রিকস, পুষ্পকাটির বিসমিল্লাহ ব্রিকস সহ বিভিন্ন ভাটায় সম্পুর্ন অবৈধ ভাবে বিক্রি ও সরবরাহ করে আসছে।

প্রতিদিন কয়েক’শ অবৈধ ডাম্পার, ড্রামট্রলি, ট্রলি ও ট্রাকে করে তারা ইটভাটায় মাটি বিক্রি করে। প্রায় প্রতি দুই মিনিট পরপর কুলিয়ার রাস্তায় বেপরোয়া গতিতে যাতায়াত করে তাদের এসব অবৈধ মাটি বোঝাই যানবহন। এতে করে কার্পেটিং রাস্তাটি ক্রমশ চলাচলের অযোগ্য হয়ে পড়ার পাশাপাশি প্রতিনিয়ত ছোট বড় দুর্ঘটনা ঘটে আসছে। মাটি বিক্রির এই অবৈধ ব্যবসার মুলে রয়েছেন কুলিয়া ইউনিয়ন পরিষদের বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান আসাদুল ইসলাম। যাবতীয় মুলধন আসাদুল ইসলামের। ফলে বিষয়টি নিয়ে একাধিকবার এলাকাবাসী অভিযোগ করলেও কোন ব্যবস্থা নেয়নি ভারপ্রাপ্ত চেয়ারম্যান আসাদুল ইসলাম। শনিবার বেলা ১২টার দিকে কুলিয়ার বহেরা থেকে যাত্রাবাহী একটি ইঞ্জিনভ্যান শশাডাঙ্গা অভিমুখে যাওয়ার পথিমধ্যে দীঘিরপাড় নামক এলাকায় পৌছালে দ্রুত গতিতে আসা একটি মাটি ভর্তি ডাম্পার ইঞ্জিনভ্যানটিকে ধাক্কা দেয়। এতে ইঞ্চিনভ্যানটি উল্টে শিশুসহ ৪ যাত্রী গুরুতর আহত হয়। আহতরা হলেন, শ্যামনগর উপজেলার নীলডুমুর গ্রামের হুদা মোড়লের স্ত্রী হাসনাবানু (৪৫), দেবহাটার চাঁদপুর গ্রামের জামসেদ মোল্লার স্ত্রী হাসিনা খাতুন (৬০), হিরারচক গ্রামের রাজ্জাক আলীর স্ত্রী হামিদা খাতুন (৫০), নাংলা গ্রামের আব্দুস সামাদের স্ত্রী টুম্পা খাতুন (২৫) ও তার দুই বছর বয়সের শিশুকন্যা নুরজাহান।

এলাকাবাসীর দাবী, ইটভাটায় মাটি বিক্রির অবৈধ ব্যবসা এবং রাস্তা দিয়ে মাটি সরবরাহের জন্য এই চক্রের মরনঘাতি অবৈধ ডাম্পার, ড্রামট্রলি, ট্রলি ও ট্রাক চলাচল বন্ধে অবিলম্বে প্রশাসনিক পদক্ষেপ গ্রহন করা জরুরী।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)