শীতকালীন সবজির দাম কমছেই না, দামে প্রভাব ফেলতে পারেনি নতুন পেঁয়াজ

তি বছর শীত মৌসুমের শুরু থেকেই প্রতিদিন বাজারে সবজির দাম কমতে শুরু করে। কিন্তু এবার অজানা কারণে শীতের সবজির দাম কমছেই না। সব ধরনের সবজির দামই আকাশছোঁয়া। দুই একটির দাম সামান্য কমলেও তা স্বস্তিদায়ক নয়। গতকাল শুক্রবার রাজধানীর কাওরানবাজার, শান্তিনগর ও তুরাগ এলাকার কয়েকটি বাজারে খোঁজ নিয়ে এইসব তথ্য পাওয়া যায়।

নিত্যপ্রয়োজনীয় প্রায় সব পণ্যের এই মূল্যবৃদ্ধিতে বিপদে পড়েছে স্বল্প আয়ের মানুষ। অপরদিকে নতুন পেঁয়াজ বাজারে এলেও এই পণ্যের দামের ক্ষেত্রে বিন্দুমাত্র প্রভাব ফেলতে পারেনি তা।

গতকাল বাজারে বিভিন্ন ধরনের সবজির মধ্যে নতুন আলু ৫০ থেকে ৬০ টাকা, গাজর ৪০ থেকে ৫০ টাকা, শসা ৬০ থেকে ৮০ টাকা, করলা ৭০ থেকে ৮০ টাকা, মুলা ৩০ থেকে ৪০ টাকা, টম্যাটো ১০০ থেকে ১২০ টাকা, শিম ৫০ থেকে ৬০ টাকা, কাঁচা মরিচ ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া লাউ ৫০ থেকে ৬০ টাকা, ফুলকপি ও বাঁধাকপি আকারভেদে ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

অন্যদিকে, বাজারে এখন অন্যান্য সময়ের তুলনায় মাছের আমদানি বেশ ভালো। বিভিন্ন ধরনের মাছের মধ্যে ইলিশ আকারভেদে ৫০০ থেকে ১২০০ টাকা, রুই-কাতলা ২৮০ থেকে ৪০০ টাকা, পাবদা ৪০০ থেকে সাড়ে ৫০০ টাকা, তেলাপিয়া ১৪০ থেকে ১৬০ টাকা, চাষের কই ১৩০ থেকে ১৬০ টাকা, পাঙাশ ১৬০ থেকে ১৮০ টাকা, চাষের শিং, মাগুর ৪০০ থেকে ৬০০ টাকা, চিংড়ি ৫০০ থেকে ৯০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এছাড়া সামুদ্রিক মাছের মধ্যে রূপচাঁদা ৬০০ থেকে ৯০০ টাকা, পোয়া ২০০ থেকে ২৮০ টাকা, টোনা ২০০ থেকে ২৫০ টাকা ও কোরাল ৪০০ থেকে সাড়ে ৫০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এছাড়া মাংসের মধ্যে ব্রয়লার ১২৫ থেকে ১৩০ টাকা, পাকিস্তানি কক জাতের মুরগি ২৫০ টাকা, লেয়ার ১৮০ থেকে ১৯০ টাকা, গরুর মাংস ৫৭০ টাকা ও খাসির মাংস ৮০০ থেকে ৮৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

পেঁয়াজের বাজারে পরিবর্তন নেই : বাজারে এসেছে নতুন মৌসুমের দেশি পেঁয়াজ। এছাড়া গত ১৫ দিনে বাজারে আমদানি করা পেঁয়াজের সরবরাহও বেড়েছে। কিন্তু দাম কমার কোন লক্ষণই নেই নিত্যপ্রয়োজনীয় এই পণ্যটির। শুক্রবার রাজধানীর খুচরাবাজারে প্রতি কেজি পুরনো দেশি পেঁয়াজ ২৫০ থেকে ২৬০ টাকা, নতুন দেশি পেঁয়াজ ১৮০ থেকে ২০০ টাকা ও আমদানিকৃত পেঁয়াজ ১৩০ থেকে ২৪০ টাকায় বিক্রি হয়। আমদানি পেঁয়াজের মধ্যে চীনা পেঁয়াজের দামটাই কেবল কম। বেশ বড়ো বড়ো আকারের এই পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৪০ টাকায়।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)