শেষ হলো সাতক্ষীরার প্রাণের মেলা বই মেলা

‘বই দেখাবে আলোর পথ, গড়বো নতুন ভবিষ্যৎ’ এই স্লোগানে সাতক্ষীরা পাবলিক লাইব্রেরির ৫০ বছর পূর্তি ও মুজিব বর্ষ উপলক্ষে বইমেলার উদ্বোধন করা হয়ে ছিলো ১৬ নভেম্বর সাতক্ষীরা শহীদ আব্দুর রাজ্জাক পার্কে এ বইমেলার উদ্বোধন করা হয় এবং ২৫ নভেম্বর সোমবার অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহ । জেলা প্রশাসক এসএম মোস্তফা কামালের সভাপতিত্বে বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. মোস্তাফিজুর রহমানসহ আরো অনেকে ।

গত সোমবার সন্ধ্যায় বইমেলার আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করে বই মেলার আয়োজক কমিটি । কিন্তু শেষ দিনও সোমবার দুপুর ১টা থেকে শুরু হওয়া মেলা চলে অন্যান্য দিনের মতো গভীর রাত পর্যন্ত। পৃথিবীর সকল জ্ঞান বইয়ের পাতায় ঘুমিয়ে থাকে। কোনো পাঠক বা ব্যক্তি যখন বইয়ের পাতা খোলে তখন ঘুমন্ত সেই জ্ঞান জেগে ওঠে, কথা বলতে শুরু করে পাঠকের সাথে। জ্ঞানের আলো তখন পাঠককে আলোকিত করে, পাঠকের মধ্যে ছড়িয়ে পড়ে জ্ঞানের আলো। জ্ঞানিরা বলেন,বই শান্তির প্রতীক,বই আনন্দের প্রতীক মানুষ হিসাবে গড়ে তুলতে বইয়ের বিকল্প নাই।

একটি বই একটি ভালো বন্ধুর সমান, বই মানুষকে আলোর পথে নিয়ে যায় আলোকিত করে পাঠককে,আলোকিত করে জাতিকে,আলোকিত করে সমাজকে । বর্তমান তথ্য প্রযুক্তি অনেক এগিয়ে,মানুষের হাতে থাকা ফোন দিয়ে প্রয়োজনীয় তথ্য জানতে পারলেও তা কতো টা সত্য তা নিয়ে শংস্যয় মানুষের মনে ? মানুষ সত্য বাক্য খোঁজে সত্যটাকে জানতে চাই তাই শুদ্ধ বাক্য ও সত্যটাকে জানতে বইয়ের বিকল্প কিছু নাই। বর্তমান সময়ে বইয়ের প্রতি মানুষের আগ্রহ কতটা দেখতে ও জানতে গিয়ে ছিলাম সাতক্ষীরা শহীদ আব্দুর রাজ্জাক পার্কে বই মেলায়,যেখানে ৬১টি বইয়ের স্টল বসেছে জেলা প্রশাসনের সহযোগিতায়।

বইয়ের স্টল গুলোর ভিতরে মানুষকে বেশি আকর্ষিত করেছে সাতক্ষীরা জেলা পুলিশ লাইন্সের পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) এর উদ্যোগে দেওয়া বইয়ের স্টল যেখানে, হরেক রকমের বই নিয়ে স্টল দিয়েছে এবং জনসচেতনতা মূলক তথ্য দিচ্ছে প্রশাসনিক এই কর্মকর্তারা। বই মেলায় আসা দর্শনার্থীদের খুব বেশি ভিড় চোখে নাপড়লেও অনেককে বই কিনতে দেখা যায় এবং সকল দর্শনার্থীরা যে বই কিনছে এমনও নয়। বই মেলায় ক্রয় বিক্রয় ও দর্শনার্থী সম্পর্কে জানতে চাইলে ৫৯ নং স্টলের ঢাকা থেকে আসা বই বিক্রেতা মেহেদী হাসান দৈনিক সাতক্ষীরাকে জানান,প্রতিদিন দুই থেকে আড়াই হাজার টাকার মতো বই বিক্রয় করি, কোন কোন দিন কম বিক্রয় হয় আবার কখনো বা বেশি।

অনেক ক্রেতা আসে কিন্তু অল্প কয়েক জন বই কিনে নিয়ে যায়। বই মেলায় বিভিন্ন জেলা থেকে মানুষ আসছে তার পছন্দের লেখকের বই নিতে। কালিগঞ্জ থেকে আসা দর্শনার্থী ফারহানা সুলতানা তাসনিম বলেন,আমার বইয়ের প্রতি অনেক বেশি আগ্রহ আমি দুইটি বই নিয়েছি যা আমার অবসর সময়ে পড়ব বই পড়তে আমার অনেক ভালো লাগে, অজানা সম্পর্কে আমার জানতে অনেক ইচ্ছে হয় যা আমি বই থেকে জানতে পারি তার ভিতরে খুঁজে পাই, বই আমার অনেক প্রিয়। বই তো জ্ঞানের আধার,সত্যের প্রতীক মানব জীবন আলোকিত করে এই বই,আর তাই এই বই নিয়েই প্রতি বছরই সাতক্ষীরাতে হয় বই মেলা নামক জ্ঞানের মেলা।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)