সাঁপমারা খাল সুষ্ঠভাবে খনন ও ক্ষতিগ্রস্থদের পুনর্বাসনের দাবী জানিয়ে জেলা প্রশাসকের সাথে মতবিনিময়

দেবহাটা উপজেলার পারুলিয়া ও আশাশুনী উপজেলার শোভনালী ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত ইছামতি নদীর সাথে সংযুক্ত সাঁপমারা খালটির পুনঃখনন কার্যক্রম সুষ্ঠভাবে বাস্তবায়ন ও খালের দু’পাড়ের উচ্ছেদকৃত ভিটেমাটি হারা ক্ষতিগ্রস্থ পরিবার গুলোর মানবিক দিক বিবেচনায় পুনর্বাসনের লিখিত দাবী জানিয়ে সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামালের সাথে মতবিনিময় করেছেন দেবহাটার জনপ্রতিনিধি সহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দরা।

সোমবার সকাল ৯টায় সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা প্রশাসক এসএম মোস্তফা কামালের নিকট দেবহাটা ও আশাশুনী উভয় উপজেলার নির্ধারিত স্থান দিয়ে সুষ্ঠভাবে খালটি খনন ও খনন কার্যক্রমের জন্য খালের দু’পাড়ের ক্ষতিগ্রস্থ পরিবারের পুনর্বাসনের বিষয়ে পৃথক দুটি লিখিত আবেদন জানিয়ে নেতৃবৃন্দরা মতবিনিময় করেন। দেবহাটার পারুলিয়া ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম সহ অন্যান্য ইউপি সদস্যদের পক্ষ থেকে জেলা প্রশাসকের কাছে লিখিত আবেদন দুটি করা হয়েছে।

সম্প্রতি সাঁপমারা খালটির খনন কার্যক্রম শুরু হওয়ার পর শোভনালী ইউনিয়নের বদরতলা এলাকায় খাল পাড়ের সরকারী জমি দখল করে গড়ে তোলা একাধিক প্রভাবশালীর মার্কেট ভবন সহ অন্যান্য অবৈধ স্থাপনা বাঁচাতে একটি মহল ওই এলাকার খালটির গোটা খনন কাজ পারুলিয়া ইউনিয়নের চালতেতলা ফুটবল মাঠের উপর দিয়ে চালানোর ষড়যন্ত্র এবং অপচেষ্টায় লিপ্ত হয়েছে।

যদি তাদের ষড়যন্ত্র অনুযায়ী খালটি শোভনালী ও পারুলিয়া অংশের দুপাশে সমানভাবে খনন না করে কেবলমাত্র পারুলিয়া অংশের দিকে সরিয়ে খনন করা হয় সেক্ষেত্রে পারুলিয়া অংশের চালতেতলা ফুটবল মাঠ, পাশ্ববর্তী কমিউনিটি ক্লিনিক, সাইক্লোন শেল্টার, রেজিষ্ট্রেশন ভুক্ত ক্লাব সহ আরো বেশ কিছু স্থাপনা ও সম্পদের তীব্র ক্ষতি ক্ষতি সাধিত হবে। তাই এসব স্বার্থন্বেসী মহলের ষড়যন্ত্রে প্ররোচিত না হয়ে বর্তমানে প্রবাহিত খালটির নির্ধারিত মধ্যভাগ থেকে আশাশুনীর শোভনালী ও দেবহাটার পারুলিয়া অংশের দুপাশে সমানভাবে খালটি খননের দাবী জানানো হয়েছে আবেদনপত্র দুটির একটিতে।

পাশাপাশি সাঁপমারা খালটির ১৯ কিলোমিটার জুড়ে চলমান খনন কার্যক্রমের মধ্যে দেবহাটার অংশে ইছামতি নদীর ভাঁতশালা স্লুইজ গেইট থেকে ১০ কিলোমিটার খনন কাজে খালের দু’পাশে উচ্ছেদ অভিযানে ভিটে মাটি ও সহায় সম্বল হারিয়ে প্রান বাঁচাতে স্বজনদের নিয়ে খোলা আকাশের নিচে মানবেতর জীবন যাপন করছে বহু পরিবার। খাল খনন যেমন পরিবেশ ও প্রকৃতির জন্য অত্যন্ত জরুরী, ঠিক তেমনি মানবিক দৃষ্টিকোন থেকে আশ্রয়হীন এসকল ক্ষতিগ্রস্থ পরিবার গুলোকেও দেবহাটার নোড়ারচক কিংবা অন্যত্র পতিত সরকারি জমিতে পুনর্বাসনের ব্যবস্থা করার বিষয়টিও বিবেচনায় নেয়ার জন্য জেলা প্রশাসকের কাছে দাবী জানানো হয়েছে অপর আবেদনটিতে।

সাঁপমারা খাল খনন বিষয়ে লিখিত আবেদন ও মতবিনিময়কালে দেবহাটা উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মনিরুজ্জামান মনি, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সখিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতন, পারুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম, দেবহাটা প্রেসক্লাবের সাধারন সম্পাদক মাহমুদুল হাসান শাওন, সাতক্ষীরা জেলা পরিষদের সদস্য আলহাজ্ব আল ফেরদাউস, ইউপি সদস্য ফরহাদ হোসেন হিরা, সালাহউদ্দীন সরাফী, শেখ মকরম হোসেন, ইয়ামিন মোড়ল, সিরাজুল ইসলাম, গাজী শহীদুল্ল্যাহ, গোলাম ফারুক সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)