গাবুরায় অবৈধ নেট পাঠা দিয়ে খাল বন্ধ রাখার কারণে সুবিধা থেকে বঞ্চিত ৩ হাজার পরিবার

শ্যামনগর উপজেলার দ্বীপ ইউনিয়ন গাবুরায় হরিশ খালি চকবারা গাইন বাড়ি ১০ নম্বর সরা চাঁদনীমুখার ও আশেপাশের গ্রামের দরিদ্র মানুষ বসবাস করে। গাবুরা ইউনিয়নে ৯৫% এর বেশি জায়গায় বাগদা চিংড়ি চাষ হয়। গাবুরা ১০ নম্বর সরার গাইয়েন বাড়ি সহ চাঁদনীমুখা গ্রামের মাঝে ৩ টি কৃষি ফসলের বড় বিল অবস্থিত। এই এলাকা এক ফসলি । আমন মৌসুমে এই গ্রামগুলির দরিদ্র পরিবারগুলো ধান চাষ করে থাকে। জলবায়ু পরিবর্তনের কারণে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ও আইলার আঘাতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত। আবার কখনো অনাবৃষ্টি, কখনো অতিবৃষ্টি, আবার কখনো লবণাক্ততা বৃদ্ধির কারণে এই ক্ষতির মাত্রাকে আরো তীব্রতর করেছে। । কিন্তু আশির দশকে খালগুলি স্থায়ী বন্দোবস্ত দেওয়া ও প্রভাবশালী লোকজনের দখলদারিত্বের কারণে ৯৫% কোন অস্তিত্ব নেই। কেউ দখল করে মাছ চাষ করছে আবার এই খাল দখল করে ভরাট করার কারণে অতি বৃষ্টি হলে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে ফসল ক্ষতিগ্রস্ত হয়। বঞ্চিত হচ্ছে অসহায় দরিদ্র মানুষের। গাবুরা ইউনিয়নের ১০ নম্বর সরার কিছু প্রভাবশালী লোক এই খালটি দখল করে অবৈধ নেট পাটা দিয়ে রেখেছে।

স্থানীয় গোপন সূত্রে জানা যায়,গাবুরা ইউনিয়নের বর্তমান ইউপি চেয়ারম্যান মাসুদুল আলম, মনিরুল শেখ, হক সরদার, আসাউর রহমান, আসাদ আলী, সামাদ গাজী সহ কয়েকজন প্রভাবশালী এই খাল দখল করে অবৈধ নেট পাটা দিয়ে রেখেছে।

গাবুরা ইউনিয়নের ১০ নম্বর সরার স্থানীয় বাসিন্দা আব্দুল মান্নান গাজী (৭৬)বলেন, আমাদের এলাকার রাস্তাঘাট ভালো না একসময় আমরা নৌকা নিয়ে এই খাল দিয়ে বিভিন্ন বাজারে মার্কেট করতে জাতাম এখন খালটা দখল হয়ে যাওয়ার কারণে অবৈধ নেট পাঠা বসানোর জন্য আমরা রাস্তা দিয়ে বিভিন্ন জায়গায় যাইতে সমস্যা বোধ করি যদি নেট পাটা তুলে মুক্ত করা হয় তাহলে আমরা পুনরায় নৌকা নিয়ে বিভিন্ন স্থানে বাজার ঘাট করতে পারব। মাসুম বিল্লাহ (৩৫)বলেন,কিছু সংখ্যক প্রভাবশালী খালটি দখল করে নেট পাঠা দেয়ার কারণে এ বছর প্রথমবার ধান লাগালে আমি না করাতে পেরে ভাঙ্গলে মারা যায় পরে আবার নতুন করে পাতা লাগানোর পরে ধান লাগানো হয়।খালটি থেকে যদি অবৈধ নেটটা সরানো হয় তাহলে আমাদের ধান চার ভালো হবে এবং আমরা গরীব মানুষ যাদের ঘরবাড়ি নেই তারা নাচ মেরে খেতে পারব।

নওশের গাজী (৫৫) বলেন, ১০ নম্বর সরার খালটি দখল করে অবৈধ নেট পাঠা দিয়ে রাখার কারণে আমাদের অনেক ক্ষতি হয়। বিলে পানি ঠিকমতো সরাতে পারি না আমরা যারা গরিব মানুষ মাছ ধরে খেতে পারিনা অনেক সমস্যায় ভুগতে হয়।

দখলের বিষয় গাওঘরা ইউপি চেয়ারম্যান মাসুদুল আলমের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমার দখলের বিষয়টি প্রশ্নই ওঠে না আমি বা আমার কোন লোক ওখানে দখলবাজি করছে না তাছাড়া আমি খালটি দখলমুক্ত করতে অনেক সহযোগিতা করছি দু’চারদিনের মধ্যে খালটির অবৈধ নেট পাটা উঠানোর ব্যবস্থা করা হবে। এছাড়া আরও বলেন, সাতক্ষীরা জেলা ব্যাপী সরকারি খালের অবৈধ নেট পাঠা অপসারণের ব্যবস্থা করা হলেও গাবুরা ইউনিয়নের এখনো কোনো পদক্ষেপ নেয়নি উপজেলা প্রশাসন।

গাবুরা ইউনিয়নের ভূমি কর্মকর্তা গগন চন্দ্র মন্ডল বলেন, আমরা অবৈধ নেট পাটা বসানোর তালিকা করে দ্রুত সরিয়ে নেওয়ার কথা বলে আসছি তারা যদি না সরায় পূজার পরে নেট পাটা অপসারণের অভিযান চালানো হবে।

দখলের বিষয়ে শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুজ্জামান এর কাছে জানতে চাইলে তিনি বলেন, ইজারাকৃত খাল পর্যায়ক্রমে অভিযান চালিয়ে দখলমুক্ত করা হবে। গাবুরা ইউনিয়নের ১০ নম্বর সরা খালটি দখলমুক্ত করা হলে স্থানীয় সুবিধাবঞ্চিত তিন হাজার পরিবার তাদের অধিকার ফিরে পাবে। এজন্য সাতক্ষীরা জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট প্রশাসনের দৃষ্টি আকর্ষণ।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)