রাজনৈতিক বিশ্লেষকদের মতামত : জাতীয় পার্টির উজ্জ্বল সম্ভাবনা

পল্লীবন্ধুর অবর্তমানে রংপুর ৩ আসনে পুনঃ নির্বাচনে জাতীয়পাটির প্রথম রাজনৈতিক বিজয় জাতীয় পাটির রাজনৈতিক নতুন মেরুকরণ শুরু হল। পল্লীবন্ধুর অবত’মানে পুনঃ নির্বাচনে নানা প্রতিকূলতার মধ্য দিয়ে জাতীয়পাটির চেয়ারম্যান জি,এম, কাদের এমপি মহোদয়, ও মহাসচিব মশিউর রহমান রাঙ্গা এম,পি তীক্ষ্ণ কুট কৌশলেকাছে পল্লীবন্ধুর রেখে যাওয়া ৩নং আসটি জাপা পুনঃরুদ্ধার করতে পেরেছেন সফলতার সাথে। ব্যতিক্রম কিছু ঘটলে দায়ভার এ দুজনের কাঁধে চেপে বসত।

রাজনৈতিক বিশ্লেষক রা জাতীয়পর্টি সম্পর্কে’ মন্তব্য করেছেন, মনোনয়ন নিয়ে বা পল্লীবন্ধুর অবত’মানে জাপাকে কয়েকদফা ভাঙ্গনের মুখে ফেলার চেষ্টা করা হয়েছে। প্রথম সঠিক সিদ্ধান্ত হয়েছ রংপুরের মানুষ পল্লীবন্ধুকে রংপুরে দাফন করতে পেরেছেন এটি ছিল প্রথম রাজনৈতিকক বিজয়। দ্বিতীয়টি হল দলের সভাপতি বিরোধী দলীয় নেতা ও পল্লীবন্ধুর শূন্য আসনে প্রার্থী’ নির্বাচন। তৃতীয়পক্ষের ইন্ধনে দুটি ভাগে বিভক্তকরে সামনে জাপাকে নিয়ে জনগণ যে স্বপ্নবাস্তনে আগ্রহী হয়ে উঠছে সেটাকে বানচাল করা।

কিন্তু বিশ্লেষকরা মন্তব্যটা এমন ভাবে উপস্থাপন করতে চান পল্লীবন্ধু বাংলাদেশের উন্নয়ন ও সকল ধমে’র প্রতি সমশ্রদ্ধা রেখে যে নজির বিহীন উন্নয়ন করেছেন তা পল্লীবন্ধুর মৃত্যুর পরমহান জাতীয় সংসদে সফল রাষ্ট্রপতি হিসাবে শোকপ্রস্তাব গ্রহণ করা হয়েছে।মহান জাতীয় সংসদ সফল রাষ্ট্রপতির স্বীকৃতি প্রদার করেছেন। এবং ওই সংসদে মাননীয় প্রধান মন্ত্রী উনার বক্তব্যে বলেছেন এরশাদ সাহেব সরকারে থাকা কালীন কিছু ভাল কাজ করেছেন। রাজনৈতিকবিশ্লেষকরা আরও বলেন, পৃথিবীতে কোন প্রমাণ নেই চিরদিন একটি দল সরকারে থাকে। জাতীয়পাটির নব নিবা’চিত এমপি স্বাদ এরশাদ তার বড় ভাই আশিফ শাহারিয়ার কাছ থেকে ইতিমধ্যে দোয়া নিয়েছেন।

জাতীয়পটির দেশের বিভিন্ন অঞ্চলে যে সাংগঠনিক তৎপরতা চলমান রয়েছে। এটি মনেপ্রাণে জনগণের সাথে নেতারা মিশেগেলে কোনউগ্রপন্হি রাজনৈতিক দলকে বাংলার মানুষ ক্ষমতায় দেখতে চায়না। জাতীয়পটির নেতারা ঐক্যবদ্ধ ভাবে দেশব্যাপী পল্লীবন্ধুর ৯ বৎসরের উন্নয়নের চিত্র নিয়ে মাঠে আছে এ ভাবে থাকলে বহু দলের নেতারা ক্ষমতার কাছাকাছি থাকার জন্য জাতীয়পটির কাছে প্রস্তাব নিয়ে আসবে তাদের কয়টি আসন ছাড়দিতে চান। জাতীয়পটিকে কারও কাছে যাওয়া লাগবে না।

বেগম রওশন এরশাদ সংসদীয় দলের নেতা জিএম কাদের সাহেব জাতীয়পটির চেয়ারম্যান ও সংসদীয় দলের উপ- নেতা সংসদীয় দলের মান নীয় হুইপ থাকবেন মাননীয় মহাসচিব মশিউর রহমান রাঙ্গা। পল্লীবন্ধু জীবিত থাকতে এভাবে নিদে’শ দিয়ে গেছেন। কিন্তু জাতীয়পটি যাতে রাষ্ট্রীয় ক্ষমতায় যেতে নাপারে সেজন্য বিদেশী কিছু এজেন্ট দরের মধ্যমে বিবেধ তৈরীর কাজে নিয়োজিত আছেন। কিন্তু তারা অদ্যাবধি সফল হতে পারেনি। রাজনৈতিক আলোচকরা আরও জানিয়েছেন, জাতীয়পাটি ক্ষতিগ্রস্ত হলে আওয়ামীলীগ কে ভবিষ্যতে তাদের মিত্রদল হিসাবে জাপাকে পেতে মরিয়া হয়ে উঠবে।

তাই আওয়ামীলীগের পরেই তাদের দল কে টিকিয়ে রাখতে হলে জাতীয়পটি হবে তাদের রাজনৈতিক নিয়ামক। তাই জাতীয়পাটির নেতারা জনগণের সাথে মিশেযান সাংগঠনিক ভাবে দলকে গতিশীল অব্যাহত রাখুন সুদিন অতি নিকটে। দল ভাঙ্গার পক্ষে দলের চেয়ারম্যান জিএম কাদের সাহেব এম পি মহোদয় না। এবং বেগমরওশন এরশাদ এমপি মহোদয় ও না। দলকে দুব’ল করে রাখার জন্য রাজনৈতিক প্রচেষ্টা থেকে দুজনই বিজয়ী হয়েছেন। জাতীয়পাটি আগামি দিনের বাংলার জনগণের নেতৃত্ব দিবে রাজনৈতিক বিশ্লেষকদের মতামত এমনভাবে তারা ব্যক্ত করেছেন।যদি তারা বিচক্ষণতার মাধ্যমে এমনি ভাবে চলতে পারেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)