দেবহাটার ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্রে এসেছে ‘উটপাখি’, শীঘ্রই আসছে হরিণ

রূপসী দেবহাটা ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্রে দর্শনার্থীদের জন্য সাতক্ষীরা জেলা প্রশাসনের পক্ষ থেকে নতুন সংযোজন হিসেবে আনা হয়েছে দুটি ‘উটপাখি’। বৃহষ্পতিবার সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল রূপসী দেবহাটা ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্রের দর্শনার্থীদের জন্য বিনোদন কেন্দ্রটির ব্যবস্থাপক দিপঙ্কর ঘোষের কাছে উটপাখি দুটি হস্তান্তর করেন। এর আগে পর্যটন কেন্দ্রটিতে সংযুক্ত করা হয়েছে কয়েকটি খরগোশ।

তাছাড়া শীঘ্রই সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল পর্যটন কেন্দ্রটিতে দর্শনার্থীদের অন্যতম আকর্ষন হিসেবে কয়েকটি হরিণ সংযুক্ত করবেন বলে জানিয়েছেন ব্যবস্থাপক দিপঙ্কর ঘোষ। উল্লেখ্য যে, চলতি বছরে জনপ্রশাসন পদকে ভুষিত রূপসী দেবহাটা ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্রটির উন্নয়নে সরকারিভাবে বরাদ্দ দেয়া হয়েছে ২০ কোটি টাকা। বরাদ্দকৃত এ অর্থের সুষ্ঠ ব্যবহারের মাধ্যমে রূপসী দেবহাটা ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্রটিকে সাতক্ষীরার সর্বোচ্চ উন্নত ও সম্ভাবনাময় পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে ১২টি বৃহৎ প্রকল্প বাস্তবায়নের মহা কর্ম পরিকল্পনা গ্রহন করেছে জেলা প্রশাসন।

যার মধ্যে ম্যানগ্রোভের সীমানা জুড়ে ৪০ টি ষ্ট্রিট লাইট স্থাপনের পাশাপাশি ২ কোটি টাকা ব্যায়ে ম্যানগ্রোভের ভিতরে ২ কিলোমিটার বিস্তৃত পাকা ট্রেইল নির্মান, ২ কোটি টাকা ব্যায়ে ৬ তলা উচ্চতা বিশিষ্ট দুটি ওয়াচ টাওয়ার নির্মান, ১ কোটি টাকা ব্যায়ে শিশুপার্ক, ৪ কোটি টাকা ব্যায়ে দুটি ভিআইপি কটেজ নির্মান, ৫০ লক্ষ টাকা ব্যায়ে চিড়িয়াখানা স্থাপন, ২ কোটি টাকা ব্যায়ে ঝুলন্ত সেতু নির্মান, ২ কোটি টাকা ব্যায়ে পর্যটন কেন্দ্রের প্রবেশ মুখ থেকে শেষ পর্যন্ত ঝুলন্ত ক্যাবল কার স্থাপন, ৫০ লক্ষ টাকা ব্যায়ে শিশুদের রেললাইন স্থাপন, ৫০ লক্ষ টাকা ব্যায়ে গাড়ি পার্কিংয়ের গ্যারেজ, ১ কোটি টাকা ব্যায়ে ৭ ফুট প্রস্থ ও ১১শ ফুট দৈঘ্যের ওয়াক ওয়ে নির্মান এবং ১ কোটি টাকা ব্যায়ে পর্যটন কেন্দ্রের লেকের ওপর ভাসমান মঞ্চ নির্মানের প্রকল্প বাস্তবায়িত হবে। ইতোমধ্যেই এসকল প্রকল্পের টেন্ডার কার্যক্রম শেষ হয়েছে এবং শীঘ্রই এসকল প্রকল্প বাস্তবায়নের কার্যক্রম শুরুর মাধ্যমে ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্রটিতে অভুতপুর্ব উন্নয়নের ছোঁয়া লাগবে বলেও নির্ভরযোগ্য সুত্রে জানা গেছে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)