আগ্নেয়গিরিতে আবর্জনা ফেললে মহাবিষ্ফোরণ ঘটবে!

আগ্নেয়গিরি নামটি শুনলেই একটি বিপদের আশঙ্কা তৈরি হয় মনে! নিশ্চিত ক্ষতির সম্ভাবনা কাজ করে। প্রকৃতপক্ষে আগ্নেয়গিরি পৃথিবীর অন্যতম ক্ষমাহীন একটি প্রাকৃতিক জায়গা। ক্ষমাহীন বলার কারণ, আগ্নেয়গিরির মধ্যে পড়লে কারো রেহাই নেই। যে বস্তুই আগ্নেয়গিরিতে পড়ুক না কেনো ক্ষণিকের মধ্যেই তার ধ্বংস অবধারিত। জেনে রাখা ভালো, শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই প্রতিবছর ২৫৪ মিলিয়ন টন আবর্জনা জমে সেই হিসাবে বাংলাদেশে ময়লা আবর্জনার পরিমাণ আরো কয়েকগুণ বেশি। তাহলে চলুন জেনে আসা যাক পৃথিবীর এই বিপুল পরিমাণ ময়লা আবর্জনা যদি আগ্নেয়গিরিতে নিক্ষেপ করা হয় তাহলে কী ঘটবে?

আগ্নেয়গিরিতে যদি ময়লা আবর্জনা নিক্ষেপ করা হয় তার থেকে নির্গত গ্যাসের পরিমাণের সঙ্গে বিষাক্ত গ্যাসও বাতাসে ছড়িয়ে পড়বে। আর তা পরিবেশের জন্য বেশ হুমকির কারণ। যদি কোনো ক্ষতি নাও হয় তবুও যেসব আগ্নেয়গিরিকে আবর্জনা ধ্বংসের কাজে ব্যবহার করার ফলে জ্বলন্ত লাভা যেকোনো সময় বেরিয়ে আসার সম্ভাবনা থেকেই যায়। পুরো বিশ্বজুড়ে মাত্র ১ হাজার ৫০০টির মতো জ্বলন্ত আগ্নেয়গিরি আছে আর সেসবের বেশিরভাগ জায়গায় মানুষ বসবাস করেনা। তাহলে অবশ্যই সেই জায়গায় ময়লা আবর্জনা টেনে নিয়ে যাওয়া বেশ কষ্টসাধ্য এবং পরিবহন খরচের ব্যাপার।

এখানে আরো একটি ব্যাপার কাজ করে, প্রকৃতিতে সব আগ্নেয়গিরির প্রকৃতি এক ধরনের নয়। ধরা যাক, এক ধরনের আগ্নেয়গিরি আছে যাকে ‘শিল্ট আগ্নেয়গিরি’ নামে ডাকা হয়। এই আগ্নেয়গিরির লাভা গর্তের বাইরেও ছড়িয়ে ছিটিয়ে পড়ে এবং যেকোনো সময় সম্ভাবনা থাকে আগুনের লাভা বাইরে বেরিয়ে আসার, যেটি সত্যিই বিপজ্জনক। যদি কেউ সেই শিল্ট আগ্নেয়গিরিতে ময়লা নিক্ষেপ করতে যায় আর ওই সময়ই আগুনের ঢেউ বাইরে বেরিয়ে আসে, তাহলে চিন্তা করা যায় কি হতে পারে!

এবার জেনে আসি স্ট্যানো আগ্নেগিরির ব্যাপারে। এটি আরো বিপজ্জনক। এর অভ্যন্তরে এত পরিমাণ গ্যাস জমা থাকে যে এটি যখন তখন বোমের মত ফুটতে থাকে এবং আগুনের দানা চারপাশে এলোমেলোভাবে ছড়িয়ে পড়ে আর এ প্রকৃতির আগ্নেয়গিরিতে আবর্জনা ফেলার চিন্তা করার আগে চিন্তা করতে হবে নিজে নিজে বেঁচে ফিরে আসতে সম্ভব হবে তো। এজন্য সৌভাগ্যক্রমে সুন্দর জ্বলন্ত আগ্নেয়গিরি পেলেও সেখানে আবর্জনা ফেললে ঠিক কি কি ঘটনা ঘটতে পারে সেগুলো চিন্তায় রেখেই আবর্জনা ফেলতে হবে।

২০০২ সালে ইউরোপিয়ান একদল গবেষক প্রায় ৩০ কেজি ওজনের ময়লা ভর্তি একটি বস্তা আগ্নেয়গিরির মধ্যে ফেলে দিয়েছিল এবং যার ফলাফল ছিল সত্যিই খুবই নেতিবাচক এবং ভয়ঙ্কর৷ ময়লাগুলো আগ্নেয়গিরিতে পড়তেই আগুনের লাভাগুলো অস্থির হয়ে অনবরত আগুনের ফুলকি ছড়াতে থাকে। চেইন রিয়েকশন এর মতো সেখানে অনেকক্ষণ সময় ধরে বিস্ফোরণ হতে থাকে। মাত্র ৩০ কেজি ধারণক্ষমতা তাতেই যদি এই অবস্থা হয় তাহলে টনকে টন ময়লা আগ্নেয়গিরিতে ফেললে না জানি কি ঘটতে পারে।

তবুও যদি এই হুমকি উপেক্ষা করে ময়লা ফেলা হয় তখন ময়লাগুলো লাভাতে গলে বাতাসে ক্ষতিকর গ্যাস ছড়াবে। আমাদের চারপাশে এমন অনেক দাহ্য পদার্থ ময়লা হিসেবে উপেক্ষিত রয়েছে যেগুলো আগুনের স্পর্শে বিস্ফোরিত হতে পারে। এই কথাটি স্পষ্ট যে, আগ্নেয়গিরিতে ময়লা আবর্জনা ফেললে পরিবেশ সুরক্ষিত নয় বরং মহাবিপদের আশঙ্কা তৈরি হবে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)