শামির হ্যাটট্রিকে ভারতের রোমাঞ্চকর জয়

দুর্দান্ত বোলিংয়ে ভারতের মতো দলকে রানের পাহাড় গড়তে দিল না আফগানিস্তান। লক্ষ্যটা নাগালে রেখে জাগাল চমকের আশা। কিন্তু শেষ দিকে গিয়ে নার্ভ ধরে রাখতে পারল না দলটি। স্লগ ওভারে দুর্দান্ত বোলিং করলেন জাসপ্রিত বুমরাহ। আর বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নেমে শেষ ওভারে হ্যাটট্রিক করলেন মোহাম্মদ শামি। তাতে আফগানিস্তানকে হতাশায় ডুবিয়ে জয় তুলে নিল ভারত।

শনিবার সাউদাম্পটনে ১১ রানে জয় পায় ভারত। টস জিতে আগে ব্যাট করে ৮ উইকেটে ২২৪ রান করে ভারত। জবাবে ১ বল বাকি থাকতে ২১৩ রানে থেমেছে আফগানিস্তানের ইনিংস।

আফগান বোলাররা এদিন খোলসবন্দী করে রেখেছিলেন ভারতীয় ব্যাটারদের। বিরাট কোহলি সর্বোচ্চ ৬৭ ও কেদার যাদব ৫২ রান করেন। শেষ ১০ ওভারের ফায়দাটা মোটেও তুলতে পারেনি ভারত। বরং স্লগ ওভারে দুর্দান্ত বোলিং করেছে আফগানরা।

এদিন দলীয় ৭ রানেই প্রথম উইকেট হারায় ভারত। রোহিত শর্মাকে ভয়াবহ হয়ে উঠতে দেননি মুজিব উর রহমান। নিজের তৃতীয় ওভারেই উইকেট পেয়ে যান তিনি। অফ-স্টাম্পের বলটি ঠিকমতো খেলতে পারেননি রোহিত। ফেরেন বোল্ড হয়ে।
এরপর আরেক ওপেনার লোকেশ রাহুলের সঙ্গে বিরাট কোহলির ৫৭ রানের জুটি। ৩০ রান করা রাহুলকে ফিরিয়ে যেটি ভেঙেছেন মোহাম্মদ নবী। রাহুল ফেরার পর বিজয় শংকরকে নিয়ে আরেকটি পঞ্চাশোর্ধ্ব জুটি গড়েন কোহলি। ৫৮ রানের এই জুটি ভাঙেন রহমত শাহ। ২৯ রান করা শংকরকে ফিরিয়ে।

এরপর ১৩ রান যোগ হতেই কোহলিকে ফিরিয়ে দিয়েছেন নবী। তাতে চাপে পড়ে ভারত। কোহলি ৬৩ বলে ৫ চারে ৬৭ রান করেছেন।

তবে চাপ কাটানোর মতো ব্যাটসম্যান ভারতের ছিল। কিন্তু মহেন্দ্র সিং ধোনি এদিন ৫২ বলে ২৮ রানের ধীর ইনিংস খেললেন। হার্দিক পান্ডিয়াকে (৭) ঝড় তুলতে দিলের না আফতাব আলম। কেদার যাদব একপ্রান্ত আগলে রেখে খেলে গেলেন। তার ৬৮ বেলে করা ৫২ রানের ইনিংসটাই ভারতের স্কোরকে টেনে নিয়েছে।

আফগানদের পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন গুলবাদিন নাইব ও মোহাম্মদ নবী। রশিদ খান, রহমত শাহ, আফতাব আলম ও মুজিব উর রহমান নিয়েছেন ১টি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ৫০ ওভারে ২২৪/৮ (রাহুল ৩০, রোহিত ১, কোহলি ৬৭, শঙ্কর ২৯, ধোনি ২৮, কেদার ৫২, পান্ডিয়া ৭, সামি ১, কুলদীপ ১*, বুমরাহ ১*; মুজিব ১০-০-২৬-১, আফতাব ৭-১-৫৪-১, গুলবাদিন ৯-০-৫১-২, নবি ৯-০-৩৩-২, রশিদ ১০-০-৩৮-১, রহমত ৫-০-২২-১)

আফগানিস্তান: ৪৯.৫ ওভারে ২১৩ (জাজাই ১০, নাইব ২৭, রহমত ৩৬, শাহিদি ২১, আফগান ৮, নবি ৫২, নাজিবউল্লাহ ২১, রশিদ ১৪, ইকরাম ৭*, আফতাব ০, মুজিব ০; শামি ৯.৫-১-৪০-৪, বুমরাহ ১০-১-৩৯-২, চেহেল ১০-০-৩৬-২, পান্ডিয়া ১০-১-৫১-২, কুলদীপ ১০-০-৩৯-০)

ফল: ভারত ১১ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: জাসপ্রিত বুমরাহ

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)