যেখানে মৃতদেহ দাফনে গুণতে হয় ছয় লাখ ডলার

চীনের একটি  বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকং। যা কিনা পূর্ব এশিয়ার পার্ল নদী ডেল্টাতে অবস্থিত একটি স্বশাসিত অঞ্চল। হংকংয়ের রয়েছে নিজস্ব রাজনৈতিক ও অর্থনৈতিক সুগঠিত ব্যবস্থা যা চীন থেকে সম্পূর্ণ  আলাদা। হংকং  বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ আর্থিক কেন্দ্রগুলোর মধ্যে অন্যতম এবং এবং হংকং ডলার, যা কিনা বিশ্বের ১৩ তম সর্বাধিক লেনদেনকৃত বাণিজ্যিক মুদ্রা। চলুন তবে  জেনে নিন হংকং সম্পর্কিত ১৫ টি মজাদার তথ্য যা জুড়ে আছে এর ইতিহাস, সংস্কৃতি, মানুষ, অর্থনীতি, খাদ্য এবং আরো অনেক কিছু।

১। হংকং বিশ্বের ধনী শহরগুলোর মধ্যে অন্যতম। পৃথিবীর যেকোনো অঞ্চলের থেকে এই শহরে মানুষের কাছে সবথেকে বেশি সংখ্যক রোলস রয়েস গাড়ি রয়েছে।

২। এত ধনী এই শহরটির ভূমিস্থলের তিন চতুর্থাংশই গ্রাম্য অঞ্চল। আর এই গ্রামীণ এলাকার প্রধান আকর্ষণগুলোর মধ্যে রেয়ছে ২৪ টি উদ্যান, অরণ্য বা বনভূমি, জলাশয়, পাহাড় এবং দৃষ্টিনন্দন সমুদ্র উপকূল।

৩। বিশ্বের সবথেকে অধিক আকাশচুম্বী অট্টালিকা হংকংয়েই অবস্থিত। এই শহরে সাত হাজারের বেশি ভবন রয়েছে যেগুলো ১৪ তলার বেশি। যেখানে নিউইয়র্কে রয়েছে এর অর্ধেক।

৪। হংকংয়ে ৪ তলা বা তার থেকে কম উঁচু ভবনকে অশুভ বলে বিবেচনা করা হয়।

৫। বিশ্বের দীর্ঘতম রাস্তা এবং রেল সাসপেনশন সেতু ‘টী-সিং মা’ অবস্থিত হংকংয়ে। এই সেতুকে মর্যাদাপূর্ণ শিল্পকর্মের মধ্যে গণ্য কর হয়।

৬। হংকংয়ে আবাসন এত ব্যবহুল যে সেখানের সর্বজনীন কবরস্থানে শায়িত মৃতদেহ ৬ বছর পর তুলে ফেলা হয়। মৃত ব্যক্তিকে স্মরণ করার নতুন জায়গা হচ্ছে অনলাইন। হংকং কবরস্থানে দাফন করার জন্যে আপনাকে গুণতে হনে ছয় লাখ হংকং ডলার।

৭। বিশ্বের শীর্ষ দশ ব্যস্ততম এয়ারপোর্ট এর মধ্যে হংকং ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট অন্যতম। এখানে প্রতিদিন প্রায় ষাট লাখ যাত্রীকে সেবা প্রদান করা হয়।

৮। হংকং আন্তর্জাতিক বিমানবন্দরের আকার প্রায় ২০ টি আন্তর্জাতিক ফুটবল স্টেডিয়াম এর সমান

৯। হংকংয়ে বছরে মাত্র ১৭ টি সরকারি ছুটির দিন রয়েছে।

১০। সেখানকার সরকার তার নাগরিকদের ১২ বছর পর্যন্ত শিক্ষা বিনামূল্য করে দিয়েছে।

১১। যদি কোনো পিতামাতার প্রথম সন্তান পুত্র ও দ্বিতীয় সন্তান কন্যা হয় তবে তাদের পৃথিবীর সবথেকে ভাগ্যবান বলে বিবেচনা করা হয়।

১২। হংকং এর মানুষ বিশ্বাস করে, জন্মদিনে নুডলস খেলে আয়ু দীর্ঘ হয় এবং জীবনে আশীর্বাদ বয়ে আনে।

১৩। হংকং কুংফু চলচিত্র এবং অভিনেতার জন্য বিখ্যাত যার মধ্যে রয়ছেন বিখ্যাত অভিনেতা ব্রুস-লী ও জ্যাকি চ্যান।

১৪। এই শহরে প্রতি বছর বিপুল সংখ্যক পর্যটকের আগমন ঘটে। ২০১১ সালে এখানে প্রায় ৪ কোটি পর্যটক আসে যারা দেশটিতে ভ্রমণে ৩৩ মিলিয়ন ডলার ব্যয় করে।

১৫। হংকংকে একটি দেশ হিসাবে গণ্য করা হয়না। এটি চীনের একটি বিশেষ প্রশাসনিক অঞ্চল।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)