তালায় লবণ সহিষ্ণু, উচ্চ ফলনশীল বিনা ধান-১০ এর মাঠ দিবস অনুষ্ঠিত

‘শেখ হাসিনার নির্দেশ, জলবায়ু সহিষ্ণু বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরায় বিনা ধান-১০ এর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

পরমাণু কৃষি গবেষণার মাধ্যমে জলবায়ু পরিবর্তন সহনশীল জাত/প্রযুক্তি উদ্ভাবন ও বিভিন্ন অঞ্চলে অভিযোজনের ধারায় বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট (বিসিসিটি), পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অর্থায়নে এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট (বিনা) উপকেন্দ্র ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ ব্যবস্থাপনায় শুক্রবার সকালে সাতক্ষীরার তালা উপজেলার হরিনখোলা গ্রামে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

মাঠ দিবসে বিনা উপকেন্দ্র সাতক্ষীরার বৈজ্ঞানিক ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: আল আরাফাত তপুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা প্রশিক্ষণ কর্মকতা মো: নরুল ইসলাম, তিনি বলেন বিনা-১০ ধান একটি লবণ সহিষ্ণু, উচ্চ ফলনশীল, আলোক অসংবেদনশীল ও উন্নত গুনাগুণ সম্পন্ন বোরো ধানের জাত সাতক্ষীরা জেলা একটি উপকূলীয় এলাকা অতিরিক্ত লোনার কারণে এক সময় এ সকল এলাকায় ধান হতো না। জমি ফেলানো থাকতো প্রায় সারা বছর কিন্তু এখন এখানে বিনা-১০ ধান চাষ করে কৃষকরা ফসল ঘরে তুলতে পারছে। বিনা-১০ ধান চাষ করে ফলন ও ভালো পাওয়া যাচ্ছে। আগামীতে সাতক্ষীরা জেলার বিভিন্ন এলাকায় এ ধান চাষ করে লাভবান হবে কৃষকরা।

বিশেষ অতিথি হিসাবে অলি আহমেদ ফকির মাসুম সরদার সহ প্রমুখ এসময় অনুষ্ঠানে ১০০জন কৃষক উপস্থিত ছিলেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)