চৈত্র সংক্রান্তিতে দেশজুড়ে ‘বৈচিত্র্য’ উৎসব

বাংলা চৈত্র মাসের শেষ দিন আগামীকাল। দিনটিকে সবাই ‘চৈত্র সংক্রান্তি’ নামেই জানেন। এই উপলক্ষে দেশে প্রাচীনকাল থেকেই অনুষ্ঠিত হয়ে আসছে নানা অনুষ্ঠান-পূজা-পার্বণ-মেলা। সবমিলিয়ে এটি একটি লোক উৎসব। দেশজুড়ে চৈত্র সংক্রান্তি উপলক্ষে কী কী উৎসব পালিত হয় চলুন জেনে নিই-

চড়ক পূজা: খুলনায় প্রতিবছরই চড়ক পূজার আয়োজন হয়। দিনটির পূর্ণ লগ্নে শিব ও কালীর মিলন হয় বলে বৃহত্তর আঙ্গিকে পূজার আয়োজনে ব্যস্ত থাকে ভক্তরা। দম্পতির সন্তান প্রাপ্তি, দূরারোগ্য ব্যাধি থেকে মুক্তি লাভ ও মনের বাসনা পূরণের আশায় প্রতি বছরই অসংখ্য মানুষ চড়ক পূজা করে থাকেন।

খেজুর ভাঙ্গা: মজার এই উৎসবটিও খুলনায় অনুষ্ঠিত হয়। সেদিন সন্ন্যাসীরা মন্ত্রে দীক্ষিত হয়ে বাড়ি বাড়ি গিয়ে শিব-গৌরী নিত্যগীতি সহকারে মাগন করে। পূজার লগ্নে সারাদিন উপবাস পালন করে। পরে সন্ন্যাসিরা কাটাযুক্ত খেজুর গাছ থেকে খেজুর ভেঙে ভক্তদের মাঝে বিলাতে থাকেন। যে খেজুর খেয়ে উপোস ভঙ্গ করেন ভক্তরা।

শরবত: চৈত্র সংক্রান্তি শরবত খাইয়ে পালন করেন ঢাকার অনেক মানুষ। ঢাকায় নারীগ্রন্থ প্রবর্তনা, আড্ডা এবং শস্য প্রবর্তনার আয়োজনে এবার থাকছে সকাল থেকে ছাতু, চিড়া, দই, মুড়ি, খই, তিল ও নারিকেলের নাড়ু ইত্যাদি এবং নানান ধরনের শরবত।

শাকান্ন: টাঙ্গাইলের কৃষক পরিবারগুলো এই উৎসব পালন করে থাকেন। এদিন কুষকরা নিজ গ্রাম থেকে শাক কুড়িয়ে আনবেন এবং রিদয়পুর বিদ্যাঘরে সবজি, ডাল ইত্যাদি নানা রকম রান্না করবেন। এছাড়া নবপ্রাণ আন্দোলনের শিল্পীরা দেশের বিভিন্ন সাধকদের গান, ভাটিয়ালি, ভাওয়াইয়া, লালন সাঁইয়ের গান পরিবেশন তো থাকছেই!

নীল পূজা: বাংলার হিন্দুসমাজের এক লৌকিক উৎসব ‘নীল পূজা’। এটি মূলত শিব-দুর্গার বিবাহ বা শিবের বিয়ে নামে পরিচিত। সাধারণত চৈত্র সংক্রান্তি চড়ক উৎসবের আগের দিন এ নীলপূজা অনুষ্ঠিত হয়। এ ঐতিহ্যবাহী উৎসব পালনের পর অনুষ্ঠিত হয় চৈত্র সংক্রান্তি মেলা। তবে উৎসবটি বিলুপ্ত হতে চলেছে।

গম্ভীরা পূজা: রাজশাহী অঞ্চলে চৈত্রসংক্রান্তিতে গম্ভীরাপূজা অনুষ্ঠিত হয়, মেলাও বসে। দিনাজপুর জেলার বিরামপুরে তিনশ’ বছরের বেশি সময় ধরে চৈত্রসংক্রান্তির মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। এ মেলায় বাঁশ, বেত, কাঠ, মাটি ও ধাতুর তৈরি বিভিন্ন ধরনের তৈজসপত্র ও খেলনা, বিভিন্ন রকমের ফল-ফলাদি ও মিষ্টি-মিষ্টান্ন ক্রয়-বিক্রয় হয়। এছাড়া যাত্রা, সার্কাস, বায়োস্কোপ, পুতুলনাচ, ঘুড়ি ওড়ানো ইত্যাদি চিত্তবিনোদনের ব্যবস্থা থাকে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)