পৃথিবীর সবচেয়ে সস্তা দেশগুলো

একঘেয়ে জীবনের রঙ বদলাতে সকলেরই বিভিন্ন দেশে মন ছুটে যায়! ধরুন আপনার নতুন কোনো দেশে ঘুরতে যেতে ইচ্ছে হলো তবে মনে ততোটা জোড় থাকলেও পকেট তাতে সায় দিচ্ছে না। নতুন দেশ, অচেনা সবকিছু, অল্প পরিমাণ জমানো সঞ্চয় । কিন্তু তাতে কোনো চিন্তা নেই। পৃথিবীতে এমন কিছু দেশ আছে যেগুলোতে আপনার জমানো অল্প পরিমাণ টাকা দিয়েই বেশ দিব্যি ঘুরতে ফিরতে পারবেন। চলুন জেনে আসি এমন কয়েকটি দেশের নাম, যেগুলো খুব স্বল্প খরচে সবটুকু শখ পূরণ করতে পারবে।

ভারত 

ভারত

১. ভারত 
বেশ ক’ বছরের জরিপ অনুযায়ী ভারত পৃথিবীর সবচেয়ে সুলভ মূল্যের দেশ হিসেবে নির্ধারিত হয়েছে। ভারত এমন একটি দেশ যেখানে পৃথিবীর প্রায় বেশ কিছু দেশেরই আভাস পাওয়া যায়। পাহাড়, শৃঙ্গ, নদী, সমুদ্র, বৃষ্টি, তুষারপাত, মরুভূমি কি নেই দেশটিতে! আছে কাশ্মিরের মতো চমৎকার অঞ্চল। আপনার হুট করে জগৎ পরিবর্তনে ভারতকে প্রথম সারিতে রাখতেই পারেন। জীবন কাটানোর জন্য ভারতে খুব স্বল্প পরিমাণ টাকাতেই হয়ে পড়ে। এক রুমের একটি আপ্যার্টমেন্টে থাকতে মাসে লাগবে মাত্র ১০০ ডলার।

সাউথ আফ্রিকা

২. সাউথ আফ্রিকা 
আফ্রিকা মহাদেশের সবচেয়ে অর্থনৈতিকভাবে স্বচ্ছল অবস্থায় রয়েছে এই দেশটি। তবে সেখানে বসবাসের মূল্য খুবই কম। দেশটি ক্রমশ উন্নতির দিকে এগুচ্ছে এবং এ দেশের নাগরিকেরা তা নিয়ে যথেষ্ট সচেতন। তবুও দেশটির সার্বিক খরচ এখন পর্যন্ত সাশ্রয়ী মূল্যের।

কসোভো 

কসোভো

৩. কসোভো 
যদি মাসে আপনি ৩২৪ ডলার খরচ করতে পারেন তাহলে আপনি বিনা দ্বিধায় কসোভোতে থাকতে পারেন। দেশটির সৌন্দর্যে আপনার মুগ্ধতা আপনাকে সতেজ করে তুলবে। অত্যন্ত স্বল্প মূল্যে যেকোনো ভোগ দ্রব্য বা গ্রোসারি দ্রব্য আপনি সহজেই পেয়ে যেতে পারবেন। নতুন জীবন কাটানোর জন্য দেশটিকে রাখতে পারেন অন্যতম পছন্দের তালিকায়।

পাকিস্তান 

পাকিস্তান

৪. পাকিস্তান 
বিশ্বব্যাপী স্বল্প মূল্যের চতুর্থ তালিকায় আছে ভারতের পার্শ্ববর্তী দেশ পাকিস্থান। এই দেশটিও অতি স্বল্প মূল্যের দেশসমূহের তালিকায় জায়গা করে নিয়েছে। ভ্রমণ পিপাসুদের জন্য জায়গাটি ভালো হলেও আছে বেশ কিছু সীমাবদ্ধতা। নানা রাজনৈতিক বিষয়ক সংশ্লিষ্টতার কারণে দেশটিতে প্রায়ই বিশৃঙ্খলা লেগে থাকে। যেটি যেকোনো ভ্রমণ প্রিয়দের অসুবিধের কারণ হতে পারে। যদিও ইদানীং দেশটি তাদের নানা প্রতিকূলতা কাটানোর চেষ্টা করছে। অল্প পরিমাণ হলেও তবু ঝুঁকি ঠিকই থেকে যায়।

ইউক্রেন

৫. ইউক্রেন 
আপনি যদি ম্যাক ডোনাল্ড এর ফ্যান হয়ে থাকেন তবে এটা আপনার জন্য একটি চমৎকার সুযোগ, কারণ ইউক্রেন এমন একটি দেশ যেখানে এই ব্র‍্যান্ডের খাবার পেতে পারেন আপনি সবচেয়ে সাশ্রয়ী মূল্যে। যদি সেটিতেও আপনি খুশি না হতে পারেন, তবে জেনে রাখুন এটি এমন একটি দেশ যেখানে সাধারণ ভাবে বেঁচে থাকার মূল্য যুক্তরাষ্ট্র থেকে ৬৫ শতাংশ কম। আর দেশটি এতোটা চমৎকার আর সুন্দর দেখতে যে আপনার একটা দিন ও মন্দ কাটবার নয়।

কাজাখস্তান 

কাজাখস্তান

৬. কাজাখস্তান 
এটি এমন একটি দেশ যেখানে মাত্র ১ ডলারের কম পরিমাণ দিয়েও আপনি এক লিটার দুধ কিনতে পারবেন। এবং খুব অল্প পরিমাণ সেন্টের বিনিময়ে পেতে পারেন লোফ বা ব্রেড, ফ্রাইড এগ। অর্থাৎ সকালের নাস্তা টা আপনি খুব ই কম খরচে পেয়ে যেতে পারবেন। ২০০ ডলারের কাছাকাছি মূল্যে পেয়ে যেতে পারেন থাকার মতো চমৎকার একটি ফ্ল্যাট। কাজাখস্তানের আশেপাশের দেশগুলো ডেভেলপড কান্ট্রি হলেও এখানে জীবন ব্যবস্থা তুলনামূলকভাবে অনেকটুকু সাশ্রয়ী।

নেপাল 

নেপাল

৭. নেপাল 
স্বল্প মূল্যের এই দেশগুলোর তালিকায় নেপাল আরো শুরুতে থাকার কথা। সপ্তম র‍্যাঙ্কে আসার কারণ, পূর্বের দেশগুলোতে মূল্য নির্ধারণ হঠাৎ হ্রাস করার ফলে। বেশ ক’বছর আগে নেপাল এর শীর্ষ অবস্থানে ছিলো। কিন্তু বর্তমানেও এটি অন্যতম একটি স্বল্প মূল্যের রাষ্ট্র হিসেবেই পরিচিত। এর ভ্রমণ মূল্য এতো কম যে আপনি চাইলেই ঘুরে আসতে পারেন, কোনো পূর্ব পরিকল্পনা ছাড়াই। এক রুমের একটি আপ্যার্টমেন্ট পেয়ে যেতে পারেন মাতে ৮০ ডলারের মধ্যেই। চারিদিকে বিশাল পাহাড় আর আপনি ছোট ছিমছাম রুমে শুয়ে আকাশ দেখছেন এর চেয়ে সুন্দর অনুভূতি আর কী হতে পারে?

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)