বিপজ্জনক হলেও ভ্রমণে বিখ্যাত সড়কপথ

হৃদয়কে প্রশান্ত করতে ভ্রমণ সবচেয়ে উপযুক্ত মাধ্যম। পুরো মাসের ক্লান্তিতে যখন নুয়ে পড়ার মতো অবস্থা তখন দু’দিনের ছুটিতে তখন দূরে কোথাও ঘুরতে যাওয়া যেনো বাধ্যতামূলক হয়ে উঠে। তবে যে যা-ই বলুন, কোথাও ঘুরতে যাওয়ার ক্ষেত্রে সড়ক পথের যানবাহন হয় সবচেয়ে আনন্দদায়ক। আর তা যদি হয় পৃথিবী বিখ্যাত হাতেগোনা কয়েকটি সড়ক পথ, তবে তা মন্দ নয় নিশ্চয়ই! আজ চলুন ভ্রমণ পিপাসুদের বিখ্যাত কয়েকটি চমৎকার সড়ক পথ সম্পর্কে জেনে আসি!

ন্যাশনাল হাইওয়ে ২২, ইন্ডিয়া 

ন্যাশনাল হাইওয়ে ২২, ইন্ডিয়া

১. ন্যাশনাল হাইওয়ে ২২, ইন্ডিয়া 
ভারতের হিমাচল প্রদেশের এই রাস্তা ধরে গাড়ি চালালে মনে হয় এই বুঝি পাহাড়গুলো এখনই খসে পড়ে গেলো উপরে! আঁকাবাকা এই পাহাড়ি পথ ধরে এগুলো হাড় কাপুনি হয় বৈকি। তবে আনন্দ আর রোমাঞ্চকরও হয় বটে। পাশাপাশি দু’টি গাড়ি পেরুলে মনে হয় একটি বুঝি মাত্রই পড়ে গেলো পাহাড় ঘেঁষে। পৃথিবীব্যাপী বিখ্যাত সড়ক পথগুলোর মধ্যে এটি অন্যতম বিখ্যাত পথ এবং ভারতের পাহাড়ি সড়কগুলোর মধ্যে সবচেয়ে ব্যস্ত সড়ক পথ।

 স্টেলভিও পাস, ইতালি

স্টেলভিও পাস, ইতালি

২. স্টেলভিও পাস, ইতালি
ইতালির পূর্ব আল্পস ধরে প্রায় ৯ হাজার ৪৫ ফিট উচ্চতায় এই সড়ক পথটি অবস্থিত। গ্রিও ডি ইতালীয় সাইক্লিং রেসের জন্য এই পথটি সবচেয়ে বেশি বিখ্যাত। পথটি এতোটাই সরু যে এখানে গাড়ি না চালিয়ে সাইকেল চালানো সব থেকে উপদেয়। ইতালির এই সুউচ্চ পথ ধরে এগুলে ইতালির ঠাণ্ডা হাওয়ায় আপনার প্রাণ জুড়িয়ে যাবে। মনে হবে যেনো কোনো স্বর্গের পথ ধরে আপনি আপনার গন্তব্যে ছুটছেন।

দ্য আটলান্টিক ওশেন রোড, নরওয়ে 

দ্য আটলান্টিক ওশেন রোড, নরওয়ে

৩. দ্য আটলান্টিক ওশেন রোড, নরওয়ে 
২০০৫ সালের এক গবেষণায় এই সড়ক পথটিকে পৃথিবীর অন্যতম একটি রোমাঞ্চকর সড়ক হিসেবে আখ্যায়িত করা হয়েছিলো। নরওয়ের শহর ঘেঁষে এই উঁচু নিচু পথটির পেছনের দৃশ্যপট যেনো এক ছবির মতো সুন্দর। আটলান্টিক মহাসাগর আর ছোট ছোট দ্বীপগুলোর সবুজ গাছের ছায়ায় পথটি আশ্চর্য রকম সৌন্দর্য্য বয়ে বেড়ায়। প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এই পথটি মূল শহর থেকে সরাসরি যুক্ত আভেরয় নামে একটি দ্বীপের সঙ্গে। যেটি প্রায় আটটি ছোট ছোট দ্বীপে গঠিত।

দ্য সেভেন মাইল ব্রিজ, ইউএসএ

দ্য সেভেন মাইল ব্রিজ, ইউএসএ

৪. দ্য সেভেন মাইল ব্রিজ, ইউএসএ
পূর্ববর্তীতে এই সড়ক পথটি কে বলা হতো দ্য ডোরওয়ে টু দ্য কিজ। আটলান্টিক মহাসাগরের নীল স্বচ্ছ পানি আর আকাশের নীল দিগন্তের বিশালতার মাঝখান দিয়ে যাওয়া এই অপরূপ পথটি ফ্লোরিডার মিডল কিজ ও লোয়ার কিজ কে সংযুক্ত করে। ইউএসএ’র অন্যতম আরো একটি ব্রিজ (একা ইউএস রুট -১) এর অবিচ্ছেদ্য একটি অংশ হিসেবে এই ব্রিজটি কাজ করে।

দ্য ডেজার্ট রোড, ইউএই

দ্য ডেজার্ট রোড, ইউএই

৫. দ্য ডেজার্ট রোড, ইউএই
আরব আমিরাতের দুবাই এ এই সড়ক পথ বোধহয় বিশ্বের অন্যতম আশ্চর্য সড়ক পথের একটি। ধু ধু মরুভূমির মাঝেও আপনি বাসে করে গন্তব্যে ফিরছেন ভাবতেই কেমন অদ্ভুত শোনায়। চারিদিকে উত্তপ্ত বালি আর উত্তাপ সূর্যকে ছাড়িয়ে যাওয়ার এই অভিভূত আনন্দ সম্ভবত দুবাইয়ের এই পথটি দিয়ে ভ্রমণ না করলে জীবনই যেন বৃথা!

ঝুলুক রোড, ইন্ডিয়া

ঝুলুক রোড, ইন্ডিয়া

৬. ঝুলুক রোড, ইন্ডিয়া 
ভারতের এই পথটি একসময় সিল্ক রোডের একটি অংশ ছিলো এবং বর্তমানে সিকিমের এই ঝুলুক রোড টি তে প্রতি ৩০ কি. মি.  এ প্রায় ১০০ টি বাক আছে। যেটি এক প্রকার অসম্ভাব্য একটি বিষয়। হিমালয়ের চূড়া চমৎকারভাবে দেখতে চাইলে এই পথটির বিকল্প পথ পৃথিবীতে নেই বললেই চলে। এই সড়ক ভ্রমণ যেনো এক হতবুদ্ধিকর পথ পরিভ্রমণ করা। তবে দুর্বল হার্টের মানুষদের জন্য এই পথটি বিপদও হয়ে উঠতে পারে। কারণ এর অসম্ভব বাঁক নেয়া পথগুলো যেমন করে রোমাঞ্চিত করে তেমনি আতঙ্ক ও জমায় এবং এই পথটি এতোটাই সরু ও উঁচু যে অত্যন্ত অভিজ্ঞ চালক ছাড়া এটি বিপদগামী হয়ে উঠতে পারে।

শিংশান ওয়াটার হাইওয়ে, চীন

শিংশান ওয়াটার হাইওয়ে, চীন

৭. শিংশান ওয়াটার হাইওয়ে, চীন
চীনের এই সড়ক পথটিকে পৃথিবীর আশ্চর্য এক শান্ত, সৌম্য, নির্মল এক সড়ক পথ বলা হয়। চীনের সুনশান পাহাড় ঘেঁষে শান্ত শিংশান নদীর উপর বয়ে চলা এই পথটি যেন প্রকৃতির ই এক অংশ হয়ে থাকে। চারপাশ ঘেরা সবুজ পাহাড় মন্ত্রমুগ্ধ করতে বাধ্য করবে আপনার ভ্রমণ কে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)