নলতায় নবযাত্রা প্রকল্পের কিশোরীদের জাঁকজমকপূর্ণ প্রীতি ফুটবল ম্যাচ

কালিগঞ্জের নলতা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে কিশোরীদের জাঁকজমকপূর্ণ প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১১টায় বিদ্যালয় প্রাঙ্গণে এক আনন্দ ঘন পরিবেশে এ খেলা হয়। জানা যায়, আমেরিকান সরকারের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) এর ফুড ফর পিস (টাইটেল-২) খাদ্য সহায়তা কার্যক্রমের অর্থায়নে “নবযাত্রা প্রকল্প” একটি পাঁচ বছর মেয়াদীপ্রকল্প; যা ২০১৫ সালের সেপ্টেম্বরে শুরু হয়েছে এবং ২০২০ সালের সেপ্টেম্বরে শেষ হবে। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর নেতৃত্বে নবযাত্রা প্রকল্প অংশীদারিত্বের ভিত্তিতে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম, উইনরক ইন্টারন্যাশনাল এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটি বাংলাদেশের দক্ষিণ পশ্চিম উপকূলীয় খুলনা জেলার দাকোপ ও কয়রা এবং সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলার ৮,৫৬,১১৬ জন উপকার ভোগীর জন্য বাস্তবায়িত হচ্ছে। স্থানীয় বেসরকারি সংস্থা (এনজিও), সুশীলন নবযাত্রা কর্মসূচীর সুশাসন ও সামাজিক দায়বদ্ধতা, জেন্ডার, এবং গ্র্যাজুয়েশন কার্যক্রমের দল সম্পর্কিত কার্যাবলী বাস্তবায়ন করছে।
নবযাত্রা প্রকল্প কালিগঞ্জ উপজেলায় সরকারি ও বেসরকারি সংস্থাসমুহ এবং বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের সাথে বাল্য বিবাহ, নারী নির্যাতন ও জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধে বিভিন্ন ধরনের সচেতনতামূলক ক্যাম্পেইনের আয়োজন করে আসছে। তারই অংশ হিসেবে ০৬ মার্চ ২০১৯ তারিখ আন্তর্জাতিক নারী দিবস-২০১৯ উপলক্ষে এবং ‘‘সবাই মিলে ভাবো,নতুন কিছু করো নারী পুরুষ- সমতার, নতুন বিশ^ গড়ো’’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে নলতা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে কিশোরীদের নিয়ে একটি প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। প্রীতি ফুটবল ম্যাচের শুভ উদ্বোধন ঘোষণা করেন জেলা পরিষদের সম্মানিত সদস্য এবং নলতা মাধ্যমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা কমিটির সভাপতি এসএম আসাদুর রহমান সেলিম। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নবযাত্রা প্রকল্পের ফিল্ড অফিস ম্যানেজার আশিষ কুমার হালদার। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নজরুল ইসলাম, মুক্তিযোদ্ধা মোঃ আবুল হোসেন, দৈনিক কালের চিত্রের প্রতিনিধি ও আহছানিয়া দরবেশ আলী ক্যাডেট স্কুলের পরিচালক সোহরাব হোসেন সবুজ, দৈনিক দৃষ্টিপাতের নলতা প্রতিনিধি জনাব মোঃ রফিকুল ইসলাম, সহকারী প্রধান শিক্ষক জনাব মোঃ মনিরুল ইসলাম এবং নবযাত্রা প্রকল্পের জে-ার অফিসার জনাব লাইলী আরজুমান খানম লায়লা। অনুষ্ঠানটির ধারাভাষ্যকার হিসেবে ছিলেন সহকারী শিক্ষক মোঃ রফিকুল ইসলাম।
বিদ্যালয়ের শাপলা ও রজনী গন্ধা নামের দুটি দলের ৫০ মিনিটের খেলায় ৩-৩ গোলে ড্র হয়। পরে টাইব্রেকারের মাধ্যমে খেলা সমাপ্ত হয়। টাইব্রেকারে শাপলা দল ৪ গোল করে এবং রজনী গন্ধা ১ গোল করে। খেলা সমাপ্ত হওয়ার পরে জনাব আশীষ কুমার হালদার বিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের উদ্দেশ্যে আন্তর্জাতিক নারী দিবসের গুরুত্ব তুলে ধরেন এবং ছাত্রীদেরকে ভালভাবে লেখাপড়া করাসহ আত্মবিশ্বাস নিয়ে পথ চলার পরামর্শ দেন। এ সময় সকল ছাত্রীগণ হাত উঁচুতে তুলে বলে যে “ আমরা বাল্য বিয়ে করবো না, আমরা ক্ষমতায়িত নারী হবো এসময় তারা সমন্বয়ে বলে স্বপ্ন পূরণে নারী, চল পাল্টাই। এবং সবশেষে বিজয়ীদল সহ সকলের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)