তালায় ৫মার্চ থেকে সিকান্দার মেলা শুরু

সিকান্দার আবু জাফর একজন সাতক্ষীরা জেলায় জন্ম নেওয়া বাঙালি কবি, সঙ্গীত রচয়িতা, নাট্যকার ও সাংবাদিক।

একাত্তরের আগে ও পরে তার লেখা আমাদের বাংলা সাহিত্য কে সমৃদ্ধ করে ।

তিনি লিখেছেন ..

‘তুমি আমার আকাশ থেকে
সরাও তোমার ছায়া,
তুমি বাংলা ছাড়ো। ’

এছাড়া তার কবিতায় ফুটে উঠেছে

‘জনতার সংগ্রাম চলবেই, আমাদের সংগ্রাম চলবেই হতমানে অপমানে নয়, সুখ সম্মানে বাঁচবার অধিকার কাড়তে দাস্যের নির্মোক ছাড়তে অগণিত মানুষের প্রাণপণ যুদ্ধ চলবেই চলবেই, আমাদের সংগ্রাম চলবেই। ’

তিনি ১৯১৯ সালের ১৯ মার্চ সাতক্ষীরার তালা উপজেলার তেঁতুলিয়া গ্রামে জন্ম গ্রহণ করেন।

কবির এই জন্মদিন কে শ্রদ্ধা ভরে স্মরণ করে তালাবাসী । এছাড়া স্থানীয় ভাবে একটি মেলার আয়োজন করা হয় । তবে ২০০১ সাল থেকে শুরু হওয়া এই মেলা গত ২০১৭ সাল থেকে সাতক্ষীরা জেলা প্রশাসক ও স্থানীয় উপজেলা প্রশাসনের সহয়তায় সরকারি ভাবে আয়োজন করে আসছে ।

প্রতিবারের ন্যায় এবারেও ৫মার্চ থেকে মেলা শুরু হয়ে ১৫ দিন ব্যাপী মেলা চলবে । মেলাকে সফল করতে নানা কর্মসূচি হাতে নিয়েছে জেলা ও স্থানীয় প্রশাসন ।

আজ রোববার বিকালে কবির নিজ গ্রাম তেতুলিয়ার সবুজ শিক্ষানিকেতনে সরকারি প্রথমিক বিদ্যালয়ে এ সম্পর্কিত একটি প্রস্তুতি সভার আয়োজন করা হয় ।

সভায় জেলা প্রশাসক এস এম মোস্তফা কামালের সভাপত্বিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তালা কলারোয়া আসনের জনপ্রতিনিধি অ্যা. মুস্তফা লুৎফুল্লাহ ।

বিশেষ বক্তব্যে অ্যা. মুস্তফা লুৎফুল্লাহ বলেন, মেলাকে সফল করতে তিনি সার্বিক যে কনো ধরনের সহযোগিতা করবেন এবং এই মেলাকে এগিয়ে নিয়ে যেতে বিভিন্ন কর্ম পরিকল্পনার কথাও উপস্থিত সকলের সামনে তুলে ধরেন ।

এ সময় মেলার সম্ভব্য বাজেট নিয়ে আলোচনা করা হয় । তাছাড়া মেলায় কনো ধরনের নগ্ন নৃত্য বা জুয়া খেলার স্থান নেই বলেও জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল আবগত করেন ।

মেলাকে সুন্দর ও শিক্ষনীয় করে তোলার জন্য সকলকে নির্দেশনা প্রদান করেন ।

সভায় আরো যারা বক্তব্য প্রদান করেন , তালা উপজেলার নির্বাহী অফিসার সাজিয়া আফরিন , এন ডি সি দেওয়ান আকরামুল হক , তালা থানার অফিসার ইনচার্জ মেহেদি রাসেল, পাটকেলঘাটা থানার অফিসার ইনচার্জ রেজাউল ইসলাম প্রমুখ।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)