অস্কারের ৯১তম আসর আজ

বিশ্ব চলচ্চিত্রের জন্য ‘অস্কার’ এক মর্যাদাপূর্ণ পুরস্কার। আর আয়োজনটির ৯১তম আসর আজ ২৪ ফেব্রুয়ারী রাতে (বাংলাদেশ সময় অনুযায়ী ২৫ ফেব্রুয়ারী ভোরে) যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে জমকালোভাবে অনুষ্ঠিত হবে।

ছবির জন্য সবচেয়ে তাৎপর্যপূর্ণ এই রাতটির জন্য সিনেমাপ্রেমীদের আগ্রহের কোন কমতি নেই। তবে এবারের আসরটি দ্বিতীয়বারের মতো কোন সঞ্চালক ছাড়াই অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া ‘সেরা জনপ্রিয় চলচ্চিত্র বিভাগ’ খুলে সে সিদ্ধান্ত থেকে সরে দাঁড়ানোর মতো ঘটানাও ঘটেছে এবারের আসেরে।

কুইন ব্যান্ডের জমকালো পরিবেশনার মধ্য দিয়ে শুরু হবে এবারের অস্কার। এছাড়া বেটেচ মিডলার, জেনিফার হাডসন, গিলিয়ানা ওয়েলচ, ডেভিড রোলিংস, ব্রাডলি কুপার ও লেডি গাগার পারফর্ম তো থাকছেই।

এদিকে, ২৪টি বিভাগে কারা পেতে পারেন মনোনয়ন? তারই একটা সম্ভাব্য তালিকা প্রকাশ করেছে বিখ্যাত ম্যাগাজিন ভ্যারাইটি।

সম্ভাব্য তালিকা অনুযায়ী সেরা ছবির মনোনয়ন পেতে পারে ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’, ‘ব্ল্যাক প্যানথার’, ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’, ‘দ্য ফেভারিট’, ‘গ্রিন বুক’, ‘রোমা’, ‘আ স্টার ইজ বর্ণ’ এবং ‘ভাইস’।

‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’ ছবির জন্য ‘স্পাইক লি’, ‘কোল্ড ওয়ার’ ছবির জন্য ‘পাওয়েল পাভেলিকস্কি’, ‘রোমা’ ছবির জন্য ‘আলফনসো কুয়ারন’ এবং ‘আ স্টার ইজ বর্ন’ ছবির জন্য ‘ব্র্যাডলি কুপার’ এবং ‘ভাইস’ ছবির জন্য ‘অ্যাডাম ম্যাকেয়’ পরিচালকদের সম্ভাব্য মনোনিতদের তালিকায় রয়েছেন।

এছাড়া, কেন্দ্রিয় চরিত্রে সেরা অভিনেতার মনোনয়ন পেতে পারেন ক্রিস্টিয়ান বেল (ভাইস), ব্র্যাডলি কুপার (আ স্টার ইজ বর্ন), উইলিয়াম ড্যাফয় (অ্যাট ইটারনিটিস গেট), রামি মালেক (বোহেমিয়ান র‌্যাপসোডি) এবং ভিগো মরটেনসেন (গ্রিন বুক)।

অ্যালিটজা আপারেসিও (রোমা), গ্লেন ক্লোজ (দ্য ওয়াইফ), ওলিভিয়া কোলম্যান (দ্য ফেভারিট), লেডি গাগা (আ স্টার ইজ বর্ন), মেলিসা ম্যাককার্থি (ক্যান ইউ এভার ফরগিভ মি?) পেতে পারেন কেন্দ্রীয় চরিত্রের অভিনেত্রীর মনোনয়ন।

সেরা বিদেশি ভাষার চলচ্চিত্রে মনোনয়ন যেতে পারে জার্মানির ‘নেভার লুক অ্যাওয়ে’, জাপানের ‘শপলিফটার্স’, লেবাননের ‘ক্যাপারনিয়াম’ মেক্সিকোর ‘রোমা’, পোল্যান্ডের ‘কোল্ড ওয়ার’ ছবির ঘরে।

এছাড়া, বাকি ১৯টি বিভাগেও প্রকাশ করা হয়েছে সম্ভাব্য মনোনয়নপ্রাপ্তদের নাম। বিভাগগুলো হলো সহ-অভিনেতা, সহ-অভিনেত্রী, অ্যাডাপটেড স্ক্রিন-প্লে, অরিজিনাল স্ক্রিন-প্লে, সিনেমাটোগ্রাফি, কসটিউম ডিজাইন, ফিল্ম এডিটিং, মেকআপ অ্যান্ড হেয়ারস্টাইলিং, সংগীত- অরিজিনাল স্কোর, সংগীত- অরিজিনাল সং, প্রোডাকশন ডিজাইন, সাউন্ড এডিটিং, সাউন্ড মিক্সিং, ভিজ্যুয়াল এফেক্টস, অ্যানিমেটেড ফিচার ফিল্ম, ডকুমেন্টরি (ফিচার), ডকুমেন্টরি (শর্ট সাবজেক্ট), শর্ট ফিল্ম (অ্যানিমেটেড) এবং শর্ট ফিল্ম (লাইভ অ্যাকশন)।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)