গোলাপি জলপ্রপাত!

দেশে বিদেশে নিশ্চয়ই আপনি প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত সব জলপ্রপাত দেখে থাকবেন! কিন্তু গোলাপি রঙা জলপ্রপাতের নদীটি কি দেখেছেন? অবাক হলেও সত্যি যে, বর্ষায় হঠাৎই রঙ বদলে যায় এমনি এক জলপ্রপাতের সন্ধান মিলেছে কানাডায়। সাধারণত পানির কোনো রঙ থাকে না। তবে কানাডার এই জলপ্রপাত বছরের অন্যান্য সময় সাদা রঙ থাকলেও বর্ষা এলেই পানির রং হয়ে যায় গোলাপি। শুনতে আশ্চর্য মনে হলে এমনি জলপ্রপাত লুকিয়ে রয়েছে কানাডার আলবের্তা প্রদেশে। ওয়াটারটন লেকস ন্যাশনাল পার্কে রয়েছে ক্যামেরন জলপ্রপাত।

স্থানীয়রা জানায়, বর্ষায় ক্যামেরন জলপ্রপাতের রঙ গোলাপি হয়। এছাড়া আলোর পরিবর্তনের ফলে হ্রদের পানিও কখনো কখনো সামান্য লাল ও গাঢ় কমলা রঙ ধারণ করে। ক্যামেরন জলপ্রপাতের গোলাপী রঙ ধারণ করার বিষয়ে ভূতত্ত্ববিদদের জানিয়েছেন,‘অ্যাগ্রোলাইট’ নামে এক ধরনের পলি মাটি রয়েছে। বর্ষার সময় এই মাটি পানির সঙ্গে মিশে গোলাপি রং ধারন করে।

দর্শনার্থীদের ভাষ্য মতে, ভ্রমণ পিপাপু মানুষ এখানে এলে তারা অন্য রকম এক আনন্দ সন্ধাণ পাবেন। তবে অবশ্যই আসতে হবে বর্ষা মৌসুমে। কারণ সারা বছর এখানে পানির রঙ সাদা থাকলেও আশ্চর্যভাবে তা বর্ষাকালে গোলাপী রঙ ধারণ করে। গণমাধ্যমের এক প্রতিবেদনে জানা যায়, বর্ষার সময় জলপ্রপাত ও তার সংলগ্ন হ্রদের পানি দেখতে খুবই সুন্দর হয়। এটা যেন জাদুর মত। এছাড়াও এই জলপ্রপাতের পানি অত্যন্ত পরিষ্কার।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)