তাদের মতো অভিনেত্রীদেরও যৌন হেনস্তা হতে হয়েছিল?

নায়কের পাশাপাশি বলিউডে নায়িকারাও এখন অনেক জনপ্রিয়। আগে একটি সিনেমার শুটিং শুরু করতে গেলে নায়ক নির্বাচনে অনেক সময়ই নিতেন পরিচালকরা। কারণ ওইসময় মনে করা হত একটা ছবি হিট হতে নায়িকা নয়, একজন নায়কই যথেষ্ট। এমনকি সেই সময় নায়িকা নির্বাচনে কোন গুরুত্বই দিত না নির্মাতারা। তবে এখন যুগ পাল্টেছে, বর্তমানে নায়কের চেয়ে নায়িকা নির্মাণে বেশি সময় নেন নির্মাতারা। কেমন নায়িকা নিবেন? কোন নায়িকা হলে সিনেমা দেখতে হলে দর্শক যাবে ইত্যাদি ভাবেন তারা।

তবে ওই সময় নায়কের তুলনায় অনেক কম পারিশ্রমিক দেয়া হত নায়িকাদের। তবে এখন সময় যেমন পাল্টেছে বিবর্তনও তেমন এসেছে বলিউড সিনেমায়। সম্প্রতি এমনও হয়েছে অনেক সিনেমায়, যেখানে নায়কের চেয়ে বেশি পারিশ্রমিক পেয়েছেন নায়িকারা। এমনই একটি ছবির নাম যদি বলি তাহলে উঠে আসবে চলতি বছরে মুক্তি পাওয়া সঞ্জয় লীলা বানশালির ‘পদ্মাবতী’। যেখানে দুই নায়ক তথা শহিদ কাপুর ও রণবীরের চেয়ে বেশি পারিশ্রমিক নিয়েছিলেন দীপিকা।

তবুও এখনো একটা জিনিসের ক্ষেত্রে নায়িকারা বড়ই অসহায়। তা হলো পরিচালক বা প্রযোজক দ্বারা যৌন হয়রানি। তবে সেটি নিয়েও গেলো বছরটিতে বেশ জেগে উঠেছেন বলিউড নায়িকারা। পৃথিবীর বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার পাশাপাশি তারা করছেন অন্যায়ের প্রতিবাদও। তাছাড়া গেলো বছর বলিউড অভিনেতা নানা পাটেকারের বিরুদ্ধে শুটিং সেটে যৌন হয়রানির অভিযোগ তুলেছেন অভিনেত্রী তনুশ্রী দত্ত। দশ বছর আগে ঘটে যাওয়া এই ঘটনা প্রকাশ্যে আনায় তার সাহসিকতার প্রশংসা করছেন বলিউড তারকারা।

তবে তনুশ্রীর মত আরো অনেক নায়িকা আছেন, যারা শুটিং সেটে যৌন হয়রানির শিকার হয়েছিলেন। গেলো বছর সবচেয়ে জনপ্রিয় খবর তনুশ্রী হলেও অভিযোগ তুলেছেন আরো অনেক নায়িকা। ডেইলি বাংলাদেশের পাঠকদের জন্য আজ থাকছে তাদের গল্প। যারা তনুশ্রীর পরে নিজেদের সঙ্গে ঘটে যাওয়া শারীরিক হেনস্তা নিয়ে কথা বলেছেন।

মাধুরী দীক্ষিত
অভিনয়ের প্রথম জীবনে জোর করে ধর্ষণের দৃশ্যে অভিনয় করতে বলা হয়েছিল মাধুরী দীক্ষিতকে। পরে ২০১৭ সালে এক রেডিও শো-তে এসে এমন অভিযোগ করেন এই হার্টথ্রব নায়িকা। এই ঘটনাটি ১৯৮৯ সালে ‘প্রেম প্রতিজ্ঞা’ ছবির সেটের। সিনেমাটির একটি দৃশ্যে মাধুরীকে ধর্ষণ করবেন খলনায়ক রঞ্জিত। সেই দৃশ্যে কাজ করতে অপারগতা প্রকাশ করেন মাধুরী।

তাছাড়া বেশ কয়েকবার পরিচালককে বলেছিলেন দৃশ্যটি বাদ দেয়ার। কিন্তু পরিচালকও ছিলেন নাছোড়বান্দা। শেষমেশ তিনি এটা বাদ দেননি। উল্টো তিনি জোর দিয়ে বলেছিলেন, ধর্ষণ দৃশ্যটি থাকবেই। যার ফলে বাধ্য হয়েছিলেন দৃশ্যটি করতে মাধুরী।

রেখা
বলিউড তারকা রেখা। বিখ্যাত তামিল অভিনেতা জেমেনি গণেশনের কন্যা তিনি। তবে বাবা তারকা হয়েও কন্যা পার পায়নি যৌন হয়রানি থেকে। ১৯৬৯ সালে ‘আঞ্জনা সফর’ ছবির সেটে শিল্পী বিশ্বজিৎ-রেখার অনুমতি ছাড়াই তাকে জোর করে চুমু দেয়। তখন নায়িকার বয়স ছিল মাত্র ১৫ বছর। সেইসময় রেখা জানতেন না যে ছবিতে ঘনিষ্ঠ দৃশ্যেও অভিনয় করতে হয়। তার আত্মজীবনীতে উঠে আসে এমন সব তথ্য।

রাধিকা আপ্তে
বলিউড অভিনেত্রী হলেও ক্যারিয়ারের শুরুতে দক্ষিণী সিনেমায় নিয়মিত কাজ করতেন রাধিকা আপ্তে। সেই সময়ের একটি ঘটনা কিছুদিন আগে প্রকাশ্যে আনেন তিনি। তামিল ছবির সেটে এক নামী তারকা রাধিকার সঙ্গে তখন শুটিং করছিলেন। এরপর শুটিংয়ের মাঝে বিশ্রাম নেওয়ার সময় নাকি সেই অভিনেতা তার পায়ে সুরসুরি দিচ্ছিলেন, এতেই নাকি চটে গিয়ে রাধিকা তাকে সবার সামনে চড়ও মেরেছিলেন। এমনকি ওইদিন ছিল তার প্রথম শুটিং। সেই জন্য এমন অশ্লীন আচরণ স্বাভাবিকভাবে নিতে পারেননি রাধিকা।

ফারিয়াল
১৯৬৯ সালে মুক্তি পাওয়া ছবি ‘গোল্ড মেডেল’। সেই ছবিটির একটি দৃশ্য নাকি এমন ছিল যে, খলনায়ক প্রেমনাথ উত্যক্ত করবেন নায়িকা ফারিয়ালকে। কিন্তু খলনায়ক নাকি চিত্রনাট্যের বাইরে গিয়ে তার ওপরে ঝাঁপিয়ে পড়েন। তখন সেটে অনেক মানুষ থাকলেও কেউ তা আমলে নেয়নি। ভারতের ‘টাইমস অব ইন্ডিয়া’ দেয়া এক সাক্ষাৎকারে পুরো ঘটনাটি জানিয়েছিলেন সত্তরের দশকের এই নায়িকা।

জেরিন খান
‘আকসার ২’ ছবির নায়িকা ছিলেন জেরিন খান। ছবিটির প্রচারে গিয়ে শ্লীলতাহানির শিকার হন এই নায়িকা। তাছাড়া ওই ছবির শুটিংয়ের সময় নাকি পরিচালক তাকে যৌন হয়রানি করেন। এই বলে অভিযোগ এনেছিলেন এই বলিউড নায়িকা।

মমতা কুলকার্নি
নব্বই দশকের এই অভিনেত্রিও নাকি শুটিং সেটে যৌন হয়রানির শিকার হয়েছিলো। সেই সময় মমতা কুলকার্নি ‘চায়না গেট’ ছবির শ্যুটিং করছিলেন। তখন পরিচালক রাজকুমার সন্তোষী তাকে এমন আপত্তিকর প্রস্তাব দেন। তবে তাতে একদমই সাড়া দেননি তিনি। এমনকি সেইজন্য ছবিতে মমতার চরিত্রের গুরুত্বও কমিয়ে দেন এই পরিচালক।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)