স্বপ্নের মত প্রাচীন নগরী!

বর্তমানের বেশিরভাগ শহরের গোড়াপত্তন হয়েছে নিকট অতীত সময়ে। কিন্তু কিছু নগরী যা গড়ে উঠেছিল প্রাচীন সময়ে, আজও স্বীয় মহিমায় মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে মানুষের কাছে বিস্ময় হয়ে। আজকের প্রতিবেদনের বিষয়বস্তু এমনই পাঁচ নগরী-

. প্যারিস

প্যারিসনগরীপত্তনেরপূর্বেসেস্থানেছিলসেল্টিকউপজাতি ‘পারিসি’-দেরপ্রতিষ্ঠিতশহর।রোমানরাগলঅঞ্চলঅতিক্রমকরেপারিসিদেরঅধিষ্ঠিতশহরেআগমনকরেএবংনৃশংসভাবেতাদেরহত্যাকরে।এভাবেবর্তমানপ্যারিসনগরেরভূখণ্ডরোমানদেরঅধীনেআসে।স্ট্রাবোতারগ্রন্থ ‘জিওগ্রাফি’-তেলিখেছেন, “পারিসিজাতিসিননদীরঅববাহিকায়একটিদ্বীপ-শহরেবসবাসকরত, যারনামছিললুকোটোসিয়া (বালুটেসিয়া)।” এমিএনাসমারসেলিনাসবলেন, “মার্নওসিননদীদু’টিলিয়ন্সঅঞ্চলদিয়েপ্রবাহিতহয়েপারিসিউপজাতিঅধ্যূষিতদ্বীপরাজ্যলুটেসিইয়াপারহয়েএকত্রেমিলিতহয়এবংসাগরেপতিতহয়।” রোমানদেরআক্রমণেরপূর্বেপারিসিরাপ্রতিবেশীঅঞ্চলেরসঙ্গেব্যবসা-বাণিজ্যকরতএবংসিননদীতেতারাবেশপ্রভাববিস্তারকরতেসক্ষমহয়।এমনকিতারাসিননদীএবংএরআশেপাশেরবিশালএলাকারমানচিত্রঅঙ্কনকরেএবংমুদ্রাপ্রণয়নকরে।নাবিকজুলিয়াসসিজারেরনেতৃত্বেখ্রিষ্টপূর্ব৫০দশকেরোমানরাগলঅঞ্চলেআবির্ভূতহয়এবংলুটেসিয়াসহপারিসিয়ানঅঞ্চলেনিজেদেরকর্তৃত্বস্থাপনকরে।এইলুটেসিয়াইপরবর্তীকালেরপ্যারিস।রোমানরাতাদেরপ্রচলিতনানাঅনুসঙ্গেলুটেসিয়ানিজেদেরমতকরেসাজাতেশুরুকরে।সম্রাটজুলিয়ান৪০০খ্রিষ্টাব্দেলুটেসিয়াভ্রমণেযান।

. লন্ডন

প্রাচীনকালে পরিচিত ছিল লন্ডিনিয়াম নামে। ৪র্থ দশকে ক্লডিয়াস এই দ্বীপ আক্রমণ করেন এবং নিজের অধীনে আনেন। এর কিছুকাল পরেই ৬০ থেকে ৬১ খ্রিষ্টাব্দে ইংরেজ বীরঙ্গনা বোডিকা রোমান শাসকদের বিরুদ্ধে বিদ্রোহ শুরু করেন। টাসিটাস তার গ্রন্থ ‘এনেলস’-এ বলেছেন, “বোডিকার বিদ্রোহের বার্তা শুনে তাকে প্রতিহত করার জন্য প্রাদেশিক শাসক সিটোনিয়াস, লন্ডিনিয়াম নামক এক দূর্গম অঞ্চল অতিক্রম করেন যেখানে কতিপয় বণিক এবং বাণিজ্যতরী ব্যতীত আর কেউ গমন করত না।” বোডিকার বিদ্রোহ দমন করার আগেই তিনি প্রায় ৭ হাজার নাগরিক হত্যা করেন বলেও দাবী করেন টাসিটাস। পুরাতত্ত্ববিদরা সেই সময়কার লন্ডিনিয়াম নগরের পুড়ে যাওয়া নিদর্শন খুঁজে পেয়েছেন যা প্রমাণ করে যে, তখন হয়ত লন্ডনকে পুড়িয়ে ছারখার করে ফেলা হয়েছিল। পরবর্তী কয়েক শতাব্দীতে রোমান-ব্রিটিশ সাম্রাজ্যের জন্য লন্ডিনিয়াম নগরী বেশ গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। সৈনিকদের দেবতা, মিথরাসের সম্মানে একটি ভূগর্ভস্থ মন্দির নির্মাণ করা হয় সেখানে। রোমান সাম্রাজ্যের প্রতিটি অংশ থেকে বণিকদের আগমন ঘটতে থাকে। তারা সাধারণত অলিভ অয়েল ও ওয়াইন নিয়ে আসত ব্রিটিশদের তৈরিকৃত উলের সঙ্গে বিনিময়ের জন্য। দাসও বেচাকেনা চলত সেখানে। সময়ের সঙ্গে সঙ্গে রোমান সাম্রাজ্যের বিশালতার দরুণ প্রাদেশিক শাসন দূর্বল হয়ে পড়তে থাকে। এমতাবস্থায় ৫ম শতাব্দীতে ব্রিটেন থেকে রোমান সেনা তুলে নেয়া হয়। নেতৃত্বহীন ব্রিটেনে একজন নেতার আবির্ভাব হয়- কিং আর্থার।

. মিলান

ইনসাব্রিউপজাতিপ্রথমমিলাননগরেরগোড়াপত্তনকরে। ‘হিস্টোরিস’ গ্রন্থেপলিবিউসবলেনযে, রোমানরানিউসকরনেলিয়াসওস্কিপিওক্যালভাসেরনেতৃত্বেখ্রিষ্টপূর্ব২২০সালেএলাকাটিদখলকরেনেয়এবংনামকরণকরে ‘মিডিওলেনাম।’ রোমানসম্রাটরামিলানেচুক্তিপত্রস্বাক্ষরকরতেন।২৯০ থেকে ২৯১সালেসম্রাটডিওক্লেটিয়ানওসম্রাটম্যাক্সিমিয়ানএখানেএকটিবৈঠকেমিলিতহনএবংতাদেরআলোচনারপ্রেক্ষিতেমিলানেএকটিপ্রাসাদনির্মাণকরাহয়।ধর্মীয়দিকথেকেমিলানআরোবেশিগুরুত্বপূর্ণ।কূটনীতিকওধর্মযাজকসেইন্টএমব্রোসকলম্বিয়াথেকেতারযাত্রাশেষেএইমিলাননগরেইউপস্থিতহনএবংসম্রাটথিওডসিয়াসেরসঙ্গেসখ্যতাগড়েতোলেন।তবেসম্রাটেরসঙ্গেএমব্রোসেরসম্পর্কযেমনছিলবন্ধুপ্রতিমতেমনিশত্রুভাবাপন্ন।এছাড়াও৩১৩সালেএকটিনির্দেশগোটাসাম্রাজ্যেপ্রচারকরাহয়, যারমাধ্যমেপ্রদেশগুলোরমধ্যেধর্মীয়স্বাধীনতানিশ্চিতকরাহয়।

. দামেস্ক

এই নগরীর জন্ম খ্রিষ্টের জন্মেরও ৩ হাজার বছর পূর্বে এবং অঞ্চলটি পরিচিত ছিল আশেপাশের সাম্রাজ্যগুলোর যুদ্ধক্ষেত্র হিসেবে। ফেরাউন তৃতীয় তুতমোসের লেখায় “তা-ম্‌স-কু” শব্দে প্রথম দামেস্কের বর্ণনা পাওয়া যায়। খ্রিষ্টপূর্ব ১০০০ সালে আরামিয়ানরা দামেস্ককে নাম দেয় “দামেসকুশ” এবং একটি সাম্রাজ্য স্থাপন করে। কালক্রমে আলেক্সান্ডার দ্য গ্রেট এই নগরী দখল করেন এবং লুট করেন। তার পরে তার উত্তরসূরীরা এই এলাকার অধিপতি হলেও বীর পম্পেই দ্য গ্রেট দামেস্ক আক্রমন করেন এবং নিজের অধীনে নেন। এরপরে ৬৪ খ্রিষ্ট পূর্বাব্দে সিরিয়ার প্রদেশ হিসেবে দামেস্ককে যুক্ত করেন তিনি। এই দামেস্কে যাওয়ার পথে সেইন্ট পল ঐশ্বরিক বাণী লাভ করেন।

. মেক্সিকো সিটি

টেনোকটিটলেন নগররাষ্ট্রের শহর এজটেক এর পৌরাণিক ভিত্তি ঈগলের সঙ্গে জড়িত। ১৪০০ সালের দিকে যখন অভিবাসীরা এই অঞ্চল আগমন করে তখন দেবতা হুইটযিলোপোচটলি এক ঈগলের বেশে তাদের সামনে আবির্ভূত হন এবং লেক টেক্সকোকোর কাছাকাছি একটি ক্যাকটাসের উপর এসে নামেন। আগত অভিবাসীরা সেখানে একতি নগরী দেখতে পান। নাহুয়াটি ভাষায় নগরটির নামের অর্থও “পাথরে জন্মানো নোপাল ক্যাকটাস ফলের পাশে অবস্থিত।” যেহেতু পৌরাণিক কাহিনী সেহেতু এর কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই এর। তবে গল্পটি প্রচলিত রয়েছে এখনো। যাই হোক, পরবর্তী ২০০ বছর ধরে এজটেক গোত্রের লোকেরা এক চমৎকার সাম্রাজ্য গড়ে তোলে। সম্রাটরা নগরের উন্নয়নের জন্য নালা, মন্দির এবং অন্যান্য স্থাপনা নির্মাণ করে। অন্যদিকে নগরের প্রজারা সৃষ্টি করে অনন্য সংষ্কৃতি এবং জ্ঞান। হার্নান কোর্টেস নামক বীর এজতেক অঞ্চল আক্রমণ করেন। আজকের মেক্সিকো সিটি অঞ্চলটি হার্নানের দখল করা সেই টেনোকটিটলেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)