শীতের উষ্ণ রোদেলা আলোতে ভেসে আসছে পাখির কিচিরমিচির শব্দ

সাতক্ষীরা জেলা তালার চারদিকে জলরাশি।শীতের উষ্ণ রোদেলা আলোতে ঝলমল করছে পানি।ভেসে আসছে কিচিরমিচির শব্দ। মৎস্যঘেরে কাছাকাছি যেতেই চোখে পড়ে বিভিন্ন রংয়ের পারিযায়ী অতিথি পাখি। একদল ডানা মেলে মুক্ত আকাশে উড়ছে। আর একদল চরের পানিতে ডুব দিয়ে খাবার খাচ্ছে,কেউ সাঁতার কাটছে।নয়ন জুড়ানো এক অপরূপ মনোমুগ্ধ দৃশ্য।যা দেখে চোখ ও মন জুড়িয়ে যায়।কিন্তু এই অপরূপ দৃশ্য বেশি সময় স্থায়ী হয়নি।কিছু সময় পরেই দেখা যায় থাকে অসংখ্য মৃত পাখি।

সরেজমিনে তালার আগোলঝাড়ার বিল সহ হাজরাকাটি কাঠবুনিয়ার আশে পাশে বিলে দেখা পড়ে এ দৃশ্য।সামান্য টাকার লোভে বিষাক্ত টোপ দিয়ে পাখি শিকার করতে গিয়ে মারা পড়ছে শত শত পাখি।এলাকার আশেপাশে দেখা যাচ্ছে অসংখ্য মৃত্যু পাখি।এভাবে নির্বিচারে পাখি শিকার করার ফলে পাখিদের আগমন যেমন কমে যাচ্ছে, তেমনি নষ্ট হচ্ছে পরিবেশের ভারসম্য। সৌন্দয্য হারাচ্ছে মনমুগ্ধকর এলাকা গুলো।এছাড়া অতিথি পাখি শিকারীদের বিরুদ্ধে স্থানীয় প্রশাসনের কার্যকরী ব্যবস্থা গ্রহণ না করায় শিকারীদের দৌরাত্ম আরও বৃদ্ধি পাচ্ছে।

শীত শুরুর সঙ্গে সঙ্গে সাতক্ষীরা জেলা তালার উপকূল ও দূরবর্তী বিভিন্ন মৎস্য ঘেরে খাল বিলে প্রতি বছরের ন্যায় এ বছরও সাইবেরিয়াসহ শীত প্রধান দেশ থেকে কুইন আই ল্যান্ড সাতক্ষীরা তালাতে পাখি এসেছে।এসব পরিযায়ী অতিথি পাখি উপকূলীয় জেলা সাতক্ষীরা, তালা, আশাশুনি, দেবহাটা ,শ্যামনগর, কালিগঞ্জ, কলারোয়া,
বিভিন্ন প্রজাতির লাখ লাখ অতিথি পাখির আবাসস্থলে পরিণত হয়েছে।পাখিদের কলতানে মুখর হয়ে উঠেছে এলাকা গুলো।

কিন্তু এসব দুর্গম চরাঞ্চলে পাখির জন্য নিরাপদ আবাসস্থল হওয়ার থাকলেও পাখি শিকারীদের কারণে তাদের কোনো নিরাপত্তা নেই।খাদ্যের সন্ধানে পাখা মেলা এসব পাখি উড়তে গিয়েই মারা পড়ছে শিকারীদের হাতে। ধানের সঙ্গে বিষাক্ত রাসয়ানিক দ্রব্য, চেতনা নাশক দ্রব্য ও জাল ফেলে নির্বিচারে চলছে পাখি শিকার।

স্থানীয় বাসিন্দা মামুন শেখ জানান,প্রতিদিন ঘেরে গেলে আশপাশের দেখি অসংখ্য মরা অতিথি পাখি পড়ে আছে । এছাড়া চরাঞ্চলে অতিথি পাখি মরে পড়ে থাকে।কতিপয় অসাধু ঘেরের মধ্যে পুটি মাছের মতো কীটনাশক জাতীয় দ্রব্য সঙ্গে মিশিয়ে ছিটিয়ে দেয়।ওই পুটি মাছ খেয়ে পাখি উড়ে পড়ে যায়। অনেক পাখি উড়ে অন্যত্র গিয়ে নদীতে মরে পড়ে যায়।পাখি শিকারী দল অসুস্থ ও মৃত পাখি জবাই করে বাজারের ব্যাগে করে বিভিন্ন হোটেলে ও বাসাবাড়িতে ফেরি করে বিক্রি করে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)