স্বাস্থ্যকর সাতটি মর্নিং ড্রিংক

খাবার আর পানিবিহীন ছয় থেকে আট ঘন্টার যে দীর্ঘ সময়টুকু রাতে ঘুমিয়ে অতিক্রম করি, তখন শরীর বলা যায় এক রকম উপোসই করে থাকে। ফলে সকালে শরীরে তৈরি হয় পানিশূন্যতা। সাধারণ পানির বিকল্প তো কিছু নেই, তবে আরো স্বাস্থ্যকর উপায়ে দিনের শুরুর জন্যে তৈরি করে দেখতে পারেন এই পানীয়গুলো –

১। লেবু পানি:

1.স্বাস্থ্যকর সাতটি মর্নিং ড্রিংক

সিট্রাস ফলগুলো যেমন লেবু, জাম্বুরা, মাল্টা, কমলা ভিটামিন সি-তে পরিপূর্ণ। সকাল সকাল ভিটামিনের একটা ডোজ তো পাওয়া যাবেই, লেবু পানি টক্সিক উপাদান দূর হয়ে লিভার পরিষ্কার রাখবে এবং ক্লান্তি দূর করে শরীরকে সারাদিন সতেজ রাখবে। কুসুম গরম এক কাপ পানিতে একটা লেবু বা লেবুর অর্ধেকটা চিপে নিন। সঙ্গে যোগ করুন স্বাদমত মধু।

২। আপেল সিডার ভিনেগার:

2.স্বাস্থ্যকর সাতটি মর্নিং ড্রিংক

এই পানীয়টির গুণ জানলে অবাক হয়ে যাবেন। রক্তের সুগার লেভেল কমায়, ওজন হ্রাসে সাহায্য করে এবং ক্ষতিকর প্যাথোজেন ধ্বংস করতে সাহায্য করে। শুধু সকালের প্রথম পান করা পানিতে এক চামচ মিশিয়ে নিলেই হবে। বৈচিত্র্য আনতে এক টেবিল চামচ আপেল সিডার ভিনেগার, ২ চা চামচ লেবুর রস, আধা চা চামচ দারচিনি গুঁড়া, এক চিমটি গোলমরিচ গুঁড়া আর একটুখানি মধু মিশিয়ে নিতে পারেন।

৩। গ্রিন টি:

3.স্বাস্থ্যকর সাতটি মর্নিং ড্রিংক

এই পানীয়টির গুণ অনেক। প্রখর অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ এ পানীয় শরীরের মেটাবোলিজম বুস্ট করতে সাহায্য করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, দেহকে এনার্জিতে পূর্ণ করে। ফুটন্ত পানিতে দেড় চা চামচ গ্রিন টি পাউডার যোগ করে পানির রঙ বদলানো পর্যন্ত চুলায় রাখলেই হবে। স্বাদ বৃদ্ধির জন্য লেবু বা মধু যোগ করতে পারেন।

৪। ডাব:

4.স্বাস্থ্যকর সাতটি মর্নিং ড্রিংক

পটাসিয়াম, ক্যালসিয়াম, অ্যান্টি-অক্সিডেন্ট আর অনেক বেশি প্রয়োজনীয় পুষ্টি উপাদান সমৃদ্ধ ডাবের পানি দেহের বিষাক্ত উপাদান (টক্সিন) দূর করতে সহায়ক। তাই খুব ভাল হয় যদি সকালের শুরুটা করতে পারেন এক গ্লাস (২৫০-৫০০মি.লি) ফ্রেশ ডাবের পানি দিয়ে।

৫। এলোভেরা আর আমলকীর জুস:

5.স্বাস্থ্যকর সাতটি মর্নিং ড্রিংক

ত্বক ও চুলের জন্য এই দুটি উপাদান কতটা উপকারি তা সবার জানা, কিন্তু মেটাবোলিজম বৃদ্ধি এবং পেট পরিষ্কার রাখতেও এ যুগল দারুন কার্যকরী। শরীরে মেদ জমতে দেয় না এবং বাড়তি চর্বি কাটিয়ে ঝরঝরে রাখতে সাহায্য করে। ৪ থেকে ৫ চা চামচ এলোভেরা এবং আমলকীর রস এক গ্লাস পানিতে মিশিয়ে নিন।

৬। আদা চা:

6.স্বাস্থ্যকর সাতটি মর্নিং ড্রিংক

আদা চাতে আছে প্রদাহ প্রতিরোধী উপাদান যা সন্ধিবাত বা আর্থ্রাইটিস এবং মাংস পেশীর দীর্ঘমেয়াদী ব্যথা উপশমে সহায়ক। পেটের অস্বস্তি, বমিভাব, মাথা ঘোরানো কাটাতে আদা চা কার্যকর ভূমিকা রাখে। দুই টেবিল চামচ আদা দুই কাপ ফুটন্ত পানিতে দিয়ে প্রায় ১০মিনিটের মতো সেদ্ধ করে নিন। লেবু আর মধু মেশানোর পথ খোলাই আছে।

৭। হলুদ আর মসলার মিশ্রণ:

7.স্বাস্থ্যকর সাতটি মর্নিং ড্রিংক

সাত সকালে কুসুম গরম পানি পান এমনিতেই উপকারি,তাতে যদি একটুখানি হলুদ আর কিছু মশলা যোগ করে নেয়া যায় তাহলে তো বোনাস। হজমে সহায়তা, প্রদাহ হ্রাস থেকে শুরু করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি ক্যান্সার কোষ নিরোধে ভূমিকা রাখতে পারে রান্নাঘরের এই সাধারণ উপকরণগুলো। প্রায় ৩০০-৫০০ মি.লি পানি গরম করে তাতে এক টুকরো লেবু, সামান্য হলুদ আর গোলমরিচের গুঁড়া দিয়ে দিন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)