“জয়বাংলা” স্লোগান সবাইকে হৃদয়ে ধারণ করতে হবেঃনৌপরিবহন মন্ত্রী

মাদারীপুরে বর্নাঢ্য আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো ‘জয়বাংলা’ উৎসব। অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন সাংস্কৃকিত মন্ত্রী আসাদুজ্জামন নূর এম. পি ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খান এম.পি। উভয়েই ছিলেন অনুষ্ঠানের মধ্যমণি। মাদারীপুরে বুধবার বিকেলে সরকারী নাজিমুদ্দিন বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে নৌপরিবহন মন্ত্রী ও মাদারীপুর ২ আসনের সংসদ সদস্য শাহজাহান খানের পৃষ্ঠপোষকতায় ‘জয়বাংলা’ উৎসব হয়। আলোচনায় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খান। উদ্বোধন করেন সাংস্কৃতিক মন্ত্রী আসাদুজ্জামান নূর।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদারীপুর জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম, পুলিশ সুপার সুব্রত কুমার হালদার, সরকারী নাজিমউদ্দিন বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ নুরুল হক মিয়া, বিএনপির সাবেক প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও পৌর মেয়র চৌধুরী নুরুল আলম বাবু চৌধুরী, সাবেক পৌর চেয়ারম্যান মুক্তিযোদ্ধা খলিলুর রহমান খান ও অগ্নি বীনার চেয়ারম্যান এইচ এম সিরাজ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জয়বাংলা উৎসব উদযাপন কমিটির আহবায়ক, নৌমন্ত্রির ছোট ভাই ও মাদারীপুর আইনজীবী সমিতির সভাপতি ওবাইদুর রহমান খান। ।

অনুষ্ঠানে বিকেল ৩টার পর থেকেই বিভিন্ন ইউনিয়ন ও মহল্লা থেকে দলে দলে নেতা-কর্মীরা নৌমন্ত্রী সমর্থিত বিভিন্ন ব্যানার, ফেস্টুন ও পতাকা নিয়ে উৎসবে অংশ নিতে থাকে। নৌমন্ত্রী তাদের হাত নেড়ে শুভেচ্ছা জানান। বিকেলে সোয়া ৪টার দিকে হেলিকপ্টারযোগে আসেন সাংস্কৃতিক মন্ত্রী আসাদুজ্জামান নূর এম.পি। তবে সভায় জেলা আওয়ামীলীগের শীর্ষ নেতাদের তেমন কাউকে অংশ নিতে দেখা যায়নি।

র‌্যাব, পুলিশ আর আনসার-ভিজিপি সদস্যদের কঠোর অবস্থান ছিল চোখে পড়ার মতো। উৎসব আয়োজকরা জানান, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ইতিহাসকে তুলে ধরার লক্ষ্যেই জয় বাংলা উৎসবের আয়োজন। নতুন প্রজন্মের মনে স্বাধীনতার মূল্যবোধ, বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় দেশ ও জাতি গড়ে তোলার কাজকে জয় বাংলা উৎসব আরো বেগবান করবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কৈশোর ও শৈশবের স্মৃতি বিজরিত মাদারীপুর জেলায় এ ধরনের উৎসব মাদারীপুরবাসীকে আরো গৌরবান্বিত করে তুলবে। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ১৯২৪ সালে ‘পূর্ণ অভিনন্দন’ শীর্ষক একটি কবিতা রচনার মধ্য দিয়ে ‘জয় বাংলা’ ধ্বনিটির সূচনা করেন। যা পরবর্তীতে বাঙালির স্বাধীনতা সংগ্রামে মূল অনুপ্রেরণা ও মূল শ্লোগান রুপে প্রতিষ্ঠা পায়। মাদারীপুর জেলা আওয়ামীলীগের সভাপতি সাহাবুদ্দিন আহম্মেদ মোল্লা জানান, ‘আমাদের জেলা আওয়ামীলীগকে বাদ দিয়েই জয়বাংলা উৎসব করা হলো। মুক্তিযুদ্ধ আর মুক্তিযোদ্ধাদের অন্যতম সংগঠন আওয়ামীলীগ । আমরা দলের হাইকমান্ডকে লিখিত ভাবে অভিযোগ দিয়েছি, আশা রাখি বিষয়টি দলীয় ফোরামে আলোচনা হবে। এদিকে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দে জানান, ‘আওয়ামীলীগকে বাদ দিয়ে যারা জয়বাংলার অনুষ্ঠান করে, তারা কখনোই জয়বাংলার লোক নয়। উৎসবের উদ্বোধক ও সাংস্কৃতিক মন্ত্রী আসাদুজ্জামান নূর তার বক্তব্যে বলেন, ‘মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধ আর আওয়ামীলীগকে আলাদা করে দেখার বিষয় নয়।

তবে বার বার আওয়ামীলীগকে দুর্বল করার জন্যে পরাজিত শক্তি পিছনে আঠার মতো লেগে থেকেছে। কিন্তু তারা সফল হয়নি। এবারের জাতীয় সংসদ নির্বাচনেও তারা পরাজিত হয়ে মুক্তিযোদ্ধের শক্তি বিজয়ী হবে। আমরা ঐক্যবন্ধ হয়ে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে প্রস্তুত রয়েছি। জয়বাংলা উৎসবের পৃষ্ঠপোষক নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেন, ‘তরুণ প্রজন্মের মধ্যে জয়বাংলাকে ছড়িয়ে দিতেই এই আয়োজন করেছি। জয়বাংলা কারো একার নয়, এই স্লোগান সমস্ত বাঙালির এটা সবার হৃদয়ে ধারন করতে হবে। আর এই জয় বাংলা শ্লোগানের মাধ্যমে আমরা বি এন পির কবর রচনা করব। এ সময় তিনি সবাইকে জয় বাংলা স্লোগান পাঠ করান। তিনি বলেন আমাদের প্রিয় নবীজী যেমন তার দেশরক্ষার জন্যে শ্লোগান দিয়েছিলেন ফাতুম মক্কা, আর সাহাবিরাও বলেছিলেন ফাতুম মক্কা। তিনি যদি বাংলা জয় করতেন তাহলে তিনি ফাতুম বাংলা বলতেন। তাই এটা কোন হিন্দুদের স্লোগান নয় এটা মুসলমান দের স্লোগান বাঙলীর নিজস্ব শ্লোগান।’ মন্ত্রী এসময় অনুষ্ঠান আয়োজন করতে গিয়ে ভুল-ত্রুটির বিষয়ে সবাইকে সহযোগিতার আহবান জানান।

এর আগে সকালে উৎসবের প্রথম অধিবেশনে বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রতিযোগিতা হয়। বিকেলে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের সম্মানিত অতিথিবৃন্দ। সন্ধার পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন সবাই। সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করেন ডঃ মিনা তাপশী, ক্লোজ আপ তারকা বিউটি, চ্যানেল আই তারকা আশিক। আলোচনা সভা পরিচালনা করেন উদযাপন কমিটির সদস্য সচিব সাকিলুর রহমান সোহাগ।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)