জাতিসংঘে ব্যস্ত দিন কাটাবেন প্রধানমন্ত্রী

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ (২৭ সেপ্টেম্বর) ব্যস্ত দিন কাটাবেন। তিনি আজ জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেবেন, দুটি পুরস্কার গ্রহণ করবেন এবং জাতিসংঘ মহাসচিব ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন।

নিউইয়র্কের স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত ৮টার মধ্যে (বাংলাদেশ সময় কাল ভোর) জাতিসংঘ সদর দফতরের সাধারণ পরিষদ হলে প্রধানমন্ত্রীর এ ভাষণ দেয়ার কথা রয়েছে। অন্যান্য বছরের মতো এবারও বাংলায় ভাষণ দেবেন তিনি।

এ বছর অধিবেশনের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘সকল মানুষের উপযোগী জাতিসংঘ গড়ে তোলা : বিশ্ব নেতৃত্ব এবং শান্তি, সমতা ও টেকসই সমাজের জন্য দায়-দায়িত্ব ভাগাভাগি করে নেয়া।’

প্রধানমন্ত্রী তার ভাষণে রোহিঙ্গা সমস্যা সমাধানে ইতোপূর্বে দেয়া তার পাঁচ দফা প্রস্তাবের পাশাপাশি আরও কিছু সুনির্দিষ্ট প্রস্তাব তুলে ধরবেন বলে গত ২০ সেপ্টেম্বর পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী জানিয়েছিলেন।

ওইদিন তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুর পাশাপাশি প্রধানমন্ত্রী বিশ্ব শান্তি, নিরাপদ অভিবাসন, ফিলিস্তিনি জনগণের অধিকার, নারীর ক্ষমতায়ন এবং জলবায়ু পরিবর্তনের মতো গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরবেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী তার ভাষণে বিশ্ব নেতাদের সামনে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা এবং দেশের চলমান গণতান্ত্রিক প্রক্রিয়াসহ বাংলাদেশের বিভিন্ন আর্থ-সামাজিক অগ্রগতি তুলে ধরবেন।

মাহমুদ আলী আরও বলেন, শেখ হাসিনা এখানে দুটি মর্যাদাপূর্ণ পুরস্কার গ্রহণ করবেন। এর মধ্যে একটি হচ্ছে রোহিঙ্গা সমস্যা সমাধানে তার গতিশীল ও বিচক্ষণ ভূমিকা এবং অপরটি তার অসামান্য নেতৃত্বের জন্য।

প্রধানমন্ত্রী ইন্টার প্রেস সার্ভিস (আইপিএস) এর দেয়া একটি ‘ইন্টারন্যাশনাল অ্যাসিভমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ করবেন। এ ছাড়া গ্লোবাল হোপ কোয়ালিশন তাকে (শেখ হাসিনা) ‘২০১৮ স্পেশাল রিকগনাইজেশন ফর আউটস্ট্যান্ডিং লিডারশিপ অ্যাওয়ার্ড’ প্রদান করবে। স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় দুটি অনুষ্ঠানে এসব অ্যাওয়ার্ড দেয়া হবে।

এছাড়া শেখ হাসিনা বিকালে জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেজের সঙ্গে বৈঠক করবেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পোমপিওর তার সঙ্গে সাক্ষাৎ করবেন।

প্রধানমন্ত্রী জাতিসংঘের ৭৩তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে সপ্তাহব্যাপী সরকারি সফরে ২৩ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছেন। তিনি ১ অক্টোবর সকালে লন্ডন হয়ে দেশে ফিরবেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)