সাতক্ষীরায় আমন ধানের মাঠ পরিদর্শন ও চাষিদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

সাতক্ষীরায় বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল ও স্বল্প জীবনকাল সম্পন্ন আমন ধানের মাঠ পরিদর্শন ও চাষিদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার দুপুরে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউট বিনা উপকেন্দ্র সাতক্ষীরার আয়োজনে ও জলবায়ু পরিবর্তন ট্রাষ্ট ফান্ড (সিসিটিএফ) সহযোগিতায় ভোমরা ইউনিয়নের হাড়দ্দহ আদর্শ গ্রামে বিনা ময়মনসিংহ প্রশিক্ষণ ও পরিকল্পনা পরিচালক ড. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিনা ময়মনসিংহ মহাপরিচালক ড. বীরেশ কুমার গোস্বামী।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিনা ময়মনসিংহ (সিসিটিএফ) প্রকল্প পরিচালক ড. মো. শহিদুল ইসলাম, প্রধান পরিকল্পনা ও উদ্ভীদ কোষ এম.এস.ও ড. মো. কামরুজ্জামান, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট বিনা উপকেন্দ্র সাতক্ষীরার বৈজ্ঞানিক ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আল আরাফাত তপু, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট বিনা উপকেন্দ্র সাতক্ষীরার সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আলমগীর কবির প্রমুখ। মাঠ পরিদর্শন শেষে বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল ও স্বল্প জীবনকাল সম্পন্ন আমন ধানের মাঠ পরিদর্শন ও চাষিদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। কৃষকদের মধ্যে বক্তব্য রাখেন কৃষক নুরুল আমিন, কৃষক আব্দুর রহমান ও রফিকুল ইসলাম প্রমুখ।

 এ সময় বক্তরা বলেন, পরমাণু কৃষি গবেষণার মাধ্যমে জলবায়ু পরিবর্তন সহনশীল জাত/প্রযুক্তি উদ্ভাবন ও বিভিন্ন অঞ্চলে অভিযোজনের ধারায় বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের (সিসিটিএফ) অর্থায়নে, সাতক্ষীরার অধিকাংশ জমিতে বিনা ধান-১৬,১৭,১৮,১৯ ও ২০ চাষাবাদ করে কৃষকরা লাভবান হচ্ছে। অল্প জমিতে স্বল্প সময়ে এ ধান চাষাবাদ করা যায় এবং ফলন ও বেশি। তাই দিন দিন কৃষকরা এ ধান চাষে অগ্রহী হচ্ছে। এছাড়াও এ ধান চাষাবাদের জন্য বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউট বিনা উপকেন্দ্র সার বীজ বিনামূল্যে প্রদান করে কৃষকদের মাঝে।

সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউট বিনা উপকেন্দ্র সাতক্ষীরার সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আলমগীর কবির।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)