ট্রাফিক আইন মেনে চলা ও সড়ক দুর্ঘটনারোধে কলারোয়ায় চলছে ‘নো হেলমেট-নো পেট্রোল’ কর্মসূচি

কামরুল হাসান,কলারোয়া প্রতিনিধি: সড়ক দুর্ঘটনারোধ ও ট্রাফিক আইন মানতে ‘নো হেলমেট-নো পেট্রোল’ স্লোগানে ব্যতিক্রমী কার্যক্রম করে প্রশংসা কুড়াচ্ছে পুলিশ। অভিনব এ কৌশল ব্যবহার করে সড়কে মোটরসাইকেল দুর্ঘটনারোধ ও ট্রাফিক আইনের ব্যাপারে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাঠে তৎপর হয়ে উঠেছে কলারোয়া থানা পুলিশ। রেজিষ্ট্রেশন বিহীন যানবাহন চলাচল বন্ধসহ মোটরসাইকেল চালকদের বাধ্যতামূলক হেলমেট ব্যবহারে প্রচার-প্রচারণা চলছে কলারোয়াসহ সারা দেশের জেলা, উপজেলাগুলোতে।

সম্প্রতি শিক্ষার্থীদের নিরাপদ সড়কের আন্দোলনের পর থেকে সড়কপথে দুর্ঘটনা রোধে নড়েচড়ে বসেছে প্রশাসন। এরই মধ্যে পুলিশের আহ্বানে হেলমেটবিহীন মোটরসাইকেল চালকদের কাছে পেট্রোল ও অকটেন বিক্রি বন্ধ রেখেছেন উপজেলার পাম্প ব্যবসায়ীরা। হেলমেট ব্যবহারে পুলিশের এই অভিনব কৌশলকে সাধুবাদ জানাচ্ছে সচেতন সুধি মহল। সাড়া মেলেছে মোটরসাইকেল চালকদের পক্ষ থেকেও।
কলারোয়া ইউরেকা ফিলিং স্টেশনের ম্যানেজার রতন সরকার জানান, এই প্রচারণার পরে আমরা হেলমেটবিহীন চালকদের কাছে পেট্রোল, অকটেন বিক্রি করছি না। চালকরা প্রথমে আপত্তি করলেও অনেকেই হেলমেট নিয়ে এসে পেট্রোল, অকটেন নিয়ে যাচ্ছে বলে জানান তিনি।

এ ব্যাপারে কলারোয়া থানার অফিসার ইনচার্জ শেখ মারুফ আহম্মদ আমাদের প্রতিনিধি কামরুল হাসানকে জানান-আমরা জনসচেনতা বাড়াতে ‘নো হেলমেট-নো পেট্রোল’ এই উদ্যোগ নিয়েছি। মাথায় হেলমেট না থাকার কারণে দুর্ঘটনায় চালক ও আরোহীদের প্রায়ই বড় ধরনের ক্ষতি হচ্ছে। হেলমেট থাকলে এ ক্ষতি তুলনামূলক কম হয়। তাই এ ব্যাপারে পাম্প মালিকদেরকে অনুরোধ করা হয়েছে। তবে রেজিস্ট্রেশন বিহীন মোটরসাইকেল না চালানোর জন্য চালকদেরকে দ্রুত সময়ের মধ্যে রেজিস্ট্রেশন করার আহবানও জানান তিনি ।

এদিকে পুলিশের এই অভিনব উদ্যোগের পর সড়কগুলোতে এখন হেলমেটবিহীন মোটরসাইকেল চালকের সংখ্যা কমে আসতে শুরু করেছে। সচেতন সুধিজনদের দাবি সকলকে আইন মেনে চলতে যেন এ কর্মসূচি চলমান থেকে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)