হাসিনা-মোদির দুটি রেল প্রকল্পের উদ্বোধন আজ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুটি রেল প্রকল্পের নির্মাণকাজের শুভ উদ্বোধন ঘোষণা করবেন।

বিকেলে আখাউড়া রেলওয়ে ষ্টেশনে থেকে সরাসরি অনুষ্ঠানটি প্রচার করা হবে। রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে আখাউড়া-আগরতলা রেল প্রকল্পের উদ্বোধন উপলক্ষে আখাউড়া রেলওয়ে ষ্টেশনের ৩নং প্লাটফরমে একটি বিশাল পেন্ডেল নির্মাণ করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে সেখানে এক সুধী সমাবেশ অনুষ্ঠিত হবে।

ওই সমাবেশে বাংলাদেশ সরকারের একাধিক মন্ত্রী, সংসদ সদস্য, রেলওয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ, জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা, রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

জানা গেছে, আখাউড়া থেকে আগরতলা রেলওয়ে ষ্টেশন পর্যন্ত ১৫কিলোমিটার ডুয়েল গেজ রেললাইন নির্মাণ হবে। এরমধ্যে বাংলাদেশ অংশে ১০ কিলোমিটার ও ভারত অংশে ৫ কিলোমিটার রয়েছে। আখাউড়া থেকে গঙ্গাসাগর রেলওয়ে স্টেশন হয়ে মনিয়ন্দ ইউনিয়নের শিবনগর পর্যন্ত হবে বাংলাদেশ অংশের রেললাইন। এই রেললাইন নির্মাণে অধিকাংশ ব্যয় করবে ভারত সরকার।

প্রকল্পটি নির্মাণ হলে দুই দেশের মধ্যে সম্পর্ক আরো জোরদার হবে বলে আশা করা হচ্ছে। প্রথমদিকে রেললা্ইন দিয়ে ণ্যবাহী ট্রেন চলাচল করবে। পরবর্তীতে যাত্রী পারাপারের বিষয়ে দু’দেশের কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবেন।

আখাউড়া-আগরতলা রেল প্রকল্পের নির্বাহী প্রকৌশলী সিরাজ জিন্নাত জানান, এ প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ৯৮০ কোটি রুপি। এর মধ্যে বাংলাদেশ অংশের ১০ কিলোমিটারের জন্য প্রায় ৪৭৮ কোটি টাকা এবং ভারতের ৫ কিলোমিটার অংশের জন্য ৫৮০ কোটি রুপি। ভারতীয় ঠিকাদারি প্রতিষ্ঠান টেক্স মেকো রেল এন্ড ইঞ্জিনিয়ারিং প্রকল্পটি নির্মাণ করবেন বলে জানা গেছে। এ প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ১৮মাস।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)