দেবহাটায় কৃষি জমি ধ্বংস করে নির্মাণ করা হচ্ছে ইটভাটা

 দেবহাটা উপজেলার সদর ইউনিয়নের তিন ফসলি জমি ধ্বংস করে নির্মাণ করা হচ্ছে ইটভাটা। এজন্য ইটভাটা মালিক বিভিন্ন স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনকে ম্যানেজ করে গড়ে তুলছে কেবি ব্রিকস্ নামের ইটভাটা। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩-এর ৮ নম্বর ধারায় স্পষ্ট উল্লেখ করা হয়েছে, কৃষি জমিতে ইটভাটা স্থাপন করা যাবে না। এ জন্য সরকারি কোনো সংস্থা অনুমতিও দিতে পারবে না। অনুমতি দিলেও তা বাতিল হয়ে যাবে। এই ধারা ভেঙে কেউ ইটভাটা স্থাপন করলে তাকে সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড বা পাঁচ লাখ টাকা জরিমানা অথবা উভয় দ- দেওয়া যাবে।
রবিবার সকালে সরেজমিন দেখা যায়, দেবহাটা সদর ইউনিয়নের ৮নং ওয়াডের সুশিলগাঁতি শিয়ালডাঙ্গার মাঠে পুরোদমে চলছে ইটভাটা নির্মাণের কাজ। এ জন্য ফসলি জমির মাটি কেটে নির্মাণ করা হচ্ছে বেড়িবাঁধ। এ সময় মালিকপক্ষের কর্মচারী ইলিয়াস হোসেন বলেন, ‘ভাটা মালিকে নির্দেশনায় কাজ করছি।’
উপস্থিত দীপঙ্কর ঘোষ, মামুন, ইয়াছিন, আবুল কালাম, সন্তোষ সরকার, আব্দুল হামিদসহ একাধিক কৃষক জানান, তারা ভাটা বন্ধের দাবিতে গত ২৪ মার্চ উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে আবাদি জমির উপর ইটভাটা না হয় সে জন্য গণ স্বাক্ষরযুক্ত একটি লিখিত আবেদন জমা দিয়েছিলাম। তাদের দাবি, মানবাধিকার কর্মী পরিচয়দানকারী ইলিয়াস হোসেন সমন্বয়ে এই ইটভাটা নির্মাণ করা হচ্ছে। যার ক্ষতি অর্থের দ্বারা পূরণযোগ্য নয়। যে জমিতে ইটভাটা স্থাপন করা হচ্ছে, সে জমিতে সারা বছর সেচ দিয়ে তিনটি ফসল উৎপাদন করা হয়। এ ছাড়া ইটভাটার পাশে কয়েক শত বিঘা মৎস্য ঘেরসহ কয়েক শ’ একর আবাদি জমি রয়েছে। যার উপর নির্ভার করে বেঁচে আছে এলাকার হত দরিদ্র কৃষকরা। যাদের একমাত্র সম্বল এই কৃষি জমি।
ইটভাটার কাজ পরিচালনা কারী ইলিয়াস হোসেন জানান, এই ভাটার মালিক ঢাকার গুলশানের রবিউল ইসলাম ৬ বিঘা (ছয় বিঘা) জমির ১০ বছরের জন্য ডিট নিয়ে এই ইটভাটা স্থাপন করছেন। পরিবেশ অধিদপ্তরের অনুমতি নিয়ে ভাটা নির্মাণের কাজ পরিচালানা করছেন।
দেবহাটা উপজেলা কৃষি কর্মকর্তা জসিমউদ্দীন বলেন, ‘আমরা ভাটা তৈরির অনুমোদন দিইনি। মালিকদের আবেদনের পরিপ্রেক্ষিতে সরেজমিন পরিদর্শন করে এবং জমির মালিকদের প্রত্যয়ন অনুযায়ী আমারা এক ফসলি জমি হিসাবে উল্লেখ করে প্রত্যয়নপত্র দিয়েছি।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)