সাতক্ষীরায় গত এক বছরে বিআরটিএ’র ২০ কোটি ২২ লক্ষ টাকার রাজস্ব আদায়

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) সাতক্ষীরা সার্কেল গত ১ বছরে ২০ কোটি ২২ লক্ষ ২০ হাজার ৯শ ৪৭ টাকা রাজস্ব আদায় করেছে। ২০১৭-১৮ অর্থ বছরে ২০১৭ থেকে ২০১৮ এপর্যন্ত অব্যাহত ভাবে জেলার বিভিন্ন সড়কে যানবাহনে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে রেজিস্ট্রেশন, মালিকানা, প্রতিলিপি, অন্তর্ভুক্তি, ফিটনেস ইস্যু, নবায়ন, রুট পারমিট ইস্যু, নবায়ন, শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স(লারনার) ইস্যু, নবায়ন ও ড্রাইভিং লাইসেন্সের ইস্যু ও নবায়নের খাত থেকে এ রাজস্ব আদায় করা হয়। বিআরটিএ সাতক্ষীরা সার্কেলের সহকারী পরিচালক প্রকৌশলী তানভীর আহমেদ চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে গত অর্থ বছরে সাতক্ষীরা সার্কেলে মোট ১০ হাজার ৭৫৩টি রেজিস্ট্রেশন, ১ হাজার ১শ ১৩টি মালিকানা, প্রতিলিপি ৫৯টি, ১৪৯টি অন্তুরভুক্তি, ফিটনেস সার্টিফিকেট ইস্যু করা হয়েছে ২৪৩টি এবং নবায়ন করা হয়েছে ৪৮৭টি। রুট পারমিট ইস্যু করা হয়েছে ২২৭ টি এবং নবায়ন করা হয়েছে ৮৩টি। শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স ইস্যু করা হয়েছে ৯ হাজার ৬শ ৭৩টি। ড্রাইভিং লাইসেন্স ইস্যু করা হয়েছে ৮হাজার ৭৮৯টি। নবায়ন করা হয়েছে ৮৮১টি। এছাড়া ভ্রাম্যমান আদালতে ২২৮ মামলা দায়ের করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতে রাজস্ব আদায় করা হয়েছে ১ লক্ষ ৫ হাজার ৮শ টাকা।

সূত্রটি থেকে আরোও জানা গেছে, ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়ন করতে গ্রাহককে প্রথমে লার্নার ড্রাইভিং লাইসেন্স এর জন্য প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন করতে হয়। এরপর ২ মাস পরে লিখিত, মৌখিক ও ফিল্ড টেস্ট দিতে হয়। উত্তীর্ণ হলে নির্ধারিত ফরমে প্রয়োজনীয় কাগজপত্র ও ফি প্রদান করে আবেদন করতে হয়। গ্রাহকের বায়োমেট্রিক্স (ডিজিটাল ছবি, ডিজিটাল স্বাক্ষর ও আগুলের ছাপ) গ্রহণপূর্বক স্মার্ট কার্ড ইস্যু করা হয়। স্মার্ট কার্ড গ্রহণের জন্য গ্রাহককে এস.এম.এস এর মাধ্যমে অবহিত করা হয়। মোটরযানের রেজিস্ট্রেশন করতে সেবা গ্রহণকারীকে বিআরটিএ অফিসে নির্ধারিত ফরমে প্রয়োজনীয় কাগজপত্রসহ মোটরযানের জন্য আবেদন করতে হয়। আবেদনটি যাচাই-বাছাই করে সঠিক পাওয়া গেলে গ্রাহককে প্রয়োজনীয় রেজিস্ট্রেশন ফি জমা প্রদান করতে একটি এ্যাসেসমেন্ট ¯িøপ প্রদান করা হয় এবং ফি জমা প্রদানের পর গাড়িটি বিআরটিএ অফিসে হাজির করতে অনুরোধ করা হয়। গাড়িটি পরিদর্শন করার পর মোটরযান পরিদর্শকের সুপারিশ সাপেক্ষে সহকারী পরিচালক (ইঞ্জি:) কর্তৃক রেজিস্ট্রেশনের অনুমোদন প্রদান করা হয় এবং সংশিষ্ট কর্মকর্তাদের স্বাক্ষরপূর্বক গ্রাহককে রেজিস্ট্রেশন সার্টিফিকেট সরবরাহ করা হয়। এছাড়া বিআরটিএ সাতক্ষীরা সার্কেল অফিসে মোটরযানের রুট পারমিট ইস্যু ও নবায়ন, মোটরযানের ফিটনেস ইস্যু ও নবায়ন, মোটরযানের ট্যাক্স টোকেন ইস্যু ও নবায়ন, মোটরযানের হাই সিকিউরিটি উইন্ডশিল্ড স্টিকার (ডিকল) ইস্যু ও নবায়ন, বিনামূল্যে মোটরযান ও ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত যে কোন ধরনের আবেদনপত্রের প্রাপ্যতা, মোটরযান সংক্রান্ত পরিসংখ্যান, সড়ক দুর্ঘটনা সংক্রান্ত পরিসংখ্যান, ইন্সট্রাক্টর লাইসেন্স ইস্যু ও নবায়ন, পরিবহন যানের কন্ডাক্টর লাইসেন্স ইস্যু ও নবায়ন করা হয়।

এ ব্যাপারে সাতক্ষীরার বিভিন্ন থানা থেকে আসা একাধিক গ্রাহক জানান, লার্নার ও মোটর সাইকেলের কাগজ করতে সাতক্ষীরা বিআরটিএ অফিসে আগে নানা ধরনের দুর্নীতি ও অনিয়মের কথা শোনা যেত কিন্তু এখন গ্রহকরা খুব সহজে অন লাইনে সকল কাজ সম্পন্ন করতে পারে। বিআরটিএ খুলনা বিভাগীয় প্রধান জিয়াউর রহমানের দিক নির্দেশনায় ও বিআরটিএ সাতক্ষীরা সার্কেল অফিসের সহকারী পরিচালক প্রকৌশলী তানভীর আহমেদের যোগদানের পর থেকে প্রতিষ্ঠানটির প্রতি মানুষের আস্থা ফিরে এসেছে। অনিয়ম ও দুর্নীতির ঊর্ধ্বে থেকে তানভীর আহমেদসহ অফিসের অন্য সকল স্টাফ কাজ করে দেয় তার জন্য অন্য কোন অতিরিক্ত টাকা লাগেনি বলেও জানান তারা।

বিআরটিএ সাতক্ষীরা সার্কেলের সহকারী পরিচালক প্রকৌশলী তানভীর আহমেদ চৌধুরী জানান বর্তমানে এ অফিসে আমার সহকারী হিসাবে কর্মরত রয়েছে মোটরযান পরিদর্শক মোঃ আমির হোসেন, মেকানিক্যাল এ্যাসিসন্টেট মোঃ আবু জামাল, অফিস সহকারী মোঃ নাসির উদ্দিন, সীল মেকানিক শেখ আমিনুর হোসেন ও অফিস সহায়ক মোঃ আব্দুল গফফার। এদের নিরালত পরিশ্রমে গ্রাহক সেবায় বিআরটিএ সাতক্ষীরা সার্কেলের সফলতা আমার একার না অফিসের সবার। বর্তমানে অনলাইন পদ্ধতিতে বর্তমানে প্রতিদিন ওয়ানস্টপ সার্ভিস দেওয়া হচ্ছে। চালকদের জন্য সর্বাধুনিক স্মার্ট লাইসেন্স সরবরাহ করা হচ্ছে। এতে ভুয়া লাইসেন্সধারী চালকের সংখ্যা কমবে। ফলে মানুষ প্রতারিত হবে না। এছাড়া সাতক্ষীরা সার্কেলের নিজস্ব ওয়েবসাইট, ফেসবুক পেজ এর মাধ্যমে গ্রাহকদের সকল অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তি করা হয়।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)