ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা নীতির পক্ষে মার্কিন সুপ্রিম কোর্ট

মুসলিম দেশগুলোকে টার্গেট করে ট্রাম্প প্রশাসনের ভ্রমণ নিষেধাজ্ঞার পক্ষে রুল জারি করেছে মার্কিন সুপ্রিম কোর্ট।

যুক্তরাষ্ট্রের নিম্ন আদালত এ ট্রাম্পের এ নীতিকে অসাংবিধানিক হিসেবে বিবেচনা করলেও উচ্চ আদালত এর বিপরীত মত দিয়ে মঙ্গলবার একটি রুল জারি করে।

মূলত ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া ও ইয়েমেনের মানুষরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে এ নিষেধাজ্ঞার মুখে পড়বে।

সুপ্রিম কোর্টের এ সিদ্ধান্তকে ট্রাম্প প্রশাসনের বিজয় হিসেবে মনে করা হচ্ছে।

তবে শরণার্থী ও মানবাধিকার সংগঠনের কাছে ব্যাপকভাবে সমালোচনা মুখে পড়েছে ট্রাম্পের এ নীতি। বিশেষকরে মুসলিম অভিবাসীরা এ নীতির সমালোচনা করে বলছে, এ নিষেধাজ্ঞা নীতি মুসলমানদের ধর্মীয় স্বাধীনতা ও বৈষম্যবিরোধী।

কিন্তু মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশসমূহকে টার্গেট করে এ নীতি গ্রহণ করা হয়েছে এ যুক্তি খারিজ করে দেন মার্কিন প্রধান বিচারপতি জন রবার্টস।

তিনি বলেন, এখানে কোন ধর্মের বিষয়ে কিছু বলা হয়নি।

এ নিষেধাজ্ঞা বহাল রাখার বৈধতার বিষয়ে ঘোষণাপত্রে বলা হয়, যে সব দেশের পর্যাপ্ত স্বাস্থ্য ব্যবস্থানা নেই এবং যাদের চিন্তা ও অনুশীলন অন্যদের প্ররোচিত করে তাদেরকে যুক্তরাষ্ট্রে বাঁধা দেয়াই এ নিষেধাজ্ঞার উদ্দেশ্য।

এ দিকে সুপ্রিম কোর্টের এ সিদ্ধান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটার বার্তা বলেন, সুপ্রিম কোর্ট ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা নীতি বহাল রেখে, ওয়াও!

গত বছরের সেপ্টেম্বরে ট্রাম্প তাঁর ঘোষণায় ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া ও ইয়েমেনের নাগরিকদের যুক্তরাষ্ট্রের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেন। এই তালিকায় শাদ থাকলেও ট্রাম্প গত ১০ এপ্রিল তা তুলে নেন। মূলত যুক্তরাষ্ট্রে ইসলামি জঙ্গিদের সন্ত্রাসী হামলা রুখতে এ নীতি নেয়া হয়েছে বলে যুক্ত দেন ট্রাম্প।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)