খালেদা বিহীন বিএনপির ঈদ প্রস্তুতি

প্রতি বছর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঈদের দিন বিশিষ্ট নাগরিক, কূটনীতিকসহ বিভিন্ন স্তরের নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করে থাকেন বিএনপির চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া।

দলের চেয়ারপারসনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে ছুটে যান বিপুলসংখ্যক নেতাকর্মী। কিন্তু এবার সেই চেনা দৃশ্য আর চোখে পড়বে না। কারণ ঈদে কারাগারে থাকছেন সাবেক এই প্রধানমন্ত্রী।

নেত্রীকে অসুস্থ অবস্থায় কারাবন্দী রেখে বিএনপি ঈদ আনন্দ করতে পারে না। আর তাই এবারের ঈদ আনন্দ নয়, নিয়ে আসছে বিষাদ। অন্তত এমনটিই মনে করছেন দলটির বিভিন্ন স্তরের নেতাকর্মীরা।

গত ৮ ফেব্রুয়ারি থেকে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে রয়েছেন। জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার পাঁচ বছরের সাজা হলেও হাইকোর্ট জামিন দেওয়ার পর সেটি বহাল রেখে গত ১৬ মে রায় দেন আপিল বিভাগ।

এই রায়ের কপি সোমবার দুপুরে প্রকাশিত হয়েছে। আর কোনো মামলায় গ্রেফতার না থাকলে ওই দিনই জামিননামা দাখিল করা হলে খালেদা জিয়ার কারাগার থেকে মুক্তি পাওয়ার সুযোগ ছিল।

কিন্তু এখন আর তা হচ্ছে না। কারণ কুমিল্লার দুই মামলায় (হত্যা ও বিশেষ ক্ষমতা আইনের) হাইকোর্টের দেওয়া জামিন গত ৩১ মে স্থগিত করেন আপিল বিভাগ। অর্থাৎ বিএনপি নেতারা ঈদের আগে খালেদা জিয়ার মুক্তির যে আশা করেছিলে, তা আর হচ্ছে না।

বিএনপির দলীয় সূত্রে জানাগেছে, চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে থাকায় আসন্ন ঈদুল ফিতরের দিনে তেমন বিশেষ কোনো কর্মপরিকল্পনা নেই বিএনপির। অন্যান্য বছর চেয়ারপারসন নেতাকর্মীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করলেও এবার কারাবন্দী থাকায় প্রতিবারের মতো ঈদের দিনটিতে কাছে পাচ্ছেন না দলটির নেতাকর্মীরা। এ ছাড়া গত কয়েক বছর ধরে স্ত্রী ও একমাত্র মেয়েকে নিয়ে লন্ডনে ঈদ উদযাপন করছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। লন্ডনেই রয়েছেন প্রয়াত ছোট ভাই আরাফাত রহমান কোকোর স্ত্রী ও তার দুই মেয়ে।

অবশ্য ঈদের দিন দাদির (খালেদা জিয়া) সঙ্গে নাতনিদের দেখা করাতে হয়তো ঈদের আজ- কালের মধ্যে প্রয়াত আরাফাত রহমান কোকোর স্ত্রী-সন্তানদের নিয়ে বাংলাদেশে আসতে পারেন। একই সঙ্গে বিএনপির জ্যেষ্ঠ নেতারা খালেদা জিয়ার সঙ্গে ঈদের দিন সাক্ষাৎ করবেন বলে কথা রয়েছে।

এদিকে দলের চেয়ারপারসন কারাগারে থাকায় ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে তারেক রহমান দলের নেতাকর্মীসহ সমগ্র দেশবাসীকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন। ঈদ শুভেচ্ছা বার্তায় তিনি লিখেন, ঈদ বয়ে আনুক আপনার ও আপনার পরিবারের সুখ-শান্তি। দূর হোক দুঃশাসন, ফিরে আসুক গণতন্ত্র। ঈদ মোবারক।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)