এক রাতে ‘বন্দুকযুদ্ধে’ ১৪ ‘মাদক ব্যবসায়ী’ নিহত

ডেস্ক রিপোর্ট :

সারা দেশে মাদকবিরোধী অভিযান ও অভিযান চলাকালে ‘বন্দুকযুদ্ধে’ নিহতের ঘটনা বেড়েই চলেছে। গতকাল মঙ্গলবার দিবাগত রাতে দেশের নয় জেলায় ১৪ ব্যক্তি কথিত বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন বলে দাবি করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) ও পুলিশ। আইনশৃঙ্খলা বাহিনীর দাবি, নিহতরা সবাই মাদক ব্যবসায়ী।

এর মধ্যে রাজধানীর ভাসানটেকে তিনজন, বেনাপোলে দুজন, কুমিল্লার বুড়িচংয়ে একজন, সিরাজগঞ্জের কামারখন্দে একজন, নড়াইলে একজন, কক্সবাজারে একজন, চুয়াডাঙ্গায় একজন ও চট্টগ্রামে একজন ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়েছেন বলে র‍্যাব ও পুলিশ দাবি করেছে।

এ ছাড়া মাগুরায় তিন ‘মাদক ব্যবসায়ীর’ লাশ পাওয়ার তথ্য দিয়েছে পুলিশ।

এ নিয়ে গত ১৬ দিনে ‘বন্দুকযুদ্ধে’ ১২০ জন নিহত হলেন।

দেশের বিভিন্ন স্থান থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন :

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে নিজস্ব সংবাদদাতা জানিয়েছেন, সারা দেশে মাদকবিরোধী অভিযান ও অভিযান চলাকালে তথাকথিত বন্দুকযুদ্ধে নিহতের ঘটনার মধ্যে রাজধানীর অন্যতম ‘মাদক স্পট’ ভাসানটেক এলাকায় গতকাল শেষ রাতে তিনজন নিহত হয়েছেন বলে দাবি করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

মঙ্গলবার দিবাগত রাত ৩টার দিকে ভাসানটেকের দেওয়ানপাড়া লোহার ব্রিজ এলাকায় এ ‘বন্দুকযুদ্ধের’ ঘটনা ঘটে বলে দাবি করেছেন র‍্যাব-৪-এর অধিনায়ক চৌধুরী মঞ্জুর কবির। তিনি বলেন, এরা সবাই চিহ্নিত মাদক ব্যবসায়ী।

নিহতরা হলেন আতাউর রহমান আতা (৪০), বাপ্পী (৩৮) ও মোস্তফা ওরফে কসাই মোস্তফা (৫০)।

‘বন্দুকযুদ্ধ’ সম্পর্কে পুলিশের ভাষ্য হচ্ছে, মাদক ব্যবসায়ীদের অবস্থান নিশ্চিত হয়ে র‍্যাব সদস্যরা লোহার ব্রিজ এলাকায় একটি বাড়িতে অভিযান চালান। র‍্যাবের উপস্থিতি টেরে পেয়ে মাদক ব্যবসায়ীরা তাদের লক্ষ্য করে গুলি চালায়। র‍্যাবও আত্মরক্ষায় পাল্টা গুলি করে। এতে তিন মাদক ব্যবসায়ী গুলিবিদ্ধ হন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা উপপরিদর্শক (এসআই) বাচ্চু মিয়া জানান, ভাসানটেকের ঘটনায় তিনজনকে গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে নিয়ে এলে চিকিৎসক সকাল ৬টায় মৃত ঘোষণা করেন।

মাগুরা থেকে শফিকুল ইসলাম শফিক জানিয়েছেন, মাগুরা পৌর এলাকার বাটিকাডাঙ্গা মাঠ থেকে তিন ‘মাদক ব্যবসায়ীর’ গুলিবিদ্ধ লাশ উদ্ধার করার তথ্য দিয়েছে পুলিশ।

নিহতরা হচ্ছেন শহরের ভায়না গ্রামের বাচ্চু চোপদার (৫০), নতুন বাজার বৈরাগীপাড়ার কিশোর অধিকারী কালা (৪০) ও ইসলামপুরপাড়ার রায়হান ঢালী ব্রিটিশ (২৩)।

মাগুরার সহকারী পুলিশ সুপার (এএসপি) মো. ছয়রুদ্দিন আহমেদ দাবি করেন, গতকাল মঙ্গলবার দিবাগত রাত পৌনে ১টার দিকে মাগুরা পৌর এলাকার বাটিকাডাঙ্গা মাঠে দুদল মাদক ব্যবসায়ীর মধ্যে গোলাগুলির খবর পেয়ে টহল পুলিশ ঘটনাস্থলে যায়। পরে সেখান থেকে তিনজনকে গুলিবিদ্ধ অবস্থায় মাগুরা সদর হাসপাতালে আনা হলে চিকিৎসক মমতাজ উদ্দিন আহমেদ তাদের মৃত ঘোষণা করেন। পরে তাদের পরিচয় শনাক্ত করা হয়।

ঘটনাস্থল থেকে পুলিশ ৩২০ গ্রাম হেরোইন, এক কেজি গাঁজা, দুটি গুলি ও আটটি বন্দুকের কার্তুজ উদ্ধার করেছে বলে দাবি করেন এএসপি। তিনি আরো জানান, নিহত বাচ্চু ও কালার বিরুদ্ধে ১০টি এবং ব্রিটিশের নামে আটটি মাদকের মামলা রয়েছে। ময়নাতদন্তের জন্য লাশ তিনটি মাগুরা সদর হাসপাতাল মর্গে রাখা হয়েছে।

বেনাপোল থেকে মহসিন মিলন জানিয়েছেন, বেনাপোলের বড় আচড়া সীমান্তে আজ বুধবার ভোররাতে কথিত বন্দুকযুদ্ধে দুই ‘মাদক ব্যবসায়ী’ নিহত হয়েছেন বলে পুলিশ দাবি করেছে। ভোররাত ৪টার দিকে এ ঘটনা ঘটে।

নিহতদের মধ্যে একজনের পরিচয় জানা গেছে। তিনি হলেন বেনাপোলের ভবেরবেড় গ্রামের লিটন মিয়া (৪২)। আরেকজনের (৪৫) পরিচয় জানায়নি পুলিশ।

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অপূর্ব হাসান দাবি করেন, দুদল মাদক ব্যবসায়ীর মধ্যে গোলাগুলির খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। সেখান থেকে গুলিবিদ্ধ অবস্থায় দুজনকে উদ্ধার করে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে নিয়ে এলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ওসি আরো দাবি করেন, নিহত লিটন মিয়া একজন চিহ্নিত মাদক ব্যবসায়ী। তাঁর বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। ঘটনাস্থল থেকে ১০ কেজি গাঁজা, একটি পিস্তল, দুটি গুলি ও গুলির খোসা উদ্ধার করা হয়েছে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)